ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

কর্পোরেট কর্নার

মুসলিম দেশগুলোতে রমজানে মূল্যছাড়ের প্রতিযোগিতা

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫১ ঘণ্টা, মে ৮, ২০১৯
মুসলিম দেশগুলোতে রমজানে মূল্যছাড়ের প্রতিযোগিতা মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের বাজারে মূল্যছাড়। ছবি: সংগৃহীত

আল্লাহভীতি ও পুণ্য অর্জনের মাস রমজান। মুসলিম উম্মাহ এ মাসে সিয়াম সাধনা করে। ইবাদত-বন্দেগিতে মগ্ন থাকে। সিয়াম সাধনা ও ইবাদত-বন্দেগি নির্বিঘ্ন ও স্বস্তিময় করতে রমজানে বিভিন্ন মুসলিম দেশে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য হ্রাস করা হয়। বিশেষত এ সময়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মূল্যছাড়ের হিড়িক পড়ে যায়।

সংযুক্ত আরব আমিরাতের অর্থ ও শিল্প মন্ত্রণালয় ৫০০ ভোগ্য পণ্যে মূল্যহ্রাসের নির্দেশনা জারি করেছে। দেশের বেশির ভাগ সুপারমার্কেট ও শপিং মলে প্রথম রোজা থেকে শেষ রোজা পর্যন্ত আগের মূল্যের চেয়ে কম মূল্যে পণ্য ক্রয় করা যাবে।

আমিরাতের মন্ত্রণালয় বলছে, রমজানে প্রয়োজনীয় সব পণ্যে সরবরাহকারীরা মূল্যছাড় দেবে।

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের বাজারে মূল্যছাড়ের বিজ্ঞপ্তি।                                          ছবি: সংগৃহীত

শারজায় রমজানে পণ্যে মূল্যছাড়ের আরো বড় ঘোষণা এসেছে। ১০ হাজার ভোগ্য পণ্য সীমিত মূল্যে বিক্রি করা হবে। এসব পণ্যে ৫০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত মূল্যছাড় দেওয়া হয়েছে। শুধু তা-ই নয়, ২৫ হাজার পণ্যের মূল্য সংযোজন না নেওয়ারও ঘোষণা দিয়েছে শারজা কর্তৃপক্ষ।

সৌদি আরবের বিভিন্ন পণ্য সরবরাহ কোম্পানি রমজানে ১২ হাজার পণ্যে মূল্যছাড়ের ঘোষণা দিয়েছে। খাদ্যপণ্যে সর্বোচ্চ ৭৭ শতাংশ এবং খাদ্যপণ্য না হলে সর্বোচ্চ ৫০ শতাংশ মূল্যছাড় দেবে তারা। তেলসমৃদ্ধ আরব দেশ কাতারে ৫০০ ভোগ্য পণ্যে রমজানে মূল্যছাড়ের ঘোষণা এসেছে। রমজানের পাঁচ দিন আগে থেকে হ্রাসকৃত মূল্যে তা কিনতে পারবে ভোক্তারা।

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের বাজারে মূল্যছাড়ের বিজ্ঞপ্তি।  ছবি: সংগৃহীত

আরব দেশগুলোর মতো এত বৃহৎ আয়তনের মূল্যছাড় না দিলেও এশিয়ার অন্যান্য মুসলিম দেশে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য নিয়ন্ত্রণ করা হয়। যেমন—মালয়েশিয়ায় ১০টি ভোগ্য পণ্য নির্ধারিত মূল্যে বিক্রির নির্দেশনা জারি করেছে দেশটির সরকার। এর মধ্যে রয়েছে আটা, চিনি, মুরগির মাংস, মুরগির ডিম, মটরশুঁটি ও নারকেল। রমজানের পাঁচ দিন আগে থেকে রমজানের পাঁচ দিন পর পর্যন্ত এসব পণ্য নির্ধারিত মূল্যে বিক্রি করতে হয়।

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের বাজারে মূল্যছাড়ের বিজ্ঞপ্তি।  ছবি: সংগৃহীত

রমজানে মুসলিম বিশ্বে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য হ্রাস পেলেও বাংলাদেশে রমজানের এক সপ্তাহ আগে থেকে পণ্যের মূল্য বৃদ্ধি পেতে থাকে, যা অত্যন্ত দুঃখজনক। সরকার ও প্রশাসনের পক্ষ থেকে বারবার মূল্য নিয়ন্ত্রণের ঘোষণা এলেও তা অজানা কারণে বাস্তবায়িত হয় না। রমজানের শেষ পর্যন্ত মূল্যবৃদ্ধির ধারা অব্যাহত থাকে। পারিবারিক খরচ বৃদ্ধি পাওয়ায় মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্ত পরিবারগুলো নাকাল হয় রমজানে। সাধারণ মানুষ ইবাদতে মনোযোগী হওয়ার পরিবর্তে বাড়তি উপার্জনের চেষ্টায় বাধ্য হয়। রমজানকে ব্যাবসায়িক সুযোগ মনে না করে মানবসেবা ও স্রষ্টার সন্তুষ্টি অর্জনের চিন্তা মুখ্য হোক এই দেশে এবং মানুষ স্বস্তির সঙ্গে মনোযোগী হোক ইবাদতে—এ প্রত্যাশাই সর্বসাধারণের।

রমজানবিষয়ক যেকোনো ধরনের লেখা আপনিও দিতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, মে ০৮, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।