ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

সাইবার ড্রিলে ধারাবাহিক সফলতায় মার্কেন্টাইল ব্যাংক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৩ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২১
সাইবার ড্রিলে ধারাবাহিক সফলতায় মার্কেন্টাইল ব্যাংক সাইবার ড্রিলে ধারাবাহিক সফলতায় মার্কেন্টাইল ব্যাংক

দেশের সাইবার নিরাপত্তা নিশ্চিতকল্পে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮-এর বিধান অনুযায়ী গঠিত বাংলাদেশ কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম ২০২০ সাল হতে সফলতার সঙ্গে সাইবার ড্রিল প্রতিযোগিতা আয়োজন করে যাচ্ছে। তারই ধারাবাহকিতায় ২০২১ সালে বাংলাদেশের ৫০ তম বিজয় দিবস ও মুজিব শতর্বষ উপলক্ষ্যে BGD e-GOV CIRT একাধিক সাইবার ড্রিলের আয়োজন করে।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) মার্কেন্টাইল ব্যাংক থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জনোনো হয়।

সর্বশেষ ১২-১৩ ডিসেম্বের, ২০২১ তারিখে র্দীঘ ৩০ ঘণ্টা ব্যাপি আয়োজিত ‘জাতীয় সাইবার ড্রিল ২০২১’–এ অংশগ্রহণকারী পেশাদার সংস্থাসমূহরে মধ্যে মার্কেন্টাইল ব্যাংক (MBL_XForce) ১ম স্থান এবং সামগ্রিকভাবে ১৩তম স্থান র্অজন করে। এতে সরকারী বেসরকারি বিভিন্ন আর্থিক, নিয়ন্ত্রক প্রতিষ্ঠান, আইন প্রয়োগকারী সংস্থা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, বেসরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানসহ স্বতন্ত্রভাবে র্সবমোট ৩৭০টি দল অংশগ্রহণ করে। যার বিস্তারিত ফলাফল এ লিংকে https://cyberdrill.cirt.gov.bd/scoreboard প্রকাশিত হয়েছে।

ইতোর্পূবে ২০২১ সালের ২৩ অক্টোবর আর্থিক প্রতিষ্ঠানসমূহের জন্য আয়োজিত দিনব্যাপী  ‘ফাইন্যান্সিয়াল সাইবার ড্রিল -২০২১’–এ মার্কেন্টাইল ব্যাংক সামগ্রকিভাবে ৪র্থ এবং বেসরকারি বানিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে ১ম স্থান র্অজন করে । উক্ত ড্রিলে ৩৮ টি আর্থিক প্রতিষ্ঠান দলগতভাবে অংশগ্রহণ করে।

এছাড়াও ২০২০ সালে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’ উপলক্ষ্যে আয়োজিত ১২-১৩ই ডিসেম্বর অনুষ্ঠিত ‘জাতীয় সাইবার ড্রিল -২০২০’ এ মার্কেন্টাইল ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানসমূহের মধ্যে ৭ম স্থান এবং সামগ্রকিভাবে ২১তম স্থান র্অজন করে। ওই ড্রিলে সরকারি বেসরকারি বিভিন্ন আর্থিক, নিয়ন্ত্রক প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, বেসরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানসহ স্বতন্ত্রভাবে র্সবমোট ২৩৩টি দল অংশগ্রহণ করেছিল।

মার্কেন্টাইল ব্যাংক আইসিটি নিরাপত্তা বিভাগের প্রধান মো. ফয়সাল হোসেনের নেতৃত্বে আইসিটি নিরাপত্তা বিভাগের র্কমর্কতারা ড্রিল সমূহে অংশগ্রহণ করেন।

এ সাইবার ড্রিল সমূহের সার্বিক সহায়তা ও তত্ত্বাবধান করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ডিজিটাল নিরাপত্তা এজেন্সি এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।

বাংলাদেশ সময়: ০৯০৩ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২১
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।