ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কর্পোরেট কর্নার

ধ্রুবতারা ও মানুষের জন্য ফাউন্ডেশনের সংলাপ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২১
ধ্রুবতারা ও মানুষের জন্য ফাউন্ডেশনের সংলাপ

মানুষের জন্য ফাউন্ডেশনের সহায়তায় ধ্রুবতারা যুব উন্নয়ন ফাউন্ডেশন ‘এনসিউরিং মাইনরিটি রাইটস অ্যান্ড ফরমেশন অব মাইনরিটি রাইটস কমমিশন’ শীর্ষক এক সংলাপের আয়োজন করে।

শনিবার (২৫ ডিসেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে এ সংলাপের আয়োজন করা হয়।

ডিওয়াইডিএফ’র নির্বাহী পরিচালক অমিয় প্রাপন চক্রবর্তী অর্কের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংসদ আরোমা দত্ত।

এই আয়োজনে হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট রানা দাশ গুপ্ত, পূজা উদযাপন পরিষদের নেতা কাজল দেবনাথ, সিটিজেনস প্লাটফর্ম ফর এসডিজি প্রতিনিধি অভ্র ভট্টাচার্য, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট এর ট্রাস্টি রাজেন্দ্র দেবনাথ  সহ বিভিন্ন দেশী,  বিদেশি সংস্থার প্রতিনিধি,  যুব সংগঠকরা অংশ নেন।

দেশে অব্যাহত সাম্প্রদায়িক হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে, দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবী জানান আলোচকরা।

এসব ঘটনার হোতাদের, মদতদাতাদের বিচার করতে দাবী জানানো হয়।

রানা দাশ গুপ্ত বলেন, জাতির জনকের স্বপ্নের বাংলাদেশ ছিল অসাম্প্রদায়িক, তাই প্রতিশ্রুত মাইনরিটি রাইটস কমিশন করতে হবে অবিলম্বে এবং সেই কমিশন কে ক্ষমতাও দিতে হবে, এদেশ কে যেন কেউ এই সুযোগে অস্থিতিশীল করতে না পারে- তাও মাথায় রাখতে হবে।

আলোচকরা শিক্ষা ব্যবস্থায় ব্যাপক সংস্কার, বাহাত্তরের সংবিধানের মূল চেতনাকে ফেরত আনা, সংখ্যালঘু দের সুরক্ষা, বৈষম্য বিলোপ আইনের দাবীও জানান।

যুব সংগঠকরা যুব দের মধ্যে সাংস্কৃতিক চেতনা, ইতিহাসের সাথে পরিচয় করানোর, উগ্রপন্থা রোধে দ্রুত ব্যবস্থা নেওয়ার তাগিদ দেন। আরোমা দত্ত এমপি সরকারের প্রচেষ্টা তুলে ধরে,  দ্রুত মাইনরিটি রাইটস কমিশন আইন পাশের দাবী জানান। ধ্রুবতারা আগামী ৩০ এবং ৩১ তারিখে সাম্প্রদায়িক হামলার শিকার রংপুর এবং নোয়াখালীতে সম্প্রীতি সমাবেশ আয়োজনের ঘোষণ দেন। মাইনরিটি রাইটস কমিশনের রূপরেখা নিয়ে সবপক্ষের সঙ্গে মিলে রূপরেখা অচিরেই তুলে ধরার ঘোষণা দেন অর্ক।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২১
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।