ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

আদালত

সুপ্রিম কোর্টে জুডিশিয়াল পোর্টাল বিষয়ক কর্মশালা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৬
সুপ্রিম কোর্টে জুডিশিয়াল পোর্টাল বিষয়ক কর্মশালা

ঢাকা: প্রধানমন্ত্রীর কার্যালয়ের সহযোগিতায় ‘জুডিশিয়াল পোর্টাল ও কজলিস্ট ব্যবস্থাপনা’ বিষয়ক কর্মশালা সুপ্রিম কোর্টে শুরু হয়েছে।  

 

শনিবার (০৯ এপ্রিল) সকালে সুপ্রিম কোর্ট কনফারেন্স কক্ষে যৌথভাবে কর্মশালার আয়োজন করে সুপ্রিম কোর্ট প্রশাসন ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম।

 

‘জুডিশিয়াল পোর্টাল ও কজলিস্ট ব্যবস্থাপনা’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ।
বিশেষ অতিথি হিসেবে আছেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম।

স্বাগত বক্তব্য দেন এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী।

কর্মশালা পরিচালনা করছেন হাইকোর্টের স্পেশাল অফিসার হোসনে আরা আকতার।

কর্মশালায় সভাপতিত্ব করছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রকল্পের পরিচালক কবির বিন আনোয়ার।

দিনব্যাপী এ কর্মশালায় জেলা ও দায়রা জজ থেকে শুরু করে বিচার বিভাগের বিভিন্ন পর্যায়ের ৩০ জন কর্মকর্তা অংশ নিচ্ছেন।
কর্মশালায় বলা হয়, সুপ্রিম কোর্ট ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম যৌথভাবে বিচার বিভাগের ডিজিটালাইজেশনের জন্য বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। এগুলোর মধ্যে রয়েছে- বিচার বিভাগের জন্য পোর্টাল তৈরি, কজলিস্ট ব্যবস্থাপনা সিস্টেম তৈরি, বিচারকদের জন্য মনিটরিং ড্যাশবোর্ড তৈরি, কেস ম্যানেজমেন্ট সিস্টেম তৈরি ও বিচার বিভাগীয় বিভিন্ন সেবা পদ্ধতি সহজীকরণ।

কর্মশালায় বক্তারা বলেন, তথ্যপ্রযুক্তির শক্তি ব্যবহার করে আমাদের আগামীর বাংলাদেশ গড়তে হবে। যুগের সঙ্গে তাল মিলিয়ে বিচার বিভাগের ডিজিটালাইজেশন অপরিহার্য। ইতোমধ্যে বিচার বিভাগকে ডিজিটালাইজেশন করতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। অপ্রতুল সম্পদ ও জনশক্তির কারণে এ বিভাগের ডিজিটালাইজেশন খুব জরুরি। এ কারণে প্রধান বিচারপতি ই-জুডিশিয়ারির উন্নয়নে বিভিন্ন প্রোগ্রাম হাতে নিয়েছেন। তার মধ্যে রয়েছে- ডিজিটাল কজলিস্ট, কেস ম্যানেজমেন্ট, অনলাইনে মামলার রায় প্রকাশ ইত্যাদি।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa