ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আদালত

অবসরে বিচারপতি নিজামুল হক নাসিম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫২ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৭
অবসরে বিচারপতি নিজামুল হক নাসিম

ঢাকা: ৬৭ বছর পূর্ণ হওয়ায় অবসরে গেলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারক ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রথম চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম।

মঙ্গলবার (১৪ মার্চ) তার শেষ কর্মদিবসে অ্যাটর্নি জেনারেল অফিস ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি তাকে বিদায় সংবর্ধনা দেয়।

আপিল বিভাগের ২নং এজলাসে বিচারপতি মো. আবদুল ওয়াহাব মিঞার নেতৃত্বাধীন বেঞ্চে দিবসের কার্যক্রম শেষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ন তাকে বিদায় সংবর্ধনা দেন।



সংবর্ধনার জবাবে বিচারপতি নিজামুল হক বলেন, ২০০৩ সালে আমিসহ কিছু বিচারককে হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়নি। সেই অন্যায় অবিচারের কারণে আমরা ক্ষণিকের জন্য বঞ্চিত হলেও তা স্থায়ী হয়নি। পরবর্তীতে আমাদের নিয়োগ না দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করি। হাইকোর্ট আমাদের নিয়োগ দেয়ার জন্য সরকারকে নির্দেশ দেন। এরপর আপিল বিভাগ কিছু সংশোধনী এনে হাইকোর্টের ওই রায় বহাল রাখেন।

এ মামলার আইনি প্রক্রিয়ার সঙ্গে যেসব আইনজীবী জড়িত তাদের সাধুবাদ দেন বিচারপতি নিজামুল হক।

তিনি বলেন, ৪০ বছরের অধিককাল সময় আমি আইনপেশায় জড়িত। সত্য ও ন্যায়নিষ্ঠ ভূমিকা পালন করে আসছি এবং ভবিষতেও করবো।
 
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, বিচারপতি নিজামুল হক আইনজীবী হিসেবে একজন মানবাধিকার কর্মী ছিলেন। অবসরে গিয়েও তিনি মানবাধিকার রক্ষায় কাজ করে যাবেন এটাই আমাদের প্রত্যাশা।

১৯৫০ সালের ১৫ মার্চ বিচারপতি নিজামুল হক নাসিমের পটুয়াখালীতে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি অর্জনের পর ১৯৭৯ সালে হাইকোর্ট বিভাগে এবং পরে ১৯৯৯ সালে আপিল বিভাগে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

পরে ২০০১ সালের ০৩ জুলাই হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান নিজামুল হক। কিন্তু দুই বছর পর তিনি স্থায়ী বিচারক হিসেবে নিয়োগ পাননি। এর বিরুদ্ধে রিট করার পর উচ্চ আদালত তাকে নিয়োগের নির্দেশ দেওয়ার পর ২০০৯ সালের ২৫ মার্চ হাইকোর্ট বিভাগে বিচারক হিসেবে শপথ নেন বিচারপতি মো. নিজামুল হক।

এর মধ্যে একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ২০১০ সালের ২৫ মার্চ চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান বিচারপতি নিজামুল হক।

পরে জিয়াউদ্দিন নামে বেলজিয়াম প্রবাসীর সঙ্গে স্কাইপিতে কথোপকথনের অভিযোগ ওঠার পর ২০১২ সালের ১১ ডিসেম্বর তিনি ট্রাইব্যুনাল থেকে পদত্যাগ করেন। ফের চলে আসেন হাইকোর্টে। হাইকোর্টে আসার পর তিনি সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান হন।

সর্বশেষ ২০১৬ সালের ৮ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারক হিসেবে শপথ নেন বিচারপতি নিজামুল হক নাসিম।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৭
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।