ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

আদালত

গরিবদের চিকিৎসা দেয়া হাসপাতালের তালিকা চান হাইকোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৭ ঘণ্টা, মার্চ ৮, ২০১৯
গরিবদের চিকিৎসা দেয়া হাসপাতালের তালিকা চান হাইকোর্ট হাইকোর্ট

ঢাকা: আইন অনুসারে যেসব বেসরকারি হাসপাতাল অসহায়, গরিব ও অস্বচ্ছল রোগীদের জন্য ১০ শতাংশ বেড বরাদ্দ রেখেছে এবং বিনামূল্যে চিকিৎসা সুবিধা দিচ্ছে তার একটি তালিকা চেয়েছেন হাইকোর্ট। আর যারা এ আইন মানছে না তাদেরও তালিকা দিতে হবে। 

এক রিট আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার (০৭ মার্চ) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে ৮ মে’র মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

রুলে সারাদেশে সব বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে অসহায়দের জন্য ১০ শতাংশ বেড বরাদ্দ রাখা এবং তাদের বিনামূল্যে চিকিৎসা দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে। স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

এক রোগীর করা রিট আবেদনে আইনজীবী হয়েছেন সুপ্রিম কোর্টের মো. আবু তৌহিদ ভুইয়া প্রিন্স।

রিট আবেদনে বলা হয়েছে, বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা-২০১১ (সংশোধীত) অনুযায়ী দরিদ্র জনগণের জন্য বিনা ভাড়ায় কমপক্ষে ১০ শতাংশ বেড সংরক্ষণ করতে হবে। তাদের ফ্রি চিকিৎসার ব্যবস্থা থাকতে হবে। আধুনিক সুযোগ সুবিধাসহ সার্বক্ষণিক জরুরি চিকিৎসা সেবা কার্যক্রম চালু থাকতে হবে।

**দেশের সব আইসিইউ-সিসিইউ’র তালিকা চেয়েছেন হাইকোর্ট
বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৯
ইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa