ঢাকা, শুক্রবার, ১২ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

ক্রিকেট

শান্ত-জাকিরের ব্যাটে ঘুরে দাঁড়ানোর লড়াই বাংলাদেশের

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
শান্ত-জাকিরের ব্যাটে ঘুরে দাঁড়ানোর লড়াই বাংলাদেশের

বাংলাদেশের ব্যাটাররা প্রথম ইনিংসে অলআউট হয়েছিলেন অল্প রানে। ব্যাট করতে নেমে রীতিমতো রানের পাহাড় গড়ে ভারত।

এরপর জবাব দিতে নেমে বাংলাদেশ শিবিরে কিছুটা হলেও স্বস্তি এনে দিয়েছেন নাজমুল হাসান শান্ত। উদ্বোধনী ব্যাটার মাহমুদুল হাসান জয় ফিরলেও হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন এই দুই ব্যাটার।  

কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম চারদিনের ম্যাচে তৃতীয় দিনশেষে ১৮১ রানে পিছিয়ে আছে বাংলাদেশ ‘এ’ দল। নিজেদের দ্বিতীয় ইনিংসে ১ উইকেট হারিয়ে ১৭১ রান করেছে তারা। এর আগে প্রথম ইনিংসে অলআউট হয় ১১২ রানে। ভারত ‘এ’ দল তাদের প্রথম ইনিংসে ৫ উইকেট হারিয়ে ৪৬৫ রান করে ইনিংস ঘোষণা করে।  

৫ উইকেট হারিয়ে ৪০৪ রান নিয়ে তৃতীয় দিন শুরু করে ভারত। তখন তিলক ভার্মা ২৬ ও উপেন্দ্র যাদব অপরাজিত ছিলেন ২৭ রানে। দ্বিতীয় দিনে বেশিক্ষণ ব্যাট করেননি তিলক। ১০০ বলে ৩৩ রান করে রিটায়ার্ড হার্ড হন তিনি। হাফ সেঞ্চুরি তুলে নেন উপেন্দ্র।  

১২২ বলে তার ৭১ ও ৯ বলে অতীত শেঠ ৮ রানে অপরাজিত থাকার সময় ইনিংস ঘোষণা করে ভারত। বাংলাদেশের পক্ষে দুই বোলার উইকেট পান। তাইজুল তিন ও খালেদ আহমেদ নেন দুই উইকেট।  

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে সুবিধা করতে পারেননি অফ ফর্মে থাকা মাহমুদুল হাসান জয়ও। দীর্ঘদিন ধরে রানের বাইরে থাকা টেস্ট দলের এই ব্যাটার ১ চার ও ছক্কায় ৮৮ বলে ২১ রান করে আউট হন। সৌরভ কুমারের বলে ক্যাচ দেন জয়ন্ত যাদবের হাতে।  

সারাদিনে এই একটিই উইকেট হারায় বাংলাদেশ। বাকি দিন পার করেন ঘরোয়া ক্রিকেটে দীর্ঘদিন ধরে ভালো করা জাকির হোসেন ও নাজমুল হাসান শান্ত। দুজনেই তুলে নেন হাফ সেঞ্চুরি। ১৭৩ বলে ৮ চার ২ ছক্কায় ৮১ রান করে অপরাজিত থাকেন জাকির। ১২৪ বলে ৫৬ রান করেছেন শান্ত। ইনিংস হারের লজ্জা থেকে বাঁচতে তাদের দিকেই তাকিয়ে আছে বাংলাদেশ ‘এ’ দল।  

বাংলাদেশ সময় : ১৭৩৪ ঘণ্টা, ১ ডিসেম্বর, ২০২২
এমএইচবি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa