ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশের টেস্ট ‘না হারার চ্যালেঞ্জের’ সামনে ভারত

মাহমুদুল হাসান বাপ্পি, স্টাফ করেসপন্ডেন্ট (স্পোর্টস) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২২
বাংলাদেশের টেস্ট ‘না হারার চ্যালেঞ্জের’ সামনে ভারত ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম থেকে : সকাল না হতেই খবর বের হলো, সাকিব আল হাসান গিয়েছেন হাসপাতালে। বেলা গড়াতে তিনি অবশ্য ফিরলেন মাঠে।

শুরুতে নেটের পাশেই রাখা কয়েকটি চেয়ারের একটিতে বসলেন। উপরে ছাতা দেওয়া জায়গাটিতে বসে বেশ কিছুক্ষণ আড্ডায় মাতলেন সতীর্থ মুশফিকুর রহিমের সঙ্গে।

দুজন সিরিয়াস আলাপ করলেন, মাতলেন রসিকতায়ও। গ্যালারিতে বসেই শোনা গেল সাকিবের অট্ট হাসি। তবুও তাকে নিয়ে অনিশ্চয়তা অবশ্য কাটলো না একটুও। সাকিব চট্টগ্রাম টেস্টে খেলবেন কি না, ওই নিশ্চয়তা সংবাদ সম্মেলনে দিয়ে যেতে পারেননি হেড কোচ রাসেল ডমিঙ্গো। অবশ্য তিনি যখন সাকিবকে নিয়ে জানাচ্ছেন, ততক্ষণে টেস্ট অধিনায়ক ব্যাট করছেন নেটে।

খেলার নিশ্চয়তা না মিললেও রাতে সাকিবের প্রিয় দল আর্জেন্টিনার খেলা যে ক্রিকেটারদের দেখতে দিতে চান না স্পষ্ট করেই জানিয়ে গেলেন ডমিঙ্গো। তিনি বললেন আগ্রাসী ক্রিকেটের যুগে কোথায় আছে বাংলাদেশের টেস্ট, তাও, ‘যদি আপনি বলেন ইংল্যান্ডের মতো ব্যাট করতে। এই মুহূর্তে না...আমি মনে করি না দল হিসেবে আমরা এখন ওই ব্র্যান্ডের ক্রিকেট খেলার চেষ্টা করতে পারি। ’

তাহলে বাংলাদেশের টেস্ট ক্রিকেটের অবস্থান আসলে কোথায়? ডমিঙ্গো দিয়েছেন তার জবাবও, ‘আমরা প্রথমে হারতে চাই না, জিততে চাওয়ার চেয়ে। কারণ এই ফরম্যাটে এখনও খুব সহজেই আমাদের হারানো যাচ্ছে। ’

ডমিঙ্গোর শেষ লাইনটি গুরুত্বপূর্ণ। অন্তত ভারতের বিপক্ষে এখনও জয়ের দেখা পায়নি বাংলাদেশ। ১১ ম্যাচের ৯টিতেই হারতে হয়েছে। বুধবার সকাল সাড়ে নয়টায় জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হওয়া দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে কি পারবে? এই প্রশ্নের উত্তর এখনও নেই।

তবে ‘হারতে না চাওয়ার’ জন্য ঠিকঠাক উইকেটই আছে। সর্বশেষ ম্যাচেই ৫০ ওভারে এখানে এক ইনিংসে তোলা গেছে ৪০০ এর বেশি রান। ফরম্যাট বদলে গেলেও রান তোলা যে কমবে না, সেটি বলাই যায়। রান তোলার তাড়া থেকেই কি না কে জানে, বাংলাদেশের একাদশে দেখা যেতে পারে চার উইকেটরক্ষক ব্যাটার!

মুশফিকুর রহিম ও লিটন দাসের জায়গা তো এমনিতেই পাকা। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এসে কোচ জানিয়েছেন, সোহানের ওপর ভরসা করতে চান তিনি। তামিম ইকবালের না থাকা ও মাহমুদুল হাসান জয়-মুমিনুল হকদের রান খড়ায় অভিষেক হয়ে যেতে পারে ঘরোয়া ক্রিকেটে দারুণ ফর্মে থাকা জাকির হাসানের।

যদিও মূল লড়াইটা হবে বাংলাদেশের পেসারদের সঙ্গে ভারতের ব্যাটিংয়ের। আগের দিন চট্টগ্রামের উইকেটকে ‘ব্যাটিং স্বর্গ’ বলে গিয়েছিলেন তাসকিন আহমেদ। এখানেই আটকে দেওয়ার পথ খুঁজে নিতে হবে তাদের। ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে অবশ্য বাংলাদেশের পেসারদের প্রশংসাতেই মাতলেন ভারতের বোলিং কোচ পরশ মামব্রে।

তিনি বলছিলেন, ‘যদি তাসকিনকে গত কয়েক বছর ধরে দেখেন, যদি তার এগিয়ে যাওয়া দেখেন। সে দলের জন্য বড় সম্পদ হয়ে গেছে। বাইরে থেকে দেখে মনে হয় বাংলাদেশ দল হিসেবে তার ওপর নির্ভর করে। আমি খুব খুশি তার উন্নতিতে। এবাদত ও অন্যরাও, তারা তরুণ; তাসকিনের মতো পেসারের সঙ্গে ঘুরে অনেক কিছু শিখে। আমি এবাদতকে সাদা বলের ক্রিকেটেও দেখলাম, অনেক ভালো বল করেছে। এটা খুব প্রশংসনীয় তারা যেভাবে খেলে। ’

ভারতীয় কোচের প্রশংসার বেশির ভাগ জুড়ে থাকা তাসকিন অবশ্য থাকছেন না ভারতের বিপক্ষে প্রথম টেস্টে। তাকে নিয়ে ‘ঝুঁকি’ নিতে চায় না দল। তাসকিনের মতো ম্যাচ নিয়েও ঝুঁকি নেবে না বাংলাদেশ, ডমিঙ্গোর কথায় স্পষ্ট। প্রথমে ছুটবে ড্রয়ের পেছনে।

ইংল্যান্ডের মতো আগ্রাসী ভারত হবে না, এই বিশ্বাসও তার। কিন্তু ডমিঙ্গো বলছিলেন, ‘তাদের এমন কিছু ব্যাটার আছে, যারা খেলাকে মুহূর্তেই বের করে নিতে পারেন। ’ চ্যালেঞ্জটা তাই বেশ বড়ই দলের জন্য। সাকিব আল হাসানরা পারবেন কি না সামলাতে? উত্তর পেতে কয়েকদিন অপেক্ষা করতে হবে।

বাংলাদেশ সময় : ১৯১৪ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২২
এমএইচবি/এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।