ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

আম্পায়ারকে না জানিয়ে ‘মলম’ লাগানোয় শাস্তি পেলেন জাদেজা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
আম্পায়ারকে না জানিয়ে ‘মলম’ লাগানোয় শাস্তি পেলেন জাদেজা

প্রায় ছয় মাস পর দলে ফিরেই ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্স। দল জেতাতে বড় ভূমিকা রেখে হলেন ম্যাচসেরাও।

কিন্তু এরপরই দুঃসংবাদ পেলেন ভারতীয় ক্রিকেট তারকা রবীন্দ্র জাদেজা। ম্যাচের প্রথম দিনে হাতে ব্যথানাশক মলম লাগানোর ঘটনায় শাস্তি পেলেন এই বাঁহাতি অলরাউন্ডার।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়েছে, অন-ফিল্ড আম্পায়ারকে না জানিয়ে আঙুলে মলম লাগানোয় আইসিসির কোড অব কন্ডাক্টের ২.২ ধারা ভেঙেছেন জাদেজা। এ কারণে ম্যাচ ফি'র ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে তাকে। এছাড়া একটি ডিমেরিট পয়েন্টও যোগ হয়েছে তার নামের পাশে।  

'মলম বিতর্ক'-এর সূত্রপাত সদ্য সমাপ্ত নাগপুর টেস্টের প্রথম দিনের ৪৬তম ওভারে। মোহাম্মদ সিরাজ এগিয়ে গিয়ে বোলার জাদেজার হাতে কিছু একটা তুলে দেন। যা নিজের আঙুলে লাগাতে দেখা যায় জাদেজাকে। ওই সময় তার হাতে বলও ছিল। ওই মুহূর্তের ভিডিও ছড়িয়ে পড়তেই প্রশ্ন উঠতে শুরু করে, জাদেজা বল বিকৃত করছেন কিনা।

করোনা ভাইরাস মহামারি শুরুর পর বলে থুতু লাগানো বন্ধ করে দিয়েছে আইসিসি। বল উজ্জ্বলতা ধরে রাখতে কেবল ঘাম ব্যবহার করতে পারেন ক্রিকেটাররা। জাদেজার ওই ঘটনার পর তাই ভারতীয় দল অন্য কিছু ব্যবহার করছে কি না তা নিয়েও প্রশ্ন তুলতে শুরু করে অস্ট্রেলিয়ার সমর্থকরা। যদিও অস্ট্রেলিয়া দলের পক্ষ থেকে এ ব্যাপারে আনুষ্ঠানিক কোনো অভিযোগ করা হয়নি।

তবে আইসিসি জানিয়েছে, জাদেজার বিরুদ্ধে ওঠা বল-টেম্পারিংয়ের অভিযোগ প্রমাণিত হয়নি। বরং এটা নিশ্চিত হওয়া গেছে, তিনি হাতে ব্যথানাশক মলম লাগিয়েছেন। আর মলমের কারণে বলের কন্ডিশনে কোনো পরিবর্তনও হয়নি।  

এদিকে নাগপুরে ম্যাচের তৃতীয় দিনেই অস্ট্রেলিয়াকে ইনিংস ও ১৩২ রানে হারিয়ে দিয়েছে ভারত। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ১৭৭ রানের জবাবে ভারত তাদের প্রথম ইনিংসে ৪০০ রান সংগ্রহ করে। এরপর অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ৯১ রানে অলআউট হয়ে যায়।  

ভারতের এমন দাপুটে জয়ে বড় ভূমিকা রেখেছেন জাদেজা। অজিদের প্রথম ইনিংসে ৫ উইকেট তুলে নেওয়ার পর ব্যাট হাতে ৭০ রান করেছেন তিনি। এরপর ফের বল হাতে পেয়েছেন ২ উইকেট। দুর্দান্ত এই পারফরম্যান্সে ম্যাচসেরাও নির্বাচিত হয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা,  ফেব্রুয়ারি ১১, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।