ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

হেরেই বিদায় নিল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
হেরেই বিদায় নিল বাংলাদেশ

হার দিয়েই শেষ হলো বাংলাদেশ নারী দলের টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন। দক্ষিণ আফ্রিকায় জুনিয়র টাইগ্রেসদের দারুণ পারফরম্যান্স আশাবাদী করে তুলেছিল সিনিয়রদের নিয়েও।

কিন্তু ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করে নিগার সুলতানা জ্যোতির দল হেরে গেছে শেষ ম্যাচটিও।

ব্যাটারদের ধারাবাহিক ব্যর্থতা ও বাজে ফিল্ডিংয়ে আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের অভিযান শেষ হয়েছে বড় হার দিয়ে। আর ১০ উইকেটের জয়ে দক্ষিণ আফ্রিকা পা রাখল সেমিফাইনালে। টানা চার হারে নিজেদের গ্রুপের তলানিতে থেকে বিদায় নিল নিগার সুলতানার দল।

বাংলাদেশের করা ৬ উইকেটে ১১৩ রান মাত্র ১৭.৫ ওভারে কোনো উইকেট না হারিয়েই টপকে গেছে প্রোটিয়া নারীরা।  দুই ওপেনার লরা উলভার্ট ও তাজমিন ব্রিটসের অপরাজিত ফিফটিতে ১৩ বল বাকি থাকতে লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা।

তবে, ১৩ বল হাতে রেখে বাংলাদেশকে ১০ উইকেটে হারিয়ে বিশাল লাভ হয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার। পূর্ণ ২ পয়েন্টের পাশাপাশি রানরেটটাও বাড়িয়ে নিতে পেরেছে তারা। যার ফলে, নিউজিল্যান্ড ছিটকে দিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছে দক্ষিণ আফ্রিকার মেয়েরা।

টস জিতে ব্যাটিংয়ে নেমে তৃতীয় ওভারে মুর্শিদা খাতুনকে হারায় বাংলাদেশ। ৬ বল খেলে রানের খাতা খুলতে পারেননি এই ওপেনার। ক্যাচ তুলে ৩ রানে জীবন পেয়েও সুযোগ কাজে লাগাতে পারেননি শামিমা সুলতানা। তিনি ক্যাচ দেন ১১ রান করে। পাওয়ার প্লেতে বাংলাদেশ তুলতে পারে ২ উইকেটে কেবল ২৩ রান। পরেও বাড়েনি রানের গতি। ১০ ওভারে স্কোর ছিল ২ উইকেটে ৪১। ৩০ বলে ২৭ রান করে বোল্ড হন সোবহানা মোস্তারি। আয়াবঙ্গা খাকার ইয়র্কারে বোল্ড স্বর্ণা আক্তার (১১)। শেষ দিকেও গতি পায়নি বাংলাদেশের ইনিংস। অধিনায়ক নিগার সুলতানা ইনিংস সর্বোচ্চ ৩০ রান করে বোল্ড হন সপ্তদশ ওভারে।

অল্প পুঁজি নিয়ে বাংলাদেশের বোলাররা লড়াই করে কিছুটা। প্রথম ১০ ওভারে দক্ষিণ আফ্রিকা তুলতে পারে কেবল ৪৩ রান। এর মাঝে একবার ব্রিটসের ক্যাচ ফেলেন সোবহানা, দুবার স্টাম্পিংয়ের সুযোগ হারান শামিমা। দুই ওপেনারই পরে গতি বাড়ান রানের। উলভার্ট ফিফটি করেন ৪৮ বলে। পঞ্চাশ ছুঁতে ব্রিটসের লাগে ৫১ বল। জাহানারা আলমকে টানা দুই চারে ম্যাচের ইতি টেনে দেন উলভার্ট। ৫৬ বলে ৭ চার ও এক ছক্কায় ৬৬ রান করেন তিনি। ৫১ বলে ৫০ রান করেন ব্রিটস।

বাংলাদেশ আসর শুরু করেছিল শ্রীলঙ্কার বিপক্ষে ৭ উইকেটে হেরে। এরপর অস্ট্রেলিয়ার কাছে ৮ উইকেটে ও নিউজিল্যান্ডের বিপক্ষে ৭১ রানের পরাজয় সঙ্গী হয় তাদের। শেষ ম্যাচে হারের ব্যবধান হলো আরও বড়।

জয়শূন্য ২০১৪ সালের পর থেকে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে এ নিয়ে টানা ১৬ ম্যাচ হারল বাংলাদেশ। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে দক্ষিণ আফ্রিকায় যাওয়ার আগে একাধিক ম্যাচ জেতার আশা প্রকাশ করেছিলেন নিগার। কিন্তু শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের কাছে হারের পর শেষ ম্যাচে স্বাগতিকদের কাছেও হেরে জয়শূন্য থাকতে হলো।  

বাংলাদেশ সময়: ১০৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।