ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

অ্যান্ডারসন-লিচের বোলিংয়ে চালকের আসনে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
অ্যান্ডারসন-লিচের বোলিংয়ে চালকের আসনে ইংল্যান্ড

যেই বয়সে ক্রিকেট ছেড়ে ধারাভাষ্য কিংবা কোচিংয়ে যোগ দেন অনেক, সেই বয়সেই তিনি উঠেন র‍্যাংকিংয়ের চূড়ায়। এবং সিংহাসন কীভাবে ধরে রাখতে হয় সেটারও প্রদর্শনী মেলে ধরছেন দারুণভাবে।

বারবার প্রমাণ করছেন, ক্রিকেটে যত বাকবদলই আসুক তিনি যেন সবসময়ের জন্যই প্রাসঙ্গিক।  

তাই তো ৪০ বছর বয়সী জেমস অ্যান্ডারসনের ‘বুড়ো’ হারের ভেলকিতেও পথ হারিয়ে বসে নিউজিল্যান্ড। ঘরের মাঠে আরও একটি সিরিজ হারের শঙ্কায় রয়েছে তারা। কেননা ওয়েলিংটন টেস্টে চালকের আসনে রয়েছে ইংল্যান্ড। দ্বিতীয় দিন শেষে ২৯৭ রানে পিছিয়ে থেকে ৭ উইকেটে ১৩৮ রান করে নিউজিল্যান্ড।

দিনের শুরুতে অপেক্ষাটা ছিল হ্যারি ব্রুকের ডাবল সেঞ্চুরি দেখার। কিন্তু আগের দিনের সংগ্রহের সঙ্গে দুই রান যোগ করে ১৮৬ রানে ফিরতে হয় ডানহাতি এই ব্যাটারকে। তবে আগের দিনের আরেক সেঞ্চুরিয়ান জো রুট ছিলেন অবিচল। একপ্রান্তে উইকেট পড়তে থাকলেও আরেকপ্রান্ত ধরে রাখেন তিনি। যদিও খুব বেশি সময় ব্যাটিং করেনি ইংল্যান্ড। লাঞ্চের কিছুক্ষণ বাকি থাকতেই ৮ উইকেটে ৪৩৫ রানে ইনিংস ঘোষণা করেন অধিনায়ক বেন স্টোকস। রুট তখন অপরাজিত ছিলেন ২২৪ বলে ১০ চার ও ৩ ছয়ে ১৫৩ রানে। কিউইদের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন ম্যাট হেনরি।

বোলিংয়ে প্রথম ওভারেই নিউজিল্যান্ডকে ধাক্কা দেন অ্যান্ডারসন। সাজঘরের পথ দেখান ডেভন কনওয়েকে (০)। পঞ্চম ওভারে তুলে নেন কেন উইলিয়ামসনকে (৪)। নবম ওভারে উইল ইয়াংয়ের (২) উইকেটটিও যায় তার পকেটে। প্রতিটি বলেই ক্যাচ নিতে কোনো অসুবিধা হয়নি উইকেটরক্ষক বেন ফোকসের।

অ্যান্ডারসনের বেঁধে দেওয়া সুরে পরে স্পিন জাল বিছান জ্যাক লিচ। তাই থিতু হয়েও বাঁহাতি এই স্পিনারের ফাঁদে পড়ে ইনিংস বড় করতে পারেননি টম ল্যাথাম (৩৫), হেনরি নিকোলস (৩০) ও ড্যারিল মিচেল (১৩)। এরপর মাইকেল ব্রেসওয়েলকে কট এন্ড বোল্ড করেন স্টুয়ার্ট ব্রড। বৃষ্টি আসার আগপর্যন্ত দিনের বাকিটা সময় আর কোনো বিপদ ঘটেনি স্বাগতিকদের। টম ব্লান্ডেল ২৫ রানে ও টিম সাউদি অপরাজিত আছেন ২৩ রানে। ৭ উইকেটের মধ্যে তিনটি করে শিকার করেন অ্যান্ডারসন ও লিচ।

বাংলাদেশ সময়:  ১৫৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২৩
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।