ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

অনেক কিছু শিখেছি, এটা বলা ঠিক হবে না : শান্ত

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, মার্চ ১, ২০২৩
অনেক কিছু শিখেছি, এটা বলা ঠিক হবে না : শান্ত ছবি : শোয়েব মিথুন

ক্যারিয়ারে দারুণ এক সময়ে আছেন নাজমুল হাসান শান্ত। এই ব্যাটার বিপিএল শেষ করেছেন টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক ও সেরা খেলোয়াড় হিসেবে।

এরপর ওই ফর্ম টেনে নিয়ে এসেছেন আন্তর্জাতিক ম্যাচেও। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন তিনি।  

এই ফরম্যাটে এটাই শান্তর প্রথম পঞ্চাশ পার হওয়া। ৬ চারে ৮২ বলে ৫৮ রান আসে তার ব্যাট থেকে। যদিও শেষ অবধি তাকে থাকতে হয়েছে হেরে যাওয়া দলেই। এমন ইনিংসের পর সংবাদ সম্মেলনে আসা শান্তর উদ্দেশ্যে প্রশ্ন করা হয়, এখন কি মনে হচ্ছে ওয়ানডে ক্রিকেটটা বুঝতে পারছেন ভালোভাবে? 

জবাবে তিনি বলেছেন, ‘মাত্র একটা ম্যাচ রান করলাম। এখনই আমার মনে হয় যে এটা বলা হয় ঠিক হবে না আমি অনেক কিছু শিখে গেছি। আজকের ম্যাচেও আমার অনেক ভুল ছিল। আমি যদি ইনিংস বড় করতে পারতাম, তাহলে হয়তো আমরা ২৪০-৫০ রান করতে পারতাম। তবে হ্যাঁ, ভালো একটা ইনিংস হয়েছে। এটা আমাকে সামনের ম্যাচগুলোতে আত্মবিশ্বাস যোগাবে। ’

বাংলাদেশের হাত থেকে ম্যাচ অনেকটা একাই বের করে নিয়েছেন ডেভিড মালান। ৯২ বলে হাফ সেঞ্চুরি করা এই ব্যাটার পরে পেয়েছেন শতকের দেখা। দ্বিতীয় পঞ্চাশের জন্য খেলেছেন কেবল ৪৮ বল। তিনি যেটা পেরেছেন, ইনিংস ‘ক্যারি’ করার এই ব্যাপারটা পারেননি বাংলাদেশের কেউ। এসবই কি পার্থক্য গড়ে দেয়?

এমন প্রশ্নে শান্ত বলছিলেন, ‘আজকে হয়তো ক্যারি করতে পারেনি, কিন্তু অতীতে আমাদের ব্যাটাররা ইনিংস বড় করে ম্যাচ জিতিয়েছে। এমন না যে আমাদের ব্যাটাররা ইনিংস লম্বা করতে পারে না। অতীতে যদি দেখেন অবশ্যই অনেকের ভালো ভালো ইনিংস আছে যারা আমাদের ম্যাচ জিততে সাহায্য করেছে। আজকে হয়নি, আশা করবো সামনে যে-ই এমন ইনিংস খেলবে চেষ্টা করবে বড় ইনিংস খেলার। ’

মালানের ইনিংস নিয়ে তিনি বলেছেন, ‘অবশ্যই স্কিলটা তো আছেই। এটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। সঙ্গে পরিস্থিতি বুঝে ব্যাটিং করেছে, কাকে বড় শট খেলবে কাকে খেলবে না। মিরাজের ক্ষেত্রে ও ঝুঁকি নেয়নি আবার তাইজুলের ক্ষেত্রে দুই একটা ওভার সুযোগ নিয়েছে। প্রতিভা তো আছেই, আমার মনে হয় সঙ্গে অভিজ্ঞতাটাও দেখিয়েছে। ’

বাংলাদেশ সময় : ২০৫৮ ঘণ্টা, মার্চ ১, ২০২৩
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।