ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

শ্রীলঙ্কার হারে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
শ্রীলঙ্কার হারে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত

ক্রাইস্টচার্চ টেস্টে লড়াই করেই নিউজিল্যান্ডের কাছে হেরে গেছে শ্রীলঙ্কা। তাদের এই হারে কপাল খুলে গেল ভারতের।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বর্তমান সিরিজের শেষ ম্যাচে হারলেও সমস্যা নেই রোহিতবাহিনীর। কারণ লঙ্কানদের হারে এরইমধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে নিয়েছে তারা।

হেগলি ওভালে আজ ম্যাচের পঞ্চম দিনে ২ উইকেটে জয় তুলে নিয়েছে কিউইরা। লঙ্কানদের ছুড়ে দেওয়া ২৮৫ রানের লক্ষ্য ৮ উইকেট হারিয়ে পেরিয়ে যায় স্বাগতিকরা। তিনে নেমে অপরাজিত ১২১ রানের দারুণ এক ইনিংস খেলেছেন কিউই ব্যাটার কেন উইলিয়ামসন।  

অন্যদিকে আহমেদাবাদ টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়ছে ভারত। কিন্তু তাদের ফাইনাল-ভাগ্য ঝুলছিল শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড দুই ম্যাচ সিরিজের ওপর। কারণ আগে ৭ জুনের ফাইনাল নিশ্চিত করে রেখেছিল অস্ট্রেলিয়া। ফলে শূন্যস্থান ছিল একটি। এই এক স্থানের জন্য লড়াই চলেছে ভারত ও শ্রীলঙ্কার মধ্যে।  

লঙ্কানদের জন্য অবশ্য কিউইদের হারালেও ফাইনাল নিশ্চিত ছিল না। কারণ আহমেদাবাদে ভারত হারলে কিংবা ড্র না করতে পারলে কপাল এমনিতেও পুড়তো তাদের। অজিদের বিপক্ষে ভারত ড্রয়ের দিকে এগোলেও শ্রীলঙ্কার লড়াইয়ের শক্তি অনেকটাই কমে যায় পঞ্চম দিনের বৃষ্টিতে। কিন্তু কিউইরা জয় তুলে নেওয়ায় তাদের স্বপ্ন পুরোপুরি ভেঙে যায়।

এদিকে নিজেরা ম্যাচ জিতলেও টানা দ্বিতীয়বারের মতো টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠা হলো না নিউজিল্যান্ডের। গতবার বিরাট কোহলির ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। কিন্তু এবার ভারত ফাইনালে পৌঁছে গেলেও কিউইদের লন্ডনে যাওয়া হচ্ছে না। এমনকি এরইমধ্যে ২-১ ব্যবধানে এগিয়ে থাকা ভারত যদি অস্ট্রেলিয়ার কাছে শেষ টেস্টে হেরেও যায়, তাতেও অবস্থানের কোনো পরিবর্তন হবে না।

ক্রাইস্টচার্চের লড়াই শেষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা অনুযায়ী, শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার সংগ্রহ ১১ জয়ে ১৪৮ পয়েন্ট, জয়ের হার ৬৮.৫২ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা ভারতের সংগ্রহ ১২৩ পয়েন্ট, জয়ের হার ৬০.২৯ শতাংশ। আহমেদাবাদ টেস্ট যদি ভারত হেরেও যায়, তাহলে তাদের সর্বনিম্ন জয়ের হার হবে ৫৭ শতাংশ। আর শ্রীলঙ্কা যদি পরের টেস্টে নিউজিল্যান্ডকে হারিয়েও দেয়, তারপরও তাদের সর্বোচ্চ জয়ের হার হবে ৫৬ শতাংশ।  

বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।