ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

বাংলাদেশের বিপক্ষে একজন ব্যাটার কম নিয়ে খেলেছে ইংল্যান্ড!

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
বাংলাদেশের বিপক্ষে একজন ব্যাটার কম নিয়ে খেলেছে ইংল্যান্ড!

প্রথমবারের মতো বাংলাদেশের কাছে টি-টোয়েন্টি সিরিজ হেরেছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। ইংলিশদের এমন পরাজয় হজম করতে পারছেন না নাসের হুসাইন।

ইংল্যান্ডের সাবেক অধিনায়কের মতে, টাইগারদের বিপক্ষে একজন ব্যাটার কম নিয়ে খেলেছেন জস বাটলাররা!

টপ অর্ডার ব্যাটার নাজমুল হোসেন শান্তর আগ্রাসী ফিফটিতে সিরিজের প্রথম ম্যাচ অনায়াসেই জিতে নেয় বাংলাদেশ। এরপর দ্বিতীয় ম্যাচে মেহেদী হাসান মিরাজের ক্যারিয়ার-সেরা বোলিংয়ে (৪-০-১২-৪) সফরকারীদের মাত্র ১১৭ রানে গুঁটিয়ে দেয় স্বাগতিকরা এবং এরপর তুলে নেয় ৪ উইকেটের সহজ জয়। আর এই জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ ঘরে তুলেছে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা।

প্রথম দুই ম্যাচেই শুরুতে ব্যাট করতে নেমেও বড় সংগ্রহ গড়তে পারেনি ইংল্যান্ড। তবে দ্বিতীয় ম্যাচে ব্যাটিং অর্ডারের ভরাডুবি মানতে পারছেন না নাসের হোসেন। জনপ্রিয় এই ক্রিকেট ধারাভাষ্যকার এ অবস্থার জন্য দায়ী করেছেন ইংল্যান্ডের স্কোয়াডে একজন বাড়তি ব্যাটার না রাখার সিদ্ধান্তকে। কারণ ইনজুরিতে ছিটকে গিয়েছিলেন উইল জ্যাকস। তার বদলে অন্য একজন ব্যাটারকে দলে রাখা যেতো বলে মনে করেন নাসের।

জ্যাকস নিজেও অবশ্য অনেক পরে স্কোয়াডে যুক্ত হয়েছেন। প্রথম ওয়ানডের আগে টম অ্যাবেল ইনজুরিতে পড়ার পর ডাকা হয় জ্যাকসকে। কিন্তু দ্বিতীয় টি-টোয়েন্টির আগে তিনিও ছিটকে গেলে স্বাভাবিকভাবেই ইংল্যান্ডের একজন ব্যাটার কমে যায়; কিন্তু তার বদলে আরও কাউকে ডাকা হয়নি। তবে বিকল্প হিসেবে দুই অলরাউন্ডার স্যাম কারান এবং মঈন আলীকে ব্যাটিং অর্ডারের উপরে তুলে আনা হয়। এটাকে টিম ম্যানেজমেন্টের বাজে সিদ্ধান্ত হিসেবে আখ্যায়িত করেছেন নাসের, 'দলের সামনে অ্যাশেজের মতো বড় একটা সিরিজ অপেক্ষা করছে। এজন্য নির্বাচকরা টেস্ট ম্যাচ খেলোয়াড়দের বিশ্রামে রাখার সিদ্ধান্ত নিয়েছেন। '

'সাদা বলের খেলোয়াড়রা টেস্ট ক্রিকেট খেলছে। দলের ইনজুরির সমস্যাও আছে। কাউন্টি মৌসুমও শুরু হচ্ছে শিগগিরই। কিন্তু আমাদের তো ১৮টা কাউন্টি আছে। বাংলাদেশের মাটিতে যদি আমরা ওলি পোপ কিংবা জ্যাক ক্রলির মতো একজন বা দুজন ব্যাটার নিতে না পারি- তাহলে একথা বলাই যায় যে, আমরা একজন ব্যাটার কম নিয়ে খেলেছি। মনে রাখতে হবে- এটা ইংল্যান্ড ক্রিকেট দল। এটা গুরুত্বপূর্ণ সফর। আমরা দেখেছি এটা বাংলাদেশের জন্য কতটা গুরুত্ব বহন করেন এবং আমাদের অবশ্যই তাদের সমীহ করতে হবে। কিন্তু দলে সঠিক ব্যালেন্স ছিল না। '

তবে স্কোয়াড নিয়ে হুসেনের সঙ্গে বাটলারের চিন্তাভাবনা মিলছে না। হারলেও দল বাছাই নিয়ে ইংলিশ অধিনায়ক কোনো সমস্যা দেখেন না। তিনি বরং মনে করিয়ে দিয়েছেন, দলে অ্যালেক্স হেলস, স্যাম বিলিংস এবং লিয়াম ডসনের মতো খেলোয়াড়রা নেই। কারণ এই তিন তারকা খেলোয়াড় বোর্ডের (ইসিবি) অনুমতি নিয়ে পাকিস্তান প্রিমিয়ার লিগ (পিএসএল) নিয়ে ব্যস্ত। বাটলারের মতে, তুলনামূলক অনভিজ্ঞ দলটির সামনে এই সিরিজ অভিজ্ঞতা অর্জনের উপলক্ষ, যা ভারতের মাটিতে আসন্ন ওয়ানডে বিশ্বকাপে কাজে দেবে।  

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।