ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

তামিমের পর ৭ হাজারি ক্লাবে সাকিব

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৩
তামিমের পর ৭ হাজারি ক্লাবে সাকিব

সিলেট থেকে: সাকিব আল হাসানের সমার্থকই বলা চলে রেকর্ডকে। নিয়মিতই ভাঙা-গড়ার খেলায় মাতেন তিনি।

সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতেও নতুন এক মাইলফলক ছুঁয়েছেন এই অলরাউন্ডার। তামিম ইকবালের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৭ হাজার রানের ক্লাবে ঢুকেছেন তিনি। তৃতীয় ক্রিকেটার হিসেবে ৭ হাজার রান ও ৩০০ উইকেটের মালিক হলেন সাকিব। তার আগে এই কীর্তি ছুঁয়েছেন সনাৎ জয়সুরিয়া ও শহীদ আফ্রিদি।

২০৪ ইনিংসে তামিম ছুঁয়েছিলেন এই মাইলফলক, সাকিবের লেগেছে ২১৬ ইনিংস। আয়ারল্যান্ডের বিপক্ষে ২৪ রান করলেই মাইলফলক ছোঁয়ার সুযোগ ছিল সাকিবের। সেটি তিনি করতে পেরেছেন স্বাচ্ছন্দ্যে। নিজের মুখোমুখি হওয়া ৩৩তম বলে সিঙ্গেল নিয়ে সাত হাজার পূর্ণ করেন তিনি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ২৪ ওভারে ৩ উইকেট হারিয়ে ১১৮ রান। সাকিব ৩৫ ও তাওহীদ হৃদয় ২১ রানে ব্যাট করছেন।

২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক হয়েছিল সাকিবের। ক্যারিয়ারের ১৭তম বছরে এসে সাত হাজার রান করলেন তিনি। এসময়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৫২টি হাফ সেঞ্চুরি ও ৯টি সেঞ্চুরি করেছেন সাকিব।  

তাদের বাইরে বাংলাদেশিদের মধ্যে সাত হাজার রানের কাছাকাছি আছেন মুশফিকুর রহিম। ২৪২ ম্যাচ খেলে ৮ সেঞ্চুরি ও ৪৩ হাফ সেঞ্চুরিতে তার রান ৬৯০১। সাকিব অবশ্য একটি অলরাউন্ড রেকর্ডে হয়ে গেছেন তৃতীয়। সাত হাজার রানের সঙ্গে ৩০০ উইকেট পাওয়ায় এই কীর্তি তার। এই রেকর্ড তার আগে ছিল কেবল পাকিস্তানের শহীদ আফ্রিদি ও শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়ার।  

বাংলাদেশ সময় : ১৫৪৭ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৩
এমএইচবি/এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।