ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

ফরম্যাট নয়, রান করাটাই মুখ্য: মিরাজ

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২৩
ফরম্যাট নয়, রান করাটাই মুখ্য: মিরাজ ছবি: শোয়েব মিথুন

বাংলাদেশের জন্য সবসময়ই বড় চ্যালেঞ্জের নাম টেস্ট ক্রিকেট। মুখোমুখি হওয়া ১০টি দলের সঙ্গে এই ফরম্যাটে হারতে হয়েছে।

এমনকি সর্বশেষ টেস্ট স্ট্যাটাস পাওয়া দুই দলের একটি আফগানিস্তানের বিপক্ষেও প্রথম টেস্টে হারতে হয়েছে বাংলাদেশকে। এবার সাকিব আল হাসানদের সামনে আয়ারল্যান্ড।  

ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে দাপট দেখানোর পর এবার টেস্টেও ভালো করতে চায় বাংলাদেশ দল। মঙ্গলবার থেকে মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আইরিশদের বিপক্ষে সাদা পোশাকের লড়াইয়ে নামবে বাংলাদেশ। এর আগে সংবাদ সম্মেলনে আসেন মেহেদী হাসান মিরাজ।  

তিনি বলেন, 'টেস্ট ক্রিকেটও এখন আক্রমণাত্বকভাবে খেলা হচ্ছে। তাই আমাদেরও লক্ষ্য থাকবে আক্রমণাত্বক ক্রিকেটটা খেলা। দিন শেষে রান করাটাই মুখ্য। সাদা বল, লাল বল কোনো বিষয় না। মূল বিষয়টা হলো রান করা। একটা খেলোয়াড় রান পাচ্ছে কিনা, ১০০ করছে কিনা - এটাও অনেক গুরুত্বপূর্ণ।

এই অলরাউন্ডারের কাছে প্রশ্ন করা হয় ছোট দলের সঙ্গে তাদের মানসিকতা নিয়ে। জবাবে মিরাজ বলছিলেন, ‘আন্তর্জাতিক খেলা তো আন্তর্জাতিক খেলাই। এক নম্বর দলের সঙ্গে খেললে একই রকম অনুভূতি কাজ করে, দশ নম্বর দলের বিপক্ষে খেললেও একই রকম অনুভূতি কাজ করে আমাদের। যেটা আপনি বললেন ওটা হচ্ছে আউটকাম কী হবে, না হবে ওটা হচ্ছে পরের বিষয়। আগের কাজটা তো আমাদের করতে হবে। আমরা ওটা নিয়ে কখনো চিন্তিত না হারলে কী হবে বা না হবে। আমরা চেষ্টা করি সবসময় বর্তমানে থাকার জন্য। এখন কী হচ্ছে, কী করবো এটার ভেতরই চেষ্টা করি থাকার জন্য। ’

২০১৯ সালে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট খেলে বাংলাদেশ। সেবার তাদের বিপক্ষে হারে ২২৪ রানের বড় ব্যবধানে। ছোট দল পেলে কি দলের ভেতর কিছুটা গা-ছাড়া ভাব চলে আসে? এমন প্রশ্ন শুনে মিরাজ বলেছেন, রেকর্ড একই থাকে সবার ক্ষেত্রে।

তিনি বলেন, ‘আমরা তো সবাই অনেক সিরিয়াস। ম্যাচ যখন খেলে আপনি কিন্তু দেখবেন না ভারতের সঙ্গে খেললে অনেক সিরিয়াস থাকে, আর আয়ারল্যান্ডের সঙ্গে খেললে ফোকাস কম থাকে, এরকম কিন্তু না। আপনার ফোকাস একই রকম থাকে। হয়তো আত্মবিশ্বাস অনেক বেশি কাজ করে অনেক সময়, অনেক সময় কম কাজ করে। প্রতিটা মানুষের আত্মবিশ্বাস কিন্তু উঠা-নামা করে। এটা প্রতিটা মানুষের মানসিক ব্যাপার। সবসময় একই রকম বিশ্বাস থাকে না। ’

‘ছোট ছোট দলের সঙ্গে খেলতে গেলে কিছু কিছু জিনিস...। আমার কাছে মনে হয় বড় দলের চেয়ে ছোট দলের সঙ্গে বেশি ফোকাস থাকে। ফোকাসটা বেশি থাকে এ জন্য...আমাদের ব্যাক অব দ্য মাইন্ডে হার-জিত তো থাকেই, দিনশেষে ভালো করার যে উদ্যোগটা এটা কিন্তু করতে হবে। রেকর্ড কিন্তু আপনি দেখেন...ভারতের সঙ্গে রেকর্ড করলে ১০০ রেকর্ড থাকবে, আয়ারল্যান্ডের সঙ্গে করলেও ১০০-ই থাকবে। খাতায় কিন্ত বদলাবে না। ওমুক টিম, এরকম বলা হবে না। দিনশেষে এটাই আমরা বেশি নজর দেই। ’

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২৩ 
এমএইচবি/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।