ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

পাঁচ হাজারি ক্লাবে ধোনি, মঈনের ঘূর্ণিতে জয়ে ফিরলো চেন্নাই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৯ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৩
পাঁচ হাজারি ক্লাবে ধোনি, মঈনের ঘূর্ণিতে জয়ে ফিরলো চেন্নাই

ইনিংসের শেষ ওভারে আট নম্বর ব্যাটার হিসেবে নেমে এলোপাথাড়ি ব্যাট চালানোই স্বাভাবিক। মহেন্দ্র সিং ধোনি সেটাই করলেন।

বল খেললেন মাত্র ৩টি। এর মধ্যে প্রথম দুই বলেই হাঁকালেন দারুণ দুটি ছক্কা। তৃতীয় বলে ক্যাচ তুলে দিয়ে বিদায় নিলেও আসল কাজটা অবশ্য ঠিকই সেরে নিয়েছেন ৪১ বছর বয়সী ব্যাটার। আইপিএলে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। পরে ইংলিশ অলরাউন্ডার মঈন আলীর ঘূর্ণিজাদুতে তার দল ম্যাচটাও জিতে নিয়েছে।

গুজরাট টাইটান্সের কাছে ৫ উইকেটে হার দিয়ে ২০২৩ আইপিএল শুরু করা চেন্নাই সুপার কিংস আজ লক্ষ্ণৌ সুপার জায়ান্টসকে হারিয়েছে ১২ রানে। এমএ চিদাম্বরাম স্টেডিয়ামে টস হেরে শুরুতে ব্যাট করে ৭ উইকেটে ২১৭ রানের পাহাড় গড়েছিল চেন্নাই। জবাবে ৭ উইকেট হারানো লক্ষ্ণৌ থামে ২০৫ রানে। অর্থাৎ দুই দল মিলে রান ৪২২ রান তুলেছে!

লক্ষ্য তাড়ায় নেমে দুই ওপেনার লোকেশ রাহুল ও কাইল মায়ার্সের ব্যাটে দারুণ শুরু পায় লক্ষ্ণৌ। । দুজন মিলে তুলে ফেলেন ৭৯ রান। কিন্তু মাত্র ২২ বলে ৮ চার ও ২ ছক্কায় ৫৩ রান করে মায়ার্স মঈন আলীর শিকার হয়ে বিদায় নিলে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে লক্ষ্ণৌ। পর পর দুই ওভারে বিদায় নেন তিনে নামা দীপক হুডা (২) ও অধিনায়ক লোকেশ রাহুল (২০)। দীপক বিদায় নেন কিউই স্পিনার মিচেল স্যান্টনারের বলে। আর মায়ার্সের পর রাহুলকেও ড্রেসিংরুমের পথ দেখান ইংলিশ অলরাউন্ডার মঈন আলী।

মঈন পরে বিদায় করেন ক্রুণাল পান্ডিয়াকেও (৯)। কিছুটা প্রতিরোধ গড়ে তোলার মার্কাস স্টইনিসও হন মঈনের শিকার। ১৮ বলে ২১ রান করা স্টইনিস ফিরেছেন বোল্ড হয়ে। অন্যপ্রান্তে সেট হয়ে যাওয়া নিকোলাস পুরান ভয়ঙ্কর হয়ে ওঠার ইঙ্গিত দিচ্ছিলেন। কিন্তু ১৮ বলে  ৩২ রান করা এই ক্যারিবীয় ব্যাটার ইনিংস বড় করতে পারেননি। শেষ তিন ওভারে ৪৮ রানের লক্ষ্য দাঁড়ায় লক্ষ্ণৌয়ের সামনে। দুই লোয়ার মিডল অর্ডার ব্যাটার আয়ুশ বাদোনি (২৩) ও কৃষ্ণাপ্পা গৌতম (১৭*)  চেষ্টাও করেছিলেন। কিন্তু লক্ষ্যটা তাদের নাগালের বাইরেই রয়ে যায়। শেষদিকে  ৩ বলে ১০ রান তুলে হারের ব্যবধানটাই শুধু কমিয়ে আনেন মার্ক উড।  

বল হাতে চেন্নাইয়ের জয়ের নায়ক মঈন আলী ৪ ওভার হাত ঘুরিয়ে ২৬ রান খরচে নিয়েছেন ৪ উইকেট। এছাড়া তুষার দেশপান্ডে ও মিচেল  স্যান্টনারের ঝুলিতে গেছে ১টি করে উইকেট।

এর আগে ওপেনার রুতুরাজ গায়কোয়াড়ের ফিফটি ও ডেভন কনওয়ের ফিফটি ছুঁইছুঁই ইনিংসে ভর করে রানের পাহাড়ে চড়ে চেন্নাই। ৩১ বলে ৫৭ রান করা রুতুরাজ তার ইনিংসটি সাজিয়েছেন ৩টি চার ও ৪টি ছক্কায়। আর ২৯ বলের মোকাবিলায় ৫ চার ও ২ ছক্কায় ৪৭ রান করে থেমেছেন কনওয়ে। দুই ওপেনার মিলেই তুলে ফেলেন ১১০ রান। এছাড়া ছোট কিন্তু গুরুত্বপূর্ণ ইনিংস উপহার দিয়েছেন শিভম দুবে (২৭), মঈন (১৯), আম্বাতি রাইডু (২৭*)।  

শেষ ওভারে ৩ বলে দুই ছক্কায় ১২ রান করে ধোনি পা রাখেন পাঁচ হাজারি ক্লাবে। আইপিএলের ইতিহাসে সপ্তম ব্যাটার হিসেবে পাঁচ হাজার রানের মালিক এখন ধোনি। ২৩৬তম ম্যাচে এই মাইলফলক স্পর্শ করলেন চেন্নাইয়ের অধিনায়ক। তার আগে এই ক্লাবের সদস্য হয়েছেন বিরাট কোহলি, শিখর ধাওয়ান, ডেভিড ওয়ার্নার, রোহিত শর্মা, সুরেশ রায়না এবং এবি ডি ভিলিয়ার্স। এর মধ্যে কোহলি ও ধাওয়ান আবার ছয় হাজারি ক্লাবেরও সদস্য।  

সংক্ষিপ্ত স্কোর:

চেন্নাই সুপার কিংস- ২০ ওভারে ২১৭/৭ (রুতুরাজ ৫৭, কনওয়ে ৪৭; উড ৪৯/৩, রবি বিষ্ণুই ২৮/৩)
লক্ষ্ণৌ সুপার জায়ান্টস- ২০ ওভারে ২০৫/৭ (মায়ার্স ৫৩, পুরান ৩২; মঈন ২৬/৪, তুষার ৪৫/২)
ফলাফল: চেন্নাই ১২ রানে জয়ী।

বাংলাদেশ সময়: ০০১৯ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।