ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

বিফলে ‘ইফতি ম্যানিয়া’, টিকে রইল নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৬ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
বিফলে ‘ইফতি ম্যানিয়া’, টিকে রইল নিউজিল্যান্ড

নিউজিল্যান্ডের পুঁজিটা ছিল কেবল লড়াই করার মতো। তবে ১৬৩ রানের লক্ষ্যে নেমে ৮৮ রানেই ৭ উইকেট হারিয়ে ফেলে পাকিস্তান।

তাতে জয়ের সুবাসই পাচ্ছিল কিউইরা। এরপর স্বাগতিকদের জাগিয়ে তোলেন ইফতিখার আহমেদ। প্রায় হেরে যাওয়া ম্যাচটিতে জয়ের সম্ভাবনা সৃষ্টি করেছিলেন এই ব্যাটার। কিন্তু শেষ পর্যন্ত বিফলে যায় ‘ইফতি ম্যানিয়া’।

শেষ ওভারের রোমাঞ্চে ৪ রানের জয়ে সিরিজে নিজেদের টিকিয়ে রাখল নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচের সিরিজে তিন ম্যাচ শেষে ২-১ ব্যবধানে এগিয়ে আছে পাকিস্তান।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিংয়ে নামে নিউজিল্যান্ড। অধিনায়ক টম ল্যাথাম ছাড়া আর কেউই সেভাবে বড় রান করতে পারেননি। যার ফলে ৫ উইকেটে ১৬৩ রানের পুঁজি পায় সফরকারীরা। ৪৯ বলে ৭ চার ও ২ ছক্কায় ৬৪ রান করেন ল্যাথাম। পাকিস্তানের হয়ে দুটি উইকেট নেন শাহিন আফ্রিদি ও হারিস রউফ।

তাড়া করতে নেমে তাসের ঘরের মতো ভেঙে পড়ে পাকিস্তানের টপ অর্ডার ও মিডল অর্ডার। সাধারণ পাঁচ বা ছয়ে দেখা গেলেও এদিন ইফতিখার ব্যাটিংয়ে নামেন আট নম্বর পজিশনে। তিনি ক্রিজে আসার আগে ৬৪ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকছে পাকিস্তান। কিছুক্ষণ বাদে সাজঘরের পথে হাঁটেন শাদাব খানও।

তবে অষ্টম উইকেটে ফাহিম আশরাফের সঙ্গে জুটি বেঁধে হাল ধরেন ইফতিখার। মাত্র ২৬ বলে ৬১ রান আসে এই জুটি থেকে। ১৯ তম ওভারে ম্যাট হেনরির শিকার হওয়ার আগে ১৪ বলে ২৭ রান করেন ফাহিম। ইফতিখার ক্রিজে থাকায় পাকিস্তানের জয়ের সম্ভাবনা বেশ ভালোভাবেই টিকে ছিল।

জয়ের জন্য শেষ ওভারে ১৫ রান দরকার ছিল স্বাগতিক। জিমি নিশামের করা প্রথম বলে ছক্কা হাঁকান ইফতিখার। পরের বলে কোনো রান না নিতে পারলেও তৃতীয় বলে চার মেরে সমীকরণটা সহজ করে দেন তিনি। ৩ বলে ৫ রান করা তার কাছে কোনো ব্যাপারই নয়। কিন্তু চতুর্থ বলে লং অনে ক্যাচ তুলে দিয়ে হতাশায় ডুবান ডানহাতি এই ব্যাটার। থেমে যায় ২৪ বলে ৩ চার ও ৬ ছক্কায় ৬০ রানের ঝোড়ো ইনিংস। এর আগে পাকিস্তানের হয়ে দ্বিতীয় (২০ বলে) দ্রুততম ফিফটির রেকর্ড গড়েন তিনি।

পঞ্চম বলে ডট দেওয়ার পর শেষ বলে হারিস রউফকে শিকার করে পাকিস্তানকে ১৫৯ রানে গুটিয়ে দেন নিশাম। শেষ ওভারে দুটিসহ মোট তিনটি উইকেট নেন এই অলরাউন্ডার। দুটি করে শিকার অ্যাডাম মিলনে ও রাচিন রবীন্দ্রর। ম্যাচ-সেরা হয়েছেন ল্যাথাম।

 

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩

এএইচএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।