ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

চাপম্যানের সেঞ্চুরিতে সমতায় সিরিজ শেষ করল নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৩
চাপম্যানের সেঞ্চুরিতে সমতায় সিরিজ শেষ করল নিউজিল্যান্ড

প্রথম চার ব্যাটারের কেউই থিতু হতে পারেননি। ৭৩ রান তুলতেই পেরিয়ে গেছে ১০ ওভার।

১৯৪ রানের লক্ষ্য তাই আরও কঠিন হয়ে দাঁড়িয়েছিল নিউজিল্যান্ডের জন্য। জিমি নিশামের সঙ্গে রেকর্ড জুটি গড়ে সেই কঠিন রাস্তা পাড়ি দিলেন মার্ক চাপম্যান। দুর্দান্ত এক সেঞ্চুরিতে ৪ বল হাতে রেখেই কিউইদের জয় এনে দেন তিনি। পাঁচ ম্যাচের সিরিজ শেষ হলো ২-২ সমতায়।

রাওয়ালপিন্ডিতে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড। টস জিতে আগে স্বাগতিকদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় সফরকারীরা। আগ্রাসী ব্যাটিংয়ে পাওয়ার প্লের ভেতরই দলীয় সংগ্রহ ৫০ ছুঁয়ে ফেলেন দুই উদ্বোধনী জুটি বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান।

তবে ১ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে পাকিস্তান। বাবর ফিরে যান ১৯ রানে, শূন্য রানে বিদায় নেন মোহাম্মদ হারিস ও সায়েম আইয়ুব । একপ্রান্ত আগলে রেখে দলের হাল ধরেন রিজওয়ান। চতুর্থ উইকেটে ইফতিখার আহমেদের (৩৬) সঙ্গে ৭১ ও পঞ্চম উইকেটে ইমাদ ওয়াসিমকে (৩৫) নিয়ে ৬৮ রানের জুটি গড়েন তিনি।  

ইনিংসের শেষ পর্যন্ত অপরাজিত থাকলেও সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপে পুড়তে হয় রিজওয়ানকে। ৬২ বলে ৭ চার ও ৪ ছক্কায় ৯৮ রানে অপরাজিত থাকেন তিনি। তাতে ৫ উইকেটে ১৯৩ রানের সংগ্রহ দাঁড় করায় পাকিস্তান। কিউইদের হয়ে তিনটি উইকেট নেন ব্লেইর টিকনার।  

জবাব দিতে নেমে প্রথম ওভারে শাহিন আফ্রিদির তোপ সামলাতে পারেনি নিউজিল্যান্ড। ইনিংসের প্রথম বলেই সাজঘরে ফেরেন অধিনায়ক টম ল্যাথাম। পঞ্চম উইল ইয়াংয়ের উইকেটটিও তুলে নেন শাহিন।  চ্যাড বাউস ও ড্যারিল মিচেলও বেশিক্ষণ টিকতে পারেননি। কিন্তু পাকিস্তানের সিরিজ জয়ের পথে বাধা হয়ে দাঁড়ান মার্ক চাপম্যান। নিশামের সঙ্গে অবিচ্ছিন্ন ১২১ রানের জুটি গড়েন তিনি। টি-টোয়েন্টিতে পঞ্চম উইকেটে যা রেকর্ড জুটি। আগের সর্বোচ্চ ছিল ১১৯ রানের।

ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে ৫৭ বলে ১১ চার ও ৪ ছক্কায় ১০৪ রানে অপরাজিত থাকেন চাপম্যান। অপর প্রান্তে ২৫ বলে ৪৫ রান করেন নিশাম। ম্যাচ-সেরার মতো সিরিজ সেরার পুরস্কারও উঠে চাপম্যানের (২৯০ রান) হাতে।

বাংলাদেশ সময়: ১১২২ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৩
এএইচএস   
       
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।