ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

‘আগ্রাসী মানেই বল স্টেডিয়ামের বাইরে পাঠাতে হবে, এমন না’

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৪ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৩
‘আগ্রাসী মানেই বল স্টেডিয়ামের বাইরে পাঠাতে হবে, এমন না’

গত কয়েক মাস ধরে বাংলাদেশ দিচ্ছে ভিন্ন ধরনের ক্রিকেট খেলার বার্তা, বিশেষত সাদা বলের ক্রিকেটে। ওয়ানডেতেও দেখা যাচ্ছে আগ্রাসী ব্যাটিংয়ের ছাপ।

সর্বশেষ আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ওয়ানডের সিরিজের সবগুলোতেই বাংলাদেশের ইনিংস তিনশ ছাড়িয়ে গেছে। চন্ডিকা হাথুরুসিংহে হেড কোচ হয়ে ফেরার পর থেকেই ইতিবাচকতা ছড়িয়ে পড়েছে চারদিকে।

বাংলাদেশ দলের পরের মিশন ইংল্যান্ডের মাটিতে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এজন্য সিলেটে তিনদিনের ক্যাম্প করেছে বাংলাদেশ। শনিবার শেষদিনে এসে হাথুরুসিংহে বলেছেন, আগ্রাসী ক্রিকেট খেলাই লক্ষ্য তাদের।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমাদের অ্যাপ্রোচ সবসময় থাকবে ইতিবাচক আগ্রাসী ক্রিকেট খেলার। এর মানে এমন না যে, বল মেরে স্টেডিয়ামের বাইরে পাঠিয়ে দিতে হবে। ক্রিকেটারদেরও আমি এই কথা বলি সবসময়। আগ্রাসী ক্রিকেট মানে হলো, যা-ই করি না কেন, ইতিবাচক আগ্রাসী ইন্টেন্ট নিয়ে করা। পাশাপাশি সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও আগ্রাসী থাকা, সেটা হোক দল বাছাই কিংবা ফিল্ড প্লেসিং কিংবা কী ধরনের বোলিং করা হবে। আমরা ছেলেদেরকে এই স্বাধীনতা দিতে যাই, যেন তারা মাঠে গিয়ে নিজেদের মেলে ধরতে পারে। ’

সিলেটের ক্যাম্পে ম্যাচ পরিস্থিতি বানিয়ে অনুশীলন করেছে বাংলাদেশ দল। হাথুরুসিংহে জানিয়েছেন এর কারণও। লঙ্কান কোচ বলছেন, ম্যাচে গিয়ে যেন ক্রিকেটাররা আটকে না যান সে জন্যই এমন অনুশীলন করানো হয়েছে।

তিনি বলেন, ‘যদি আপনি ওপেনার হন, তাহলে প্রথম দশ ওভার ব্যাট করতে হবে। কীভাবে আমরা দশ ওভার ব্যাট করতে চাই, ফিল্ড রেস্ট্রিকশন কীভাবে কাজে লাগাবেন। যদি মিডল অর্ডারে আসেন, ভিন্ন অবস্থা, যেমন কখনো চার জন আউট বা কখনো পাঁচ জন। এটা গুরুত্বপূর্ণ কীভাবে আপনি শুরু করতে চান। যদি ওভাবে অনুশীলন না করেন, উইকেটে গিয়ে আপনি থমকে যাবেন। যেটা আমরা চাই না। আমরা চাই তাদের মাথা পরিষ্কার থাকুক যেকোনো পরিস্থিতিতে তাদের খেলা কেমন হবে। ’

ব্যাট হাতে ফর্মটা খুব একটা ভালো যাচ্ছে না ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের। সর্বশেষ হাফ সেঞ্চুরির দেখা পেয়েছিলেন সাত ইনিংস আগে। গত বছর হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ফিফটি করেন তিনি। তামিমের ফর্ম কি ভাবাচ্ছে হাথুরুসিংহেকে? এজন্যই সিলেটের ক্যাম্পে তার দিকে বাড়তি নজর?

হাথুরু বলেছেন, ‘আমি কারও সঙ্গেই বাড়তি কিছু করিনি। আমি শুধু মাঝে দাঁড়িয়ে এটি নিশ্চিত করছিলাম যে সেশনটা যেন ভালোভাবে শেষ হয় এবং ইন্টেন্সিটি না কমে। নির্দিষ্ট কাউকে নিয়ে চিন্তিত নই আমি। পুরো দল নিয়েই ভাবছি যে কীভাবে আমরা ভালো করতে পারি। সে (তামিম) খুব ভালো ব্যাটিং করছে। এই ক্যাম্পে যেভাবে ব্যাটিং করেছে, আমি খুব খুশি। ’

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৩
এমএইচবি/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।