ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

লক্ষ্ণৌকে হারিয়ে প্লে-অফের আরও কাছে গুজরাট

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, মে ৭, ২০২৩
লক্ষ্ণৌকে হারিয়ে প্লে-অফের আরও কাছে গুজরাট

আসরে প্রথমবার হাসলো ঋদ্ধিমান সাহার ব্যাট। সেঞ্চুরির কাছাকাছি পৌঁছে গেলেন শুভমান গিল।

ছোট কিন্তু কার্যকর ইনিংস খেললেন হার্দিক পান্ডিয়া ও ডেভিড মিলার। টপ অর্ডারের এই চার ব্যাটার গড়ে দিলেন জয়ের ভিত্তি। বাকি কাজ সারলেন বোলাররা। আর তাতে দারুণ এক জয়ে প্লে-অফের আরও কাছে পৌঁছে গেল শীর্ষে থাকা গুজরাট টাইটান্স।

২০২৩ আইপিএলের ৫১তম ম্যাচে আজ লক্ষ্ণৌ সুপার জায়ান্টসকে ৫৬ রানে হারিয়েছে গতবারের চ্যাম্পিয়নরা। ঘরের মাঠ নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আজ আগে ব্যাট করে ২ উইকেটে ২২৭ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় স্বাগতিকরা। জবাবে ৭ উইকেট হারিয়ে ১৭১ রান করতে পারে সফরকারীরা।

পাহাড়সম লক্ষ্য তাড়ায় নেমে শুরুটা ভালোই করেছিল লক্ষ্ণৌ। ওভারপিছু ১০-এর বেশি রান তুলেছেন দুই ওপেনার কাইল মায়ার্স ও কুইন্টন ডি কক। কিন্তু ৩২ বলে ৪৮ রান করে মায়ার্স আউট হতেই মোড় ঘুরে যায়। তিনে দীপক হুডাকে নামায় লক্ষ্ণৌ। কিন্তু ঠিকভাবে ব্যাটে-বলেই করতে পারছিলেন না তিনি। ডি ককও ক্লান্ত হয়ে পড়েন। যদিও ৩১ বলে ফিফটি তুলে নেন এই প্রোটিয়া ব্যাটার।  

ডি কক ফিফটির দেখা পাওয়ার পরের বলেই মোহাম্মদ শামির বলে ক্যাচ দিয়ে ফেরেন হুডা। ১১ বলের মোকাবিলায় ঠিক ১১ রান করেন তিনি। এবারের আসরে এখন পর্যন্ত ১০ ম্যাচ খেলে মাত্র ৬৪ রান করেছেন হুডা; গড় ৭.১১। লক্ষ্ণৌ আর ঘুরে দাঁড়াতে পারেনি। চারে নামা মার্কাস স্টয়নিস (৪) হাত খোলার আগেই বিদায় নেন। তবে ডি কক একপ্রান্ত আগলে শট খেলার চেষ্টা করেছিলেন। কিন্তু প্রয়োজনের তুলনায় তা অপর্যাপ্ত। ১৬তম ওভারের শেষ বলে রশিদ খানের বলে বোল্ড হয়ে ফেরেন ডি কক (৪১ বলে ৭০)। নিকোলাস পুরানও (৩) ব্যর্থ হওয়ার পর শেষদিকে আয়ুশ বাদোনির ১১ বলে ২১ রানের ইনিংস শুধু হারের ব্যবধানটাই কমিয়েছে।

বল হাতে গুজরাটের সবচেয়ে সফল বোলার মোহিত শর্মা। ৪ ওভারে ২৯ রান খরচে একাই ৪ উইকেট নিয়েছেন তিনি। এছাড়া মোহাম্মদ শামি, হার্দিক পান্ডিয়া ও নূর আলম ১টি করে উইকেট ঝুলিতে পুরেছেন।  

এর আগে লক্ষ্ণৌয়ের বোলারদের ওপর ছড়ি ঘুরিয়ে রানের ফোয়ারা ছুটিয়েছেন গুজরাটের দুই ওপেনার ঋদ্ধিমান সাহা ও শুভমান গিল। দুজনের ওপেনিং জুটিতে আসে ১৪২ রান। ১৩তম ওভারের প্রথম বলে আভেশ খানের শিকার হওয়ার আগে ঋদ্ধিমান ৪৩ বলে ১০ চার ও ৪ ছক্কায় ৮১ রানের ঝোড়ো ইনিংস খেলেন। শুভমান অবশ্য থামেননি। সেঞ্চুরি না পেলেও ৫১ বলে ২ চার ও ৭ ছক্কায় ৯৪ রানে অপরাজিত থাকেন তিনি। এছাড়া অধিনায়ক হার্দিক ১৫ বলে ২৫ রান ও ডেভিড মিলার ১২ বলে করেন ২১* রান।

১১ ম্যাচে ৮ জয়ে শীর্ষে থাকা গুজরাটের পয়েন্ট এখন ১৬। টানা দ্বিতীয়বারের মতো প্লে-অফ হাতছানি দিচ্ছে তাদের। অন্যদিকে লক্ষ্ণৌ ১১ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে। ২ পয়েন্ট বেশি নিয়ে দ্বিতীয় স্থানে আছে চেন্নাই সুপার কিংস। তবে দিনের আরেক ম্যাচে রাজস্থান রয়্যালস যদি পয়েন্ট তালিকার শেষে থাকা সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে দেয়; তাহলে লক্ষ্ণৌকে নেমে যেতে হবে চারে।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, মে ০৭, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।