ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

স্কটল্যান্ডের কাছেও হার, বিশ্বকাপ খেলা হচ্ছে না ক্যারিবীয়দের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, জুলাই ১, ২০২৩
স্কটল্যান্ডের কাছেও হার, বিশ্বকাপ খেলা হচ্ছে না ক্যারিবীয়দের

হতাশার এক টুর্নামেন্টই কাটলো ওয়েস্ট ইন্ডিজের। শেষ স্বপ্নটাও হয়ে গেল বিলীন।

জিম্বাবুয়ের কাছে হেরে যে পতনের আভাস মিলেছিল। নেদারল্যান্ডসের পর স্কটল্যান্ডের কাছে হারে নিশ্চিত হয়েছে সেটি। দুবারের বিশ্বকাপজয়ী দলটি থাকছে না ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে।  

শনিবার জিম্বাবুয়ের হারারেতে বিশ্বকাপ বাছাইয়ের সুপার সিক্সের ম্যাচে স্কটল্যান্ডের কাছে ৭ উইকেটে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। শুরুতে ব্যাট করতে নেমে ১৮১ রানে অলআউট হয়ে যায় ক্যারিবীয়রা। পরে ৩৯ বল হাতে রেখে জয় নিশ্চিত করে স্কটিশরা।

গ্রুপ পর্ব থেকে কোনো পয়েন্ট ছাড়াই সুপার সিক্সে খেলতে এসেছিল ওয়েস্ট ইন্ডিজ। এই পর্বে তাদের সবগুলো ম্যাচই জিততে হতো, সঙ্গে তাকিয়ে থাকতে হতো অন্য ম্যাচগুলোর দিকেও। কিন্তু প্রথম ম্যাচেই হারলো তারা। তাতে শেষ হয়ে গেছে সব আশা। ওয়েস্ট ইন্ডিজ তো বটেই, প্রথমবারের মতো কোনো সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ছাড়া হবে ওয়ানডে বিশ্বকাপ।  

টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা একেবারেই ভালো হয়নি ওয়েস্ট ইন্ডিজের। ৬ বল খেলে কোনো রান না করে ব্রেন্ডন ম্যাকমুলানের বলে ক্যাচ দিয়ে আউট হন উদ্বোধনী ব্যাটার জনাথন চার্লস। একই বোলারের পরের ওভারে ৩ বলে কোনো রান করার আগে আউট হন সামারাহ ব্রুকস।  

দলীয় ৩০ রানে এসে চতুর্থ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। এরপর শাই হোপের সঙ্গে ৩০ রানের জুটি গড়েন নিকোলাস পুরান। ১৬ বলে ১৩ রান করে সাফওয়ান শরীফের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে হোপ ফিরলে ভাঙে এই জুটি। ৪৩ বলে ২১ রান করে আউট হন পুরান।  

এরপর আরও একটি বড় জুটির দেখা পায় ওয়েস্ট ইন্ডিজ। রোমারিও শেফার্ডের সঙ্গে ৯৬ বলে ৭৭ রানের জুটি হয় জেসন হোল্ডারের। ৪৩ বলে ৩৬ রান করে মার্ক ওয়াটের বলে শেফার্ড আউট হলে এই জুটি ভাঙে। এরপর ৭৯ বলে ৪৫ রান করা হোল্ডারকে আউট করেন ক্রিস গ্রেভস। অলআউট হতেও বেশি সময় লাগেনি ক্যারিবীয়দের।

জবাব দিতে নেমে শুরুতে ধাক্কা খেয়েছিল স্কটল্যান্ডও। ইনিংসের একদম প্রথম বলে আউট হয়ে যান ক্রিস্টোফার ম্যাকব্রাইড। কিন্তু এরপর ১২৫ রানের জুটি গড়ে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নেন ম্যাথিউ ক্রস ও ব্রেন্ডন ম্যাকমুলান। ১০৬ বল খেলে ৮ চার ও ১ ছক্কায় ৬৯ রান করে শেফার্ডের বলে ম্যাকমুলান আউট হন। তবে ৭ চারে ১০৭ বলের ইনিংসে ৭৪ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন ক্রুস।

বাংলাদেশ সময় : ২০০৪ ঘণ্টা, ১ জুলাই, ২০২৩
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।