ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

দারুণ লড়াইয়ের পথে সাকিবকে ছুঁয়ে ফেললেন কোহলি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
দারুণ লড়াইয়ের পথে সাকিবকে ছুঁয়ে ফেললেন কোহলি

ডেরিল মিচেলের সেঞ্চুরিতে লড়াকু সংগ্রহ পেয়েছিল নিউজিল্যান্ড। জবাব দিতে নেমে ভারতও পায় দারুণ শুরু।

কিন্তু মাঝপথে খেই হারিয়ে ফেলে তারা। ধর্মশালার মাঠটিতে একাধিকবার হানা দিয়েছে ঘন কুয়াশাও। তবে প্রতিকূল পরিবেশেও দারুণ লড়াই চালিয়ে ফিফটি তুলে নিয়েছেন বিরাট কোহলি। সেই সঙ্গে সাকিব আল হাসানের একটি কীর্তিও স্পর্শ করেছেন তিনি।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩৮ ওভারে ৫ উইকেট হারিয়ে ২১৭ রান সংগ্রহ করেছে ভারত।  

লক্ষ্য তাড়ায় নেমে দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল ভারতকে দারুণ শুরু এনে দেন। তাদের ওপেনিং জুটিতেই আসে ৭১ রান। দ্বাদশ ওভারে লোকি ফার্গুসনের বলে বোল্ড হয়ে রোহিত বিদায় নিলে ভাঙে এই জুটি। এবারের বিশ্বকাপে দারুণ ছন্দে থাকা ভারতীয় অধিনায়ক আজ ৪০ বলে ৪টি করে চার-ছক্কায় ৪৬ রান করেছেন।

রোহিতের বিদায়ের পর গিলও পারেননি টিকে থাকতে। ফার্গুসনের পরের বলেই দ্বিতীয় শিকারে পরিণত হন এই ডানহারি ওপেনার। তবে এর আগে আমলার একটি রেকর্ড ভাঙেন গিল। ২৬ রানের ইনিংস খেলার পথে ওয়ানডেতে দ্রুততম ২০০০ রানের মালিক বনে যান এই ভারতীয় ওপেনার। ৪০ ইনিংসে ব্যাট করে এই রেকর্ড গড়েছিলেন আমলা। ২ ইনিংস কম খেলে তাকে ছাড়িয়ে গেলেন গিল।

দুই ওপেনার বিদায় নেওয়ার পর হাল ধরেন বিরাট কোহলি ও শ্রেয়াস আইয়ার। অবশ্য ১৫তম ওভারের দ্বিতীয় বল পরেই মাঠ ঢেকে যায় কুয়াশায়। পরের ওভারের শেষদিকে খেলাই বন্ধ হয়ে যায় ঘন কুয়াশার কারণে। মিনিট দশেক পর কুয়াশা কেটে গেলে ফের শুরু হয় খেলা। এরপর ইনিংস মেরামতে মনোযোগ দেন কোহলি ও আইয়ার। দুজনে যোগ করেন ৫২ রান। ২২তম ওভারে কিউই ফাস্ট বোলার ট্রেন্ট বোল্ট আঘাত হানলে বিদায় নেন দারুণ খেলতে থাকা আইয়ার (৩৩)।  

৩ উইকেট হারালেও বড় বিপদে পড়তে হয়নি ভারতকে। কারণ ফের হাল ধরেন কোহলি। ৫০-এর বেশি রান যোগ করার পর এই জুটি ভাঙে রাহুলের বিদায়ে। ৩৫ বলে ২৭ রান করে কিউই স্পিনার মিচেল স্যান্টনারের বলে লেগ বিফোর হয়ে ফেরেন তিনি। তবে কোহলি হার মানেননি। ৬০ বলে ওয়ানডে ক্যারিয়ারের ৬৯তম ফিফটি তুলে নিয়েছেন তিনি।  

এই ফিফটির মাধ্যমে বিশ্বকাপে ৫০ বা তার বেশি রানের ইনিংস খেলার রেকর্ডে সাকিবকে ছুঁয়ে ফেলেছেন কোহলি। দুজনেই বিশ্বকাপে ১২টি করে ৫০ বা তার বেশি রানের ইনিংস খেলেছেন। একই কীর্তি আছে লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারার। তারা তিনজনেই যৌথভাবে আছেন তালিকার দুইয়ে। ২১ বার ৫০ বা তার বেশি রান করে শীর্ষে আছেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকার।  

কোহলি ফিফটির দেখা পাওয়ার পরের ওভারেই রানআউট হয়ে ফেরেন সূর্যকুমার যাদব (২)। কোহলির সঙ্গে ভুল বোঝাবুঝিতে উইকেট বিলিয়ে আসেন তিনি।  

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।