ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচ হারের রেকর্ড মুশফিকের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২৩
আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচ হারের রেকর্ড মুশফিকের

ঢাকা টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে লড়াই করার পরও কপালে হার জুটেছে বাংলাদেেশের। আর তাতে লজ্জার এক রেকর্ডে নাম লেখালেন মুশফিকুর রহিম।

আন্তর্জাতিক ক্রিকেটে তিনি এখন সবচেয়ে বেশি ম্যাচ হারের সাক্ষী তিনি।

১৮ বছরের ক্যারিয়ারে তিন ফরম্যাট মিলিয়ে মুশফিক এখন পর্যন্ত খেলেছেন ৪৫৫টি ম্যাচ। এর মধ্যে হেরেছেন ২৫৭টি ম্যাচে। ছাড়িয়ে গেছেন শচীন টেন্ডুলকারকে। ভারতীয় কিংবদন্তি ৬৬৪ ম্যাচ খেলে হেরেছেন ২৫৬ ম্যাচে। ২৪৯ ম্যাচ হেরে তালিকার তিনে আছেন লঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনে, চারে ক্রিস গেইল (২৪১) ও পাঁচে সনাৎ জয়সুরিয়া (২৪০)।

৪৫৫ ম্যাচ খেলে মুশফিক ৫৭ টেস্ট, ১৩৭ ওয়ানডে ও ৬৩ টি-টোয়েন্টিতে পরাজয়ের মুখ দেখেছেন। বিপরীতে জয়ের স্বাদ পেয়েছেন ১৮ টেস্ট, ১২১ ওয়ানডে ও ৩৭ টি-টোয়েন্টিতে। তাই জয়ের চেয়ে পরাজয়ের পাল্লটাই ভারী তার ক্যারিয়ারে। ২০০৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হলেও মুশফিক জয়ের দেখা পান পরের বছরের আগস্টে। সেদিন জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারায় বাংলাদেশ।

এদিকে বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ পরাজয়ের তালিকায় মুশফিকের পরে আছেন সাকিব আল হাসান (২৩৪), মাহমুদউল্লাহ রিয়াদ (২২৮) ও তামিম ইকবাল (২২৬)।  

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২৩
এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।