ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টেস্ট র‍্যাংকিংয়ে রুট-জয়সওয়ালের বড় লাফ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
টেস্ট র‍্যাংকিংয়ে রুট-জয়সওয়ালের বড় লাফ

ভারতের বিপক্ষে চলমান টেস্ট সিরিজে ব্যাটে-বলে দারুণ সময় কাটছে জো রুটের। এ কারণে টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে শীর্ষ তিনে ফিরেছেন এই ইংলিশ ব্যাটার।

অলরাউন্ডারদের র‍্যাংকিংয়েও ভালো অবস্থানে পৌঁছে গেছেন তিনি। তার মতোই টেস্ট র‍্যাংকিংয়ে বড় লাফ দিয়েছেন ভারতের যশস্বী জয়সওয়াল ও ধ্রুব জুরেল।

আইসিসির হালনাগাদ টেস্ট র‍্যাংকিংয়ে ব্যাটারদের মধ্যে তিনে উঠে এসেছেন রুট। অন্যদিকে রাঁচিতে সিরিজের চতুর্থ ম্যাচে দারুণ ভূমিকা রাখা জয়সওয়াল ছুটছেন শীর্ষ দশের দিকে। ওই ম্যাচে ৫ উইকেটে জেতার পর পাঁচ ম্যাচের সিরিজের পর্যন্ত ৩-১ এ এগিয়ে আছে ভারত।  

র‍্যাংকিংয়ের সাবেক এক নম্বর রুট সিরিজের চতুর্থ ম্যাচের প্রথম ইনিংসে অপরাজিত ১২২ রানের ইনিংস খেলেন। আর তাতেই র‍্যাংকিংয়ের তিনে উঠে এসেছেন তিনি। তাছাড়া টেস্ট অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে তিনি ৩ ধাপ এগিয়ে আছেন চতুর্থ স্থানে।  

আর সিরিজের শুরুতেও যার অবস্থান ছিল ৬৯তম নম্বরে, সেই জয়সওয়াল চতুর্থ ম্যাচ শেষে উঠেছেন ১২তম স্থানে। ওই ম্যাচের দুই ইনিংসে যথাক্রমে ৭৩ ও ৩৭ রান করে সর্বশেষ অবস্থানের চেয়ে তিন ধাপ এগিয়েছেন তিনি। তার সতীর্থ জুরেল দুই ইনিংসে করেন ৯০ ও ৩৯ রান। ম্যাচসেরাও নির্বাচিত হন তিনি। তাতে ৩১ ধাপ উন্নতি হয়েছে তার। তরুণ এই উইকেটকিপার-ব্যাটার বর্তমানে ৬৯তম স্থানে আছেন।  

এদিকে ইংল্যান্ডের জ্যাক ক্রলি দুই ইনিংসে যথাক্রমে ৪২ ও ৬০ রান করেন। তাতে প্রথমবারের মতো শীর্ষ বিশে জায়গা করে নিয়েছেন তিনি। এছাড়া কয়েকজন স্পিনারও আছেন উন্নতি করাদের তালিকায়। ভারতের অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট তুলে নিয়ে বোলারদের র‍্যাংকিংয়ে শীর্ষে থাকা সতীর্থ জসপ্রিত বুমরাহর সঙ্গে রেটিং পয়েন্টের ব্যবধান ২১-এ নামিয়ে এনেছেন। বুমরাহ অবশ্য চতুর্থ ম্যাচে বিশ্রামে ছিলেন।

ভারতের রিস্ট স্পিনার কুলদিপ যাদবও র‍্যাংকিংয়ে এগিয়েছেন। ১০ ধাপ এগিয়ে ৩২তম স্থানে আছেন তিনি। এছাড়া ইংল্যান্ডের তরুণ স্পিনার শোয়েব বশির এগিয়েছেন ৩৮ ধাপ (৮০তম স্থানে)।

রুটের অগ্রগতির কারণে ব্যাটারদের র‍্যাংকিংয়ে এক ধাপ করে অবনতি হয়েছে শীর্ষে দশে থাকা ডেরিল মিচেল (৪) ও বাবর আজমের (৫)। এক ধাপ এগিয়েছেন শ্রীলঙ্কার দিমুথ করুণারত্নে (৭)। আর দুই ধাপ এগিয়েছেন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন (৮)। অন্যদিকে দুই ধাপ করে পিছিয়েছেন ভারতের বিরাট কোহলি (৯) এবং হ্যারি ব্রুকস (১০)।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।