ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

৭০০ উইকেটে ‘প্রথম পেসার’ অ্যান্ডারসন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, মার্চ ৯, ২০২৪
৭০০ উইকেটে ‘প্রথম পেসার’ অ্যান্ডারসন

ধর্মশালা টেস্টে তৃতীয় দিনে কুলদীপ যাদবকে ফিরিয়ে দারুণ এক রেকর্ড গড়লেন জেমস অ্যান্ডারসন। বিশ্বের প্রথম পেসার হিসেবে ৭০০ উইকেট শিকারের নজির গড়লেন তিনি।

বোলার হিসেবে এই মাইলফলকে যেটি তৃতীয়।  

ইংলিশ বোলার হিসেবে অ্যান্ডারসনই একমাত্র ৭০০ উইকেটের ক্লাবে রয়েছেন। তার কাছাকাছি থাকা স্টুয়ার্ট ব্রড ৬০৪ উইকেট নিয়ে গত জুলাইয়ে অবসর নিয়েছেন। ১৮৭ টেস্ট খেলে এই রেকর্ড নিজের করে নিয়েছেন অ্যান্ডারসন। ১৩৩ টেস্টে ৮০০ উইকেট শিকার করে সর্বোচ্চ উইকেটের তালিকার শীর্ষে রয়েছেন শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন। ১৪৫ টেস্টে ৭০৮ উইকেট নিয়ে তালিকার দুইয়ে অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন।  

৭০০ উইকেটের মধ্যে ঘরের মাঠেই ৪৩৪ উইকেট শিকার করেন অ্যান্ডারসন। বাকি ২৬৬ উইকেট নেন সফরকারী হয়ে। যেখানে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বোচ্চ ১১৭টি উইকেট শিকার করেন তিনি। সবচেয়ে কম উইকেটে পান বাংলাদেশের বিপক্ষে; ৯টি।  

২০০৩ সালের লর্ডসে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক হয় অ্যান্ডারসনের। ওই ম্যাচে দলটির ওপেনার মার্ক ভারমুয়েলেন ছিলেন তার প্রথম শিকার। ২০১০ সালে ব্যক্তিগত সর্বোচ্চ ৫৭ উইকেট নেন তিনি। এছাড়া ২০১৩ ও ২০১৭ সালেও পঞ্চাশের বেশি উইকেটের দেখা পান এই পেসার।  

বাংলাদেশ সময়: ১১০৪ ঘণ্টা, মার্চ ০৯, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।