ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

ক্রিকেট

জোরে বল করতে পারেন না বলে যে পথ খুঁজেছেন ফারুকি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
জোরে বল করতে পারেন না বলে যে পথ খুঁজেছেন ফারুকি

এবারের বিশ্বকাপে যেন নতুন করে নিজেকে চেনাচ্ছেন ফজল হক ফারুকি। এখন অবধি তিন ম্যাচে নিয়েছেন ১২ উইকেট।

সবমিলিয়ে ১১ ওভার ২ বল করে দিয়েছেন কেবল ৪২ রান। তিন ম্যাচের সবগুলোতে জিতে ইতোমধ্যে সুপার এইটে জায়গা নিশ্চিত করেছে আফগানিস্তান।

তারা পেছনে ফেলেছে নিউজিল্যান্ডকে। গ্রুপ পর্বে বাকি ম্যাচটি এক ধরনের আনুষ্ঠানিকতা তাদের জন্য। আফগানদের এমন পারফরম্যান্সে গুরুত্বপূর্ণ ভূমিকা আছে ফারুকির। ১২ উইকেটের সাতটিই তিনি নিয়েছেন পাওয়ার প্লেতে। নিজের এই সফলতার পেছনের গল্প শুনিয়েছেন ফারুকি।

পাপুয়া নিউগিনির বিপক্ষে ম্যাচের পর তিনি বলেন, ‘আমার মানসিকতা খুবই সাধারণ। আমি অনূর্ধ্ব-১৯ বা অনূর্ধ্ব-১৬ দলের হয়েও যখন খেলেছি, ভেবেছি- আমি বড় বা লম্বা না, দ্রুতও বল করতে পারি না। তখন আমি কেবল স্কিলের উন্নতি করার ব্যাপারে ভেবেছি। যেটা বাকিদের চেয়ে আলাদা...সুইং করা শিখতে চেয়েছি আর এখন এটা আমার জন্য সহজ। ’

বিশ্বকাপের আগে দুই মাস ফারুকিকে কাটাতে হয়েছে বেঞ্চে। সানরাইজার্স হায়দারবাদ ফাইনালে খেললেও কোনো ম্যাচেই একাদশে জায়গা হয়নি তার। তবে এই সময়েই নিজেকে বিশ্বকাপের জন্য তৈরি করেছেন বলে জানান ফারুকি।

তিনি বলেন, ‘দুর্ভাগ্যবশত আমি আইপিএলে সুযোগ পাইনি কিন্তু তখন নিজের স্কিল নিয়ে কাজ করেছি যেন আফগানিস্তানের হয়ে ভালো করতে পারি। আমি নিজের শতভাগ দিতে চেয়েছি আর নিজের স্কিলে ভরসা রেখেছি। ’

আফগানিস্তানের বোলিং কোচ হামিদ হাসান। এর সঙ্গে এবার বিশ্বকাপের জন্য তাদের মেন্টর হিসেবে আছেন ডোয়াইন ব্রাভো। তার সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক ফারুকির, একসঙ্গে খেলেছেন বিভিন্ন ফ্র্যাঞ্চাইজ লিগে। তার কাছ থেকেও শেখার কথা জানিয়েছেন ফারুকি।

তিনি বলেন, ‘আমি চার বছর ধরে ব্রাভোর সঙ্গে আছি। তার সঙ্গে বারবার একই দলে খেলেছি...সে আমাদের কিছু টিপস দিয়েছে কীভাবে ডেথে বোলিং করতে হবে। আমরা কীভাবে গুরুত্বপূর্ণ পরিস্থিতিতে বল করতে পারি। সে সবার মেন্টর। ’

বাংলাদেশ সময় : ১৮২৯ ঘণ্টা, ১৪ জুন, ২০২৪
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।