ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলা উচিত অস্ট্রেলিয়ার, বলছেন খাজা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, জুন ২৪, ২০২৪
আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলা উচিত অস্ট্রেলিয়ার, বলছেন খাজা

বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে হারিয়ে সুপার এইটের পথে অনেকটাই এগিয়ে গেছে আফগানিস্তান। কিন্তু এই অস্ট্রেলিয়ায় আফগানদের বিপক্ষে নারীদের মানবাধিকার লঙ্ঘনের কারণ দেখিয়ে দ্বিপাক্ষিক সিরিজ স্থগিত করেছে।

তাদের এমন দ্বিমুখী আচরণ পছন্দ হচ্ছে না দেশটির টেস্ট ব্যাটার উসমান খাজার। তিনি মনে করেন আফগানদের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলা উচিত অস্ট্রেলিয়ার।

তালিবান সরকার ক্ষমতায় আসার পরই আফগানিস্তানে বন্ধ করা হয় মেয়েদের সব খেলা। বিষয়টি নিয়ে নানা সমালোচনা হয়। তবে পুরুষদের ক্রিকেটে কোনো বাধা দেয়নি তালিবান। উল্টো ক্রিকেটের উন্নতিতে অবদান রেখে যাচ্ছেন তারা। কিন্তু নারীদের বিষয়টি নিয়ে সরব অস্ট্রেলিয়া ক্রিকেট। যার জের ধের আফগানদের বিপক্ষে একের পর এক সিরিজ স্থগিত করে দেয় তারা।  

অথচ বিশ্বকাপে ঠিকই আফগানিস্তানের বিপক্ষে খেলে যাচ্ছে অস্ট্রেলিয়া। শুধু তাই নয় নিজেদের ঘরোয়া লিগ বিগ ব্যাশে আফগান ক্রিকেটারদের খেলার অনুমতিও দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড। সুপার এইটে অস্ট্রেলিয়াকে হারানোর পর আফগানদের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ না খেলার ব্যাপারে শুরু হয় সমালোচনা। সেখানে বাড়তি মাত্রা যোগ করেন রশিদ খান। তিনি সরাসরিই প্রশ্ন তোলেন, “বিশ্বকাপ খেলতে পারলে, দ্বিপাক্ষিক সিরিজে কেন নয়?” 

এবার এই অলরাউন্ডারের সঙ্গে তাল মেলালেন উসমান খাজাও। মেলবোর্নে অ্যামাজন প্রাইমের একটি অনুষ্ঠানে আফগানিস্তানে নারীদের মানবাধিকার ইস্যু নিয়ে সহানুভূতির কথা জানান তিনি। তবে রাজনীতি থেকে ক্রিকেটকে আলাদা রাখার পরামর্শ দেন এই টপ অর্ডার ব্যাটার।

তিনি বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে মনে করি, হ্যাঁ, আমাদের আফগানিস্তানের বিপক্ষে খেলা উচিত। এই ধাঁধার উভয় পক্ষের প্রতি আমি সহানুভূতিশীল। আফগানিস্তানে নারী ক্রিকেট নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়ার অবস্থানের সঙ্গে আমি পুরোপুরি একমত এবং তাদের ভাবনাকে সম্মান করি। তবে এর আরও একটি দিক রয়েছে, খেলাটির প্রচার ও বিকাশ। ’

‘(আফগানদের সঙ্গে) এই নিয়ে দ্বিতীয়বার অস্ট্রেলিয়া দ্বিপাক্ষিক সিরিজ থেকে সরে দাঁড়াল। আমি রাশিদ খানের সঙ্গে কথা বলেছি, সে সত্যিই হতাশ ছিল। কারণ আফগানিস্তানের মানুষ ক্রিকেট ভালোবাসে এবং তাদের জন্য ক্রিকেট অল্প কয়েকটি বিষয়ের একটি, যা তারা উপভোগ করে এবং এই খেলা তাদের জীবনে আনন্দ নিয়ে আসে। অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার অপেক্ষায় ছিল তারা, যা তাদের জন্য ছিল বিশাল ব্যাপার, কিন্তু এখন তারা সেটা দেখতে পাবে না। এটা আসলে মানুষকে আঘাত করে, আর জনগণ তো সরকার থেকে আলাদা। ’

আফগানিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলা নিয়ে নিজের ভাবনায় উসমান খাজা টেনে আনেন বিগ ব্যাশে আফগান ক্রিকেটারদের খেলার বিষয়টিও ‘আমরা যদি আফগানিস্তানের বিপক্ষে খেলতে অস্বীকৃতি জানাই এরপর আফগান ক্রিকেটারদের বিবিএলে খেলার অনুমতি দেই, তাহলে সেটা কিছুটা ভণ্ডামির মতো। (বিবিএলে) তাদের শতভাগ খেলা উচিত, কিন্তু এরপর আপনি কীভাবে একটা করবেন, আরেকটা করবেন না?’

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, জুন ২৪, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।