ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

সাকিবের রেকর্ড ভাঙলেন রিশাদ, নতুন কীর্তি রশিদের

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, জুন ২৫, ২০২৪
সাকিবের রেকর্ড ভাঙলেন রিশাদ, নতুন কীর্তি রশিদের

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের লো স্কোরিং ম্যাচে আজ বাংলাদেশকে হারিয়ে প্রথমবার সেমিফাইনালে উঠেছে আফগানিস্তান। ম্যাচে দারুণ পারফর্ম করেছেন দুই দলের দুই লেগ স্পিনার।

এর একজন বাংলাদেশের রিশাদ হোসেন, যিনি ভেঙেছেন সতীর্থ সাকিব আল হাসানের রেকর্ড। অন্যদিকে নতুন কীর্তি গড়েছেন আফগান অধিনায়ক রশিদ খান।

সেইন্ট ভিনসেন্টের কিংসটাউনে আজ আগে ব্যাট করে ২০ ওভারে মাত্র ১১৫ রান করে আফগানিস্তান। উইকেট হারায় ৫টি। বল হাতে ২৬ রান খরচে ৩ উইকেট নেন বাংলাদেশের রিশাদ হোসেন। আর তাতে এবারের আসরে তার মোট উইকেট হলো ১৪টি। আর তাতে সাকিবের গড়া একটি রেকর্ড ভাঙেন তরুণ লেগ স্পিনার।  

বাংলাদেশের জার্সিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ড এতদিন ছিল সাকিবের দখলে। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ১১ উইকেট নিয়েছিলেন সাকিব। সমানসংখ্যক উইকেট এবারের বিশ্বকাপে নিয়েছেন বাংলাদেশের পেসার তানজিম হাসানও। ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ১০ উইকেট নিয়ে পরের স্থানে আছেন সাবেক পেসার আল-আমিন হোসেন। ২০১৬ সালে ১০ উইকেট নিয়েছিলেন সাকিবও।

এদিকে আফগানদের দেওয়া ১১৬ রানের লক্ষ্য তাড়া করে মাত্র ১০৫ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। মাঝে বৃষ্টি নামায় ইনিংসের দৈর্ঘ্য নামে ১৯ ওভারে। কিন্তু বাংলাদেশ সব উইকেট হারায় ১৭.৫ ওভারেই। বল হাতে আফগানিস্তানের রশিদ খান একাই নিয়েছেন ৪ উইকেট। এর মধ্যেই টি-টোয়েন্টিতে নিজের ১৫০তম উইকেটের দেখা পেয়েছেন তিনি। সবচেয়ে কম ম্যাচ খেলে এই মাইলফলক ছুঁয়েছেন তিনি। এই কীর্তি গড়তে মাত্র ৯২ ম্যাচ খেলেছেন রশিদ। যাকে পেছনে ফেলেছেন রশিদ, সেই কিউই পেসার টিম সাউদির লেগেছিল ১১৮ ম্যাচ।

তবে টি-টোয়েন্টি এখনও সবচেয়ে বেশি উইকেটের হিসাবে এগিয়ে রয়েছেন সাউদি। ১২৬ ম্যাচে ১৬৪ উইকেট নিয়েছেন তিনি। রশিদের উইকেট ১৫২টি। তৃতীয় স্থানে আছেন সাকিব আল হাসান। ১২৯ ম্যাচে ১৪৯ উইকেট ঝুলিতে পুরেছেন তিনি। ১৩৮ উইকেট নিয়ে চারে আছেন কিউই স্পিনার ইশ সোধি। মোস্তাফিজ আছেন তালিকার পাঁচে। বাংলাদেশের বাঁহাতি পেসার নিয়েছেন ১২৮ উইকেট।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, জুন ২৫, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।