ঢাকা, মঙ্গলবার, ২৫ ভাদ্র ১৪৩১, ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৬ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন মঈন আলী

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন মঈন আলী

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন ইংলিশ অলরাউন্ডার মঈন আলী। ব্রিটিশ দৈনিক 'ডেইলি মেইল'-কে দেওয়া এক সাক্ষাৎকারে অবসরের বিষয়টি জানান তিনি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন সাদা বলের সিরিজে ডাক পাননি মঈন। মূলত এ কারণেই অবসরের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সাক্ষাৎকারে মঈন বলেন, 'আমার বয়স এখন ৩৭ বছর এবং এ মাসের অস্ট্রেলিয়া সিরিজে ডাক পাইনি। আমি ইংল্যান্ডের হয়ে অনেক ম্যাচ ম্যাচ খেলেছি। এখন সময় পরের প্রজন্মের, যা আমাকে ব্যাখ্যা করা হয়েছে। মনে হচ্ছে সময়টা বিদায় নেওয়ার জন্য সঠিক। আমি আমার কাজটা শেষ করেছি। '

২০১৪ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মঈনের। এরপর ইংলিশদের জার্সিতে খেলেছেন ৬৮টি টেস্ট, ১৩৮টি ওয়ানডে এবং ৯২টি টি-টোয়েন্টি। সব ফরম্যাট মিলিয়ে ৮ সেঞ্চুরি ও ২৮ ফিফটিতে ৬৬৭৮ রান এবং ৩৬৬ উইকেট নিয়েছেন তিনি। জাতীয় দলের জার্সিতে তাকে সর্বশেষ দেখা গেছে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে।  

মঈন একসময় ইংল্যান্ড দলের নিয়মিত সদস্য ছিলেন। ব্যাটে-বলে সমান দক্ষতা থাকায় দলে তার ভূমিকা ছিল খুবই গুরুত্বপূর্ণ। দুইবার জিতেছেন বিশ্বকাপ (একটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি)। জিতেছেন অ্যাশেজও। গত তিন বিশ্বকাপে দলের সহ-অধিনায়কও ছিলেন তিনি। কিন্তু অনেকদিন থেকেই তার ব্যাটে রান নেই। ২০২৩ সালের জানুয়ারিতে ওয়ানডে ক্রিকেটে নিজের সর্বশেষ ফিফটির দেখা পেয়েছিলেন তিনি। পরের ১৩ ইনিংসে তার ব্যক্তিগত সর্বোচ্চ ৪২ রান। টি-টোয়েন্টিতেও তার ফর্ম সুবিধার নয়। গত ৫ ম্যাচে তার সর্বোচ্চ রানের ইনিংস ২৫। সবমিলিয়ে তার দলে জায়গা হারানো একপ্রকার নিশ্চিতই ছিল।  

ইংল্যান্ড দলে এখন পালাবদলের সময়। নতুন খেলোয়াড়রা ডাক পাচ্ছেন দলে। এর মধ্যে জর্ডান কক্স, ড্যান মৌসলি, জশ হাল ও জন টার্নাররা আছেন। তাদের জন্য জায়গা ছেড়ে দেওয়াই বুদ্ধিমানের কাজ বলে মনে হচ্ছে মঈনের। যে কারণে তিনি বলেন, 'এখন আমি বাস্তবতা বুঝি। আমি আঁকড়ে ধরে থাকতে এবং ইংল্যান্ডের হয়ে আরও খেলার চেষ্টা করতে পারতাম। কিন্তু আমি জানি বাস্তবে এটা আর সম্ভব নয়। ' 

'তবে অবসর নিলেও জাতীয় দলে খেলার জন্য আমি যথেষ্ট ভালো নই, তা মনে করি না। আমার ধারণা আমি এখনও খেলতে পারব। কিন্তু প্রকৃত পরিস্থিতি বুঝতে পারছি। দলে এখন নতুনদের সুযোগ দেওয়া প্রয়োজন। নিজের কাছেও এ ব্যাপারে সৎ থাকা দরকার। '

জাতীয় দল থেকে অবসর নিলেও আপাতত ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলা চালিয়ে যাবে মঈন। তবে সামনে কোচিংয়ে আসতে চান তিনি। বিশেষ করে ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাককালামের কাছ থেকে কোচিংয়ের ব্যাপারে শিখতে চান বলে জানালেন তিনি।  

মঈন প্রথমবারের মতো ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলার প্রস্তুতি নিচ্ছেন। তাকে বদলি হিসেবে দলে নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন গায়ান অ্যামাজন ওয়ারিয়র্স। গত এক বছরে মঈন সারা দুনিয়া ঘুরে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলেছেন। বাঁহাতি এই অলরাউন্ডার আইপিএলে খেলেছেন চেন্নাই সুপার কিংসের জার্সিতে, এসএ টি-টোয়েন্টিতে তার দল ছিল জবুর্গ সুপার কিংস এবং বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খেলেছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের জার্সিতে।

বাংলাদেশ সময়: ১১২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।