ঢাকা, রবিবার, ৪ কার্তিক ১৪৩১, ২০ অক্টোবর ২০২৪, ১৬ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

ডাকের পর অভিষেক সেঞ্চুরি সরফরাজের, ম্যাচ বাঁচানোর আশায় ভারত

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৪
ডাকের পর অভিষেক সেঞ্চুরি সরফরাজের, ম্যাচ বাঁচানোর আশায় ভারত

ঘরোয়া ক্রিকেটে রানের ফোয়ারা ছুটিয়ে জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন সরফরাজ খান। এরপর তিন টেস্ট খেলে তিনটি ফিফটির দেখা পান ভারতের এই ব্যাটার।

অবশেষে নিজের চতুর্থ টেস্টে সেঞ্চুরির স্বাদ পেলেন তিনি। সেই সেঞ্চুরিটিও এলো দলের খুব খারাপ সময়ে। দারুণ ব্যাপার হচ্ছে, সেঞ্চুরিটি পাওয়ার আগে প্রথম ইনিংসে ডাক মেরেছিলেন তিনি।

নিউজিল্যান্ডের বিপক্ষে বেঙ্গালুরু টেস্টের চতুর্থ দিনের খেলা চলছে। দিনের প্রথম সেশনের প্রথম ঘণ্টায় তিন অঙ্ক স্পর্শ করেন সরফরাজ। এজন্য তার বল খেলতে হয়েছে ১১০টি। এটি তার টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। প্রথম শ্রেণির ক্রিকেটে এখন পর্যন্ত তার সেঞ্চুরির সংখ্যা ১৬টি।

ভারতের একাদশেই ছিলেন না সরফরাজ। শুভমান গিল খেলার জন্য ফিট না হওয়ায় শেষ মুহূর্তে সুযোগ পান তিনি। সেই সুযোগ দারুণভাবে কাজে লাগিয়েছেন ২৬ বছর বয়সী ব্যাটার। তবে প্রথম ইনিংসে 'ডাক' মেরে বেশ চাপে ছিলেন তিনি। তার দলও অলআউট হয়েছিল মাত্র ৪৬ রানে।  

জবাবে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে ৪০২ রান তুলে ফেলে। আর তাতে বড় হারের শঙ্কায় পড়ে গিয়েছিল ভারত। দ্বিতীয় ইনিংসে রোহিত শর্মার ৬৩ বলে ৫২ রানের ইনিংসে ভালো শুরু পেলেও দলীয় ৯৫ রানে দুই উইকেট হারিয়ে ফেলে ভারত। তবে এরপর হাল ধরেন বিরাট কোহলি ও সরফরাজ। দুজন মিলে গড়েন ১৩৬ রানের জুটি। প্রথম দল হিসেবে এক বছরে ১০০টি সেঞ্চুরির রেকর্ডও গড়ে ভারত।  

আগের দিন কোহলি ১০২ বলে ৭০ রান করে আউট হলেও সরফরাজ সেঞ্চুরির দেখা পান আজ সকালেই। এক টেস্টের এক প্রথম ইনিংসে 'ডাক' মেরে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরির এমন কীর্তিতে তিনি দ্বিতীয় ভারতীয়। এর আগে ২০১৪ সালে অকল্যান্ডের এডেন পার্কে প্রথমবার এমন ঘটনা ঘটান সাবেক ওপেনার শিখর ধাওয়ান।  

এই প্রতিবেদন লেখা পর্যন্ত নিজেদের দ্বিতীয় ইনিংসে ৭১ ওভারে ৩৪৪ রান করেছে ভারত। হাতে আছে ৭ উইকেট। লিডের দেখা পেতে মাত্র ১২ রান করতে হবে তাদের। তবে লাঞ্চের পর থেকে বৃষ্টির কারণে খেলা বন্ধ আছে। সরফরাজ খান ১৫৪ বলে ১২৫ রান করে অপরাজিত রয়েছেন। এখন পর্যন্ত হাঁকিয়েছেন ১৬টি চার ও ৩টি ছক্কা। অন্যপ্রান্তে ৫৬ বলে ৫৩ রান করে ব্যাট করছিলেন ঋশভ পন্থ।  

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।