ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

পার্থে দ্বিতীয় দিন ইংলিশদের প্রতিরোধ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৩
পার্থে দ্বিতীয় দিন ইংলিশদের প্রতিরোধ ছবি: সংগৃহীত

পার্থ: দ্বিতীয় দিন ৫৯ রান দলীয় ঝুলিতে পুরতেই বাকি চারটি উইকেট হারায় অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে নেমে আগের দুই টেস্টের মতো বিপর্যস্ত হয়ে পড়েনি ইংল্যান্ডের ব্যাটসম্যানরা।

অসিদের ৩৮৫ রানের জবাবে তারা চার উইকেট হারিয়ে ১৮০ রানে শনিবার দিনের খেলা শেষ করেছে। শুরুতে অধিনায়ক অ্যালিস্টার কুক ও মাইকেল কারবেরির প্রতিরোধের ধারা পরে ধরে রেখেছে অন্য ব্যাটসম্যানরা।

দ্বিতীয় দিন শেষে,
অস্ট্রেলিয়া: প্রথম ইনিংস- ৩৮৫/১০
ইংল্যান্ড: প্রথম ইনিংস- ১৮০/৪ (৬৮ ওভার)

ছয় উইকেটে ৩২৬ রানে দিনের খেলা শুরু করেছিলেন স্টিভেন স্মিথ ও মিচেল জনসন। দ্বিতীয় ওভারে স্টুয়ার্ট ব্রডের বলটি জনসন তুলে দেন পেছনে থাকা ম্যাট প্রায়রের হাতে। ৫৯ রানের জুটি গড়ে ব্যক্তিগত ৩৯ রানে থামেন জনসন।

আগের দিন ১০৩ রানে অপরাজিত থাকা স্মিথ বেশিদূর এগোতে পারেননি। ২০৮ বলে ১১১ রানে জেমস এন্ডারসনের শিকার হন তিনি। রায়ান হ্যারিস মাঠে নেমে ১২ রানে ইংলিশ পেসারের কাছে উইকেট বিলিয়ে দেন। শেষ জুটিতে পিটার সিডল ও নাথান লায়ন ৩১ রান সংগ্রহ করে দলকে স্বস্তি এনে দেন। ২১ রানে ব্রেসন্যানের কাছে সিডল ধরা দিলে গুটিয়ে যায় স্বাগতিকরা।

ব্রড সবচেয়ে বেশি তিন উইকেট নেন। দুটি করে পান এন্ডারসন ও গ্রায়েম সোয়ান।

প্রথম সেশনের শেষদিকে ব্যাট করতে নেমে বিনা উইকেটে ২৪ রানে মধ্যাহ্নবিরতিতে যায় ইংল্যান্ড। পানি পানের বিরতি পর্যন্ত লড়ে গেছেন উদ্বোধনী জুটিতে থাকা কুক ও কারবেরি। হ্যারিসের কাছে কারবেরি ৪৩ রানে বোল্ড হলে ৮৫ রানের এই জুটি ভাঙে। পাঁচ রান যোগ হতেই শেন ওয়াটসন জো রুটকে (৪) ফিরিয়ে উল্লাসে মাতেন। কিন্তু কুক দাঁড়িয়ে যান কেভিন পিটারসেনকে নিয়ে।

৪৬ রানের জুটিতে প্রতিরোধ গড়েন তারা। ৩৪তম ফিফটি হাঁকিয়ে দলকে সুবিধাজনক অবস্থানে নেওয়ার চেষ্টা করছিলেন কুক। তবে থামতে হয় তাকে। ১৫৩ বলে ১০ চারে ৭২ রানে লায়নের শিকার হন ইংলিশ অধিনায়ক।

আট হাজার রানের মাইলফলক ছুঁয়ে পিটারসেনও (১৯) ক্রিজ থেকে বিদায় নেন। দিন শেষ করেছেন ইয়ান বেল ও বেন স্টোকস। হার না মানা ৩৪ রানের জুটি গড়ে টিকে আছেন তারা। ছয় উইকেট হাতে রেখে সফরকারীরা এখনও পিছিয়ে ২০৫ রানে।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, ১৪ ডিসেম্বর ২০১৩
সম্পাদনা: ফাহিম হোসেন মাজনুন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।