ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

সিরিজ জয়ে বিদায় ক্যালিসের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৩
সিরিজ জয়ে বিদায় ক্যালিসের ফিল্যান্দার, স্টেইন ও পিটারসন গুড়িয়ে দিলেন ভারতকে

ডারবান: অলরাউন্ডার জ্যাক ক্যালিসের বিদায় হলো সেরা অলরাউন্ডারের মতোই। ব্যাট হাতে ১১৫ রান করে প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে এনে দিলেন ১৬৬ রানের লিড।

বল না করলেও সতীর্থ বোলারদের নৈপুণ্যে জিতে টেস্ট ক্যারিয়ারের সমাপ্তি টানলেন এই তারকা। চতুর্থ দিনের শেষ সেশনে দুদলের মাত্র দুই ইনিংস শেষ হওয়ার পর ড্রয়ের সম্ভাবনা জাগলেও বোলারদের অসাধারণ পারফরমেন্সে পঞ্চম ও শেষদিন ভারতের দ্বিতীয় ইনিংস ২২৩ রানে গুটিয়ে দেয় প্রোটিয়ারা। জবাবে কোনো উইকেট না হারিয়ে ৫৮ রানের লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। জোহানেসবার্গে নাটকীয় ড্রর পর ডারবানে জিতে ১-০ ব্যবধানে সিরিজ নিশ্চিত করল তারা।

ভারত: প্রথম ইনিংস- ৩৩৪/১০, দ্বিতীয় ইনিংস- ২২৩/১০
দক্ষিণ আফ্রিকা: প্রথম ইনিংস- ৫০০/১০, দ্বিতীয় ইনিংস- ৫৯/০ (১১.৪ ওভার)
ফল: দক্ষিণ আফ্রিকা জয়ী ১০ উইকেটে

সোমবার দুই উইকেট হারিয়ে ৬৮ রানে দিনের খেলা শুরু করেছিলেন বিরাট কোহলি ও চেতেশ্বর পুজারা। তিন রান যোগ হতে ডেল স্টেইনের প্রথম দুই ওভারে সাজঘরে ফেরেন তারা। কোহলি (১১) ও পুজারা (৩২) মাঠছাড়া হলে একাই লড়ে যাওয়ার চেষ্টা করেছেন অজিঙ্কা রাহানে। ক্যারিয়ারের তৃতীয় টেস্টে টানা ইনিংসে ফিফটি পেলেন ডানহাতি ব্যাটসম্যান।

অন্যরা আলভিরো পিটারসন ও ভারনন ফিল্যান্দারের বোলিংয়ে কাবু হয়ে পড়েন। ফিল্যান্দারের কাছে শতক বঞ্চিত হয়ে শেষ ব্যাটসম্যান হিসেবে বোল্ড হন রাহানে। ১৫৭ বলে ১১ চার ও দুই ছয়ে ৯৬ রান করেন তিনি।

এছাড়া রোহিত শর্মা ২৫ রান করেন।

দ্বিতীয় ইনিংসে প্রোটিয়াদের পক্ষে চারটি উইকেট পান পিটারসন, তিনটি করে পান ফিল্যান্দার ও স্টেইন।

লক্ষ্যে নেমে সামান্যতম বাধার মুখেও পড়েনি দক্ষিণ আফ্রিকা। দুই ওপেনার গ্রায়েম স্মিথ ও পিটারসন ৪৮ মিনিট ব্যাটিং ক্রিজে থেকে দলকে জেতান। স্বাগতিক অধিনায়ক স্মিথ ২৭ ও পিটারসন ৩১ রানে অপরাজিত থাকেন।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, ৩০ ডিসেম্বর ২০১৩
সম্পাদনা: ফাহিম হোসেন মাজনুন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।