ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘উপকারী বিজয় দিবস টি-টোয়েন্টি’

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৪
‘উপকারী বিজয় দিবস টি-টোয়েন্টি’

ঢাকা: আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিতেই কি না আয়োজন করা হলো চার দলের বিজয় দিবস টি-টোয়েন্টি কাপ। চার-ছক্কার পসরা সাজিয়ে ভালোই হয়েছে টুর্নামেন্টটি।

সাব্বির রহমান, সৌম্য সরকারের মতো তারকারা আরও জ্বলন্ত। এই প্রতিযোগিতায় যে আত্মবিশ্বাস বাড়িয়ে দিতে সহায়কা সেটা মানছেন সেরা খেলোয়াড় এনামুল হক বিজয়। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হওয়ার সঙ্গে দল প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবকেও শিরোপা জেতালেন এই ব্যাটসম্যান। একটি শতক ও ফিফটিসহ করেছেনব ২৯৮ রান। বুধবার এক সাক্ষাত্কারে এই টুর্নামেন্টের সুফল নিয়ে আলাপ করলেন এনামুল।

বিজয় দিবস কাপ তো শেষ হলো, কেমন লাগল?

এনামুল: আমার কাছে মনে হয় এধরনের টুর্নামেন্ট নিয়মিত হওয়া উচিত। সবসময় এমন টুর্নামেন্ট রাখা দরকার। প্রত্যেক খেলোয়াড় নিজেকে আরও ভালোভাবে যাচাই করতে ‍পারবে। পুরোপুরি না হলেও আমার কাছে মনে হয়েছে মোটামুটি ভালো একটা টুর্নামেন্ট হয়েছে। আগামী বিজয় দিবসেও এমন টুর্নামেন্ট রাখা দরকার।

একটি শতক ও ৬৯ রানে ইনিংস খেলেছেন। আত্মবিশ্বাস কতটুকু বাড়ল?

এনামুল: রানের ক্ষেত্রে আত্মবিশ্বাস থাকা উচিত। একজন খেলোয়াড় হিসেবে ও একজন ব্যাটসম্যান হিসেবে সব সময় রানে থাকা উচিত। বোলার হিসেবে উইকেট পাওয়া উচিত। আমি যেমন পারফরম করছি আশা করি এমনটি নিয়মিত ধরে রাখতে পারব।

এই টুর্নামেন্টে নতুন কোনো কৌশল অবলম্বন করেছেন কী?

এনামুল: আসলে নতুন কোনো কিছুই করিনি। আত্মবিশ্বাস থাকলে সবকিছু করা যায়। নতুন কৌশল নিয়ে লাভ কী যদি কাজে লাগানো না যায়।

আন্তর্জাতিক খেলায় আপনি একটু বেশি নার্ভাস হয়ে যাচ্ছেন, কিন্তু ঘরোয়া ক্রিকেটে সেটা দেখা যায় না। আন্তর্জাতিক ম্যাচের চাপ নাকি অন্য কোনো কিছু?

এনামুল: চাপ বলব না। কারণ আমি যখন রানে থাকি তখন আমার ব্যাটিং লাইন এক রকম থাকে। মাঝে মাঝে হচ্ছে আবার মাঝে মাঝে হচ্ছে না। এটা একজন ব্যাটসম্যানের ক্ষেত্রে স্বাভাবিক। আশা করি সামনে সব ধরনের খেলায় একই রকম থাকার চেষ্টা করব।

নতুন বছরের পরিকল্পনা কী?

এনামুল: ২০১২ সালটা আমার দারুণ গেছে। কিন্তু ২০১৩ ওতোটা ভালো যায়নি। সেই হিসেবে আশা করি ২০১৪ সাল সুন্দর যাবে।

আপনি ওপেনার ব্যাটসম্যান। আপনার ব্যাটিং অর্ডারে অন্য কেউও আসার সম্ভাবনা জাগাচ্ছে। এই জায়গা নিয়ে কী চিন্তা?

এনামুল: আসলে যে ভালো পারফরম করবে সে এই জায়গাটা দখল করবে। এ জায়গায় পতিযোগিতাটা বাড়বে। প্রতিযোগিত‍া বেশি হলে পারফরম ভালো হয়। ’

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশকে প্রথম রাউন্ডে খেলতে হবে। সেখানে শক্ত প্রতিপক্ষ আফগানিস্তান। কতটুকু আত্মবিশ্বাসী আপনি?

এনামুল: টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আমরা শ্রীলঙ্কার সঙ্গে খেলব, তারপর এশিয়া কাপ আছে। এটা আমাদের জন্য ভালো হবে। ওদের দু’জন ভালো খেলোয়াড় আছে। কিন্তু আমাদের দল এখন আনেক ভালো। আমরা যদি পুরো শক্তি নিয়ে কাজ করি তাহলে ভালো কিছু করতে পারব। আমাদের এখন পেছনে তাকনোর সময় নেই। শুধু আগফানিস্তান কেন যেকোনো বড় দলকে আমরা হারাতে পারব।

এ মাসেই আসছে শ্রীলঙ্কা। এই সিরিজ নিয়ে কিছু বলুন....
 
এনামুল: মুরালিধরন যাওয়ার পর শ্রীলঙ্কা এখন কম ম্যাচ জিততে পারছে। এটা একটা আমাদের জন্য ইতিবাচক দিক। তাছাড়া এশিয়া কাপ তো আমাদের দেশেই হবে। আমাদের সঙ্গে ভালো প্রতিদ্বন্দ্বিতা হবে। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে শ্রীলঙ্কার এই সিরিজ অনেক কাজে লাগবে। আর এশিয়া কাপে যদি আফগানিস্তানে মতো দল থাকে তাহলে তো ভালোই হয়। বিশ্বকাপের আগে প্রস্তুতিটা আরও শক্ত হবে।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, ০১ জানুয়ারি ২০১৪
সম্পাদনা: ফাহিম হোসেন মাজনুন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।