ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

চূড়ান্ত মেয়েদের সেমিফাইনালিস্টরা

মাজনুন হোসেন, স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৬ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৪
চূড়ান্ত মেয়েদের সেমিফাইনালিস্টরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট থেকে: গ্রুপের ম্যাচ শেষ হওয়ার একদিন আগেই মেয়েদের ওয়ার্ল্ড টি-টোয়েন্টি সেমিফাইনালের চার দল নিশ্চিত হয়ে গেল। মঙ্গলবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে হবে গ্রুপের শেষ দুটি ম্যাচ।



গ্রুপ পর্বের বাধা পেরিয়ে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, সাবেক চ্যাম্পিয়ন ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ শেষ চারের টিকিট পেয়েছে।

অবশ্য সেমিফাইনালে কে কার মুখোমুখি হবে সেটা জানা যাবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার গ্রুপ পর্বের শেষ ম্যাচের পর। দুদল সন্ধ্যা সাড়ে সাতটায় মুখোমুখি হবে। যদি ক্যারিবীয়রা জিতে যায় তবে অজেয় থেকে বি গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে ৪ এপ্রিল দক্ষিণ আফ্রিকাকে খেলবে। আগের দিন অস্ট্রেলিয়া মোকাবিলা করবে ইংল্যান্ডকে।



কিন্তু ভারতের কাছে হেরে গেলে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে ৩ এপ্রিল অস্ট্রেলিয়াকে লড়বে। আর পরদিন ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হবে। দুটি সেমিফাইনালই হবে মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে।

এ গ্রুপের সেমিফাইনালিস্ট নিশ্চিত হয়েছে সোমবার দক্ষিণ আফ্রিকা নিউজিল্যান্ডকে হারানোর পর। পাঁচ উইকেটে জিতে প্রথমবারের মতো গ্রুপ পর্ব পেরুল প্রোটিয়ারা। এই ফলাফল শেষে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড সমান তিনটি জয়ে শেষ করলেও রান রেটে স্থান নির্ধারণ হয়েছে। সবার উপরে অস্ট্রেলিয়া (+২.২০৫), দক্ষিণ আফ্রিকা (+১.৬০৬) দুইয়ে, নিউজিল্যান্ড (+১.২৭৫) আছে তিনে।



মিরপুরে শিরোপা ধরে রাখার ব্যাপারে আশাবাদী অস্ট্রেলিয়া অধিনায়ক মেগ ল্যানিং,‘টুর্নামেন্টের পরের চ্যালেঞ্জ নিতে আমরা ঢাকায় যেতে মুখিয়ে আছি। ইংল্যান্ড বা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আমাদের সেমিফাইনাল। এই অবস্থানে আসতে আমরা ভালো খেলেছি এবং সিলেটের পরিবেশ উপভোগ করেছি। বড় ম্যাচের এখনও বাকি। সম্প্রতি আমরা যে অভিজ্ঞতা নিয়েছি তা আমাদের জন্য ভালো হবে আশা করি। ’

নিউজিল্যান্ডকে প্রথমবারের মতো গ্রুপ পর্বেই হটিয়ে দিয়ে উচ্ছ্বসিত দক্ষিণ আফ্রিকার অধিনায়ক মিগনন ডু প্রিজ,‘গত কয়েক বছর ধরে মেয়েরা কঠোর পরিশ্রম করছে। আমরা জানি আমাদের সামর্থ্য আছে, কিন্তু ঠিকভাবে হচ্ছিল না। আজ রাতে সেটা করতে পারা ছিল সত্যিই চমৎকার। এই দলের অধিনায়ক হতে পেরে ও প্রথমবারের মতো সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দিতে পেরে আমি সম্মানিত। ’



২০১০ ও ২০১২ সালের সেমিফাইনালিস্ট ওয়েস্ট ইন্ডিজ এবার সবার আগে শেষ চার নিশ্চিত করেছে। শ্রীলঙ্কা, বাংলাদেশ ও ইংল্যান্ডকে হারিয়ে এখনও অজেয় তারা। ভারতের বিপক্ষেও জিততে মরিয়া তারা। দলের অধিনায়ক মেরিসা আগুইলেরা বলেন,‘আমাদের সফলতা খুব উপভোগ করছি। এই দলের নেতৃত্ব দিতে পারাটা আনন্দের। কারণ আমরা নিচু দল হিসেবে এখানে এসেছিলাম। কিন্তু এমন একটা দলে পরিণত হলাম যারা সবার নজর কাড়ছে। আরও ভালো কিছু করতে মরিয়া আমরা। ’

২০১২ সালে অস্ট্রেলিয়ার কাছে শিরোপা হাতছাড়া করা ইংল্যান্ড চার ম্যাচে তিনটি জিতেছে। ২০০৮ সালে আইসিসি বর্ষসেরা নারী ক্রিকেটার শার্লট এডওয়ার্ডসের নেতৃত্বে দারুণ খেলা দেখাচ্ছে তারা। দলের পারফরমেন্সে মুগ্ধ এই তারকা,‘আমরা নিজেদের সমর্থন দিয়েছি। প্রথম হারের পর মেয়েরা যেভাবে ফিরেছে তা অসাধারণ। এই টুর্নামেন্টের সেমিফাইনালে ভালো অবস্থানে আছি বলে মনে হচ্ছে। এই অবস্থানটির জন্য আমরা মুখিয়ে আছি। আমরা গ্যালারি ও টেলিভিশনের অনেক দর্শকের সামনে খেলতে চাই। ওখানে খেলার জন্য আর তর সইছে না। ’

বাংলাদেশ সময়: ১৩০৪ ঘণ্টা, ১ এপ্রিল ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।