ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ক্রিকেট

সাঙ্গাকারার রাজকীয় বিদায়

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪০ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৪
সাঙ্গাকারার রাজকীয় বিদায় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মিরপুর শের-ই বাংলা স্টেডিয়াম থেকে: ১৯৯৬ সালের পর আইসিসির টুর্নামেন্ট জয়ের স্বাদ পেলো শ্রীলঙ্কা। ক্যারিয়ারের শেষ ম্যাচটি রাজকীয়ভাবে সমাপ্ত করলেন কুমার সাঙ্গাকারা।

১৩ বল বাকি হাতে রেখে ভারতকে ছয় উইকেটে হারালো লঙ্কানরা। টি-টোয়েন্টি ফাইনাল ম্যাচে সাঙ্গাকারার ব্যাট থেকে আসে ৫২ রান। এক ছয় ও ছয় চারে ৫২ রান করে অপরাজিত ছিলেন তিনি।

৩৬ বছর বয়সী সাঙ্গাকারা ২০০০ সালের ৫ জুন টেস্টে জার্সি গায়ে জড়ান। এরপর দীর্ঘ ১৫ বছর ধরে লঙ্কান দলে উইকেটরক্ষক ও ব্যাটসম্যানের দায়িত্ব পালন করেন তিনি। দীর্ঘদিন দলকে নেতৃত্বও দেন।

২০০৬ সালে ১৫ জুন ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি খেলেন তিনি। প্রথম ম্যাচে ২১ রান করেন। ২০০৬-১৪ পর্যন্ত টানা ৫৫ টি-টোয়েন্টিতে ১৩৮২ রান করেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। কোন শতক না করলেও আটটি অর্ধশতক রয়েছে তার। টি-টোয়েন্টিতে তার সর্বোচ্চ রান ৭৮। তবে এ আসরে শেষ তিন ম্যাচে তিনি মাত্র পাঁচ রান করেন। শেষ ম্যাচটি স্মরনীয় করে রাখলেন তিনি। ম্যাচ সেরা খেতাবটিও উঠল সাঙ্গাকারার হাতে।

ম্যাচসেরার পুরস্কার হাতে ৩৬ বছর বয়সী বলেন, দীর্ঘ সময় পর আমরা ফাইনাল জিতলাম। পাঁচটি ফাইনাল আমাকে অপেক্ষা করতে হয়েছে। আমি খুশি এ জন্যে যে দলের জন্যে কিছু করতে পেরেছি। আমরা অনেক খুশি। লাসিথের নেতৃত্বে দারুণ টুর্নামেন্ট হয়েছে। অলরাউন্ডিং পারফরমেন্স করেছে তারা। আমার পরিবার ও শ্রীলঙ্কার হয়ে খেলা আমার জীবনের দুটি গুরুত্বপূর্ণ ঘটনা। সবাইকে চলে যেতে হবে। আমারও সময় এসেছে। '

বাংলাদেশ সময়: ২৩৪০ ঘণ্টা, ৬ এপ্রিল ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।