ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

কলকাতাকে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন চেন্নাই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৭ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৪
কলকাতাকে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন চেন্নাই ছবি: সংগৃহীত

ঢাকা: চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টির ফাইনালে মাঠে নেমেছিল চেন্নাই সুপার কিংস এবং কলকাতা নাইট রাইডার্স। সুরেশ রায়নার অপরাজিত শতকে ৯ বল হাতে রেখে ৮ উইকেটের বিশাল জয় পেয়ে দ্বিতীয়বারের মতো শিরোপা ঘরে নিয়ে গেল চেন্নাই।



ব্যাঙ্গালুরুর চেন্নাস্বামি স্টেডিয়ামে টস জিতে চেন্নাই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় কলকাতার অধিনায়ক গৌতম গম্ভিরকে। নির্ধারিত ২০ ওভারের ম্যাচে কলকাতা ৬ উইকেট হারিয়ে তোলে ১৮০ রান।

ব্যাটিং করতে ওপেনিংয়ে নামেন রবিন উথাপা এবং কেকেআর দলপতি গম্ভির। এ দু’জনের উদ্বোধনী জুটিতে আসে মূল্যবান ৯১ রান। নেগির করা ১১তম ওভারের পঞ্চম বলে ধোনির স্ট্যাম্পিংয়ে আউট হয়ে সাজঘরে পেরেন উথাপা। তবে, আউট হওয়ার আগে তিনি ৩২ বলে চারটি চার আর একটি ছয়ে করেন ৩৯ রান।

আরেক ওপেনার গম্ভির করেন ইনিংস সর্বোচ্চ ৮০ রান। জাদেজার বলে ম্যাককালামের তালুবন্দি হওয়ার আগে এ বাঁহাতি খেলেন ৫২ বলের একটি মারকুটে ইনিংস। তার ইনিংসটি সাজানো ছিল ৭টি চার আর ৩টি ছয়ে।

এছাড়া মিডল অর্ডারে নামা মনিষ পান্ডে ১৯ বলে দুটি চার আর সমান ছয়ে খেলেন ৩২ রানের একটি ইনিংস। আর ব্যাটে ঝড় তুলে ইউসুফ পাঠান অপরাজিত থেকে মাত্র ৯ বলে দুটি চার আর একটি ছয়ে ২০ রানের ইনিংস সাজান।

চেন্নাইয়ের হয়ে ৪ ওভারে মাত্র ২২ রান দিয়ে ৫টি উইকেট দখল করেন নেগি। বাকি উইকেটটি পান জাদেজা।

১৮১ রানের টার্গেটে ব্যাটিং করতে ওপেনিংয়ে নামেন ডোয়াইন স্মিথ এবং ব্রেন্ডন ম্যাককালাম। প্রথম ওভারের পঞ্চম বলে দলীয় ৯ রানের মাথায় কামিন্সের বলে বোল্ড হয়ে ব্যক্তিগত ৮ রানে ফেরেন স্মিথ।

এরপর ব্যাটিংয়ে নামেন ভারতের আরেক তারকা সুরেশ রায়না। একাই দলকে জয়ের বন্দরে নিয়ে যান তিনি। ২৭ বলে অর্ধশতক হাঁকানো রায়না ১০৯ রানে অপরাজিত থাকেন। ড্যাসিং এ ব্যাটসম্যান তার মূল্যবান ইনিংসটি সাজান ৬টি চার আর ৮টি ছয়ে।

এছাড়া ওপেনিংয়ে নামা ম্যাককালাম করেন ৩৯ রান। ৩০ বলে ৪টি চার আর একটি ছয়ে সাজান তার ইনিংস। ধোনি করেন অপরাজিত ১৪ বলে ২৩ রান।

১৮.৩ ওভারে মাত্র দুই উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় চেন্নাই।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, ৪ অক্টোবর ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।