ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

২০ রানের কোটা পেরোলেন তামিম!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১১ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৪
২০ রানের কোটা পেরোলেন তামিম! ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশ দলের ইনিংসের শুরুতেই ৫/১০ রান করে বা রানের খাতা না খুলেই সাজঘরে ফিরে আসা যেন ব্যাটসম্যান তামিম ইকবালের নিত্যদিনকার চিত্র হয়ে উঠেছিলো। বাংলাদেশের ব্যাটিং ইনিংসের প্রথম উকেটের পতন ঘটেছে মানেই ধরে নেওয়া যায় তামিম আউট!

কিন্তু না, জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে এর ব্যতিক্রম দেখা যাচ্ছে।

ইনিংসের শুরুতেই বাংলাদেশের একটি ইউকেট পড়েছে, তবে তা তামিমের নয়। মধ্যাহ্ন বিরতির আগে ৮৩ বলে ২৭ রান করে সদর্পেই ক্রিজে রয়েছেন তামিম ইকবাল।

জিম্বাবুয়ের বিপক্ষে ৩ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ৫ রান এবং দ্বিতীয় ইনিংসে শূন্য রানেই ফিরেছিলেন বাংলাদেশের উদ্বোধনী এই ব্যাটসম্যান।

মারকুটে ব্যাটিং স্টাইলের জন্য দেশব্যাপী জনপ্রিয় এই ব্যাটসম্যান হারিয়ে ফেলেছিলেন তার স্বরূপ। অহেতুক শট খেলে উইকেট বিলিয়ে দিয়ে আসছিলেন প্রতিপক্ষ বোলারদের। কোনো কোনো দিন ধীর গতিতে ব্যাট করেও ইনিংসকে লম্বা করতে পারছিলেন না তিনি।

দীর্ঘদিন অফফর্মে থেকে এ বছরের আগস্ট-সেপ্টেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্টে দুটি অর্ধশতক ও একটি ওয়ানডে অর্ধশতক হাঁকিয়েছিলেন তামিম। তামিম ভক্তরা ভেবেছিলেন এবার বুঝি ফর্ম ফিরে পেলেন তিনি। কিন্তু দুর্বল দল কুয়েত, হংকং-এর বিপক্ষে খেলেও আর অর্ধশতকের দেখা পাননি তামিম।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষের ওই তিনটি অর্ধশতকের আগে তামিম ছিলেন আরও ভয়াবহ অফফর্মে। ২০১৪ সালে ১৩ ইনিংসে মাত্র ১২.৫৩ গড়ে রান করেছেন তিনি। আর সর্বোচ্চ ইনিংসটিও ছিলো মাত্র ৩১ রানের।

চলতি বছর ঘরের মাঠে আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপে ৭ ইনিংসে তামিম করেছেন ৮৩ রান। ২০১৩ সালের অক্টোবরে নিউজিল্যান্ডের বিপক্ষে অর্ধশতকের পর এ বছরের আগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনি প্রথম অর্ধশতকে হাঁকান। এর পর আবার ব্যর্থতার ধারাবাহিকতা শুরু হয় তামিমের।

সোমবার (০৩ নভেম্বর) খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে টস জিতে ব্যাট করছে বাংলাদেশ। আর ক্রিকেটপ্রেমীদের প্রত্যাশায় ছাই ‍না ঢেলে নিজেকে ক্রিজের সঙ্গে মানিয়ে নিয়ে ইনিংসকে দীর্ঘ করার চেষ্টা করছেন তামিম ইকবাল।

এখন দেখার বিষয় দীর্ঘদিন পর তামিম ইকবাল ২০ রান পেরোনো ইনিংসটিকে অর্ধশতক বা শতকে পরিণত করতে পারেন কি ‍না।

বাংলাদেশ সময়: ১২০৪ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।