ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

টেস্ট র‌্যাংকিংয়ে ৯ নম্বরে বাংলাদেশ

স্পোটর্স ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৭ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৪
টেস্ট র‌্যাংকিংয়ে ৯ নম্বরে বাংলাদেশ ছবি: শোয়েব মিথুন/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশ-জিম্বাবুয়ে টেস্ট সিরিজ শুরুর আগে থেকেই আলোচনায় ছিল টেস্ট র‌্যাংকিং। বাংলাদেশকে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে একধাপ এগিয়ে যেতে হলে সিরিজ কোনো বিকল্প ছিল না।

আর খুলনা শেখ আবু নাসের স্টেডিয়ামে সেটাই করে দেখাল টাইগাররা। জিম্বাবুয়েকে ১৬২ রানের বিশাল ব্যবধানে হারিয়ে ২-০তে সিরিজ জিতে নিল মুশফিক বাহিনী।

এ টেস্ট সিরিজ জয়ের ফলে বাংলাদেশ যেমন র‌্যাংকিংয়ে একধাপ এগিয়ে গেল, তেমনি বিশ্বসেরা অলরাউন্ডার খেতাব আবার ফিরে পেল সাকিব আল হাসান।

এর বাইরেও অনন্য এক রেকর্ড গড়ে স্যার ইয়ান বোথাম ও পাকিস্তানের বিশ্বকাপ জয়ী খেলোয়াড় ইমরান খানের পাশে নিজের নাম লেখালেন সাকিব। এক টেস্টে শতরান (১৩৭) এবং ১০ উইকেট শিকার করে ক্রিকেট ইতিহাসে তৃতীয় ক্রিকেটার হিসেবে রেকর্ডবুকে নাম লেখালেন সাকিব।
002
এর আগে ১৯৮৩ সালে ভারতের বিপক্ষে এ রেকর্ড গড়েছিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ইমরান খান। তিনি প্রথম ইনিংসে ১১৭ রানের পাশাপাশি দুই ইনিংস মিলিয়ে ১১টি উইকেট নিয়েছিলেন।

তার আগে সর্ব প্রথম ইংল্যান্ডের সাবেক কিংবদন্তি অল-রাউন্ডার ইয়ান বোথাম এ কৃতিত্বের মালিক হন। তিনি ১৯৮০ সালে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ১১৪ রানের পর দুই ইনিংসে ১৩টি উইকেট পান।

জিম্বাবুয়েকে টানা দুটি টেস্ট হারিয়ে সিরিজে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ৯ নম্বরে উঠে এলো বাংলাদেশ।
03_5
যদিও এখনো আইসিসির সবশেষ র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ১০, আর জিম্বাবুয়ে রয়েছে ৯ নম্বরে দেখাচ্ছে। তবে, টানা দুই টেস্ট জয়ের ফলে বাংলাদেশের পয়েন্ট ১৯ থেকে বেড়ে ২৮ হয়েছে। অন্যদিকে, জিম্বাবুয়ের পয়েন্ট ৩৯ থেকে কমে ২৫ এ নেমে এসেছে।

যদি বাংলাদেশ ৩-০ ব্যবধানে সিরিজ জিতে তাহলে চমৎকার এক সমীকরণ হবে। জিম্বাবুয়ের পয়েন্ট ৩৯ থেকে নেমে ১৭ তে আসবে আর বাংলাদেশের পয়েন্ট হবে ৩২।

আগেই জানা ছিলো ২০১৭ সালেরর ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ টেস্ট র‌্যাংকিংয়ে ৯ নম্বরে উঠে আসতে না পারলে বোর্ডকে বড় ধরনের আর্থিক ক্ষতির সম্মুখিন হতে হবে।
04_9
তবে সব আশঙ্কা উড়িয়ে দিয়ে বাংলাদেশ টেস্টে ৯ নম্বর স্থান দখল করেছে। এর ফলে আপাতত বোর্ড এবং খেলোয়াড়দের মাথা থেকে বড় ধরেনের একটা চিন্তা দূর হলো।

এ জয়ের ফলে তৃতীয় বারের মতো সিরিজ জিতলো বাংলাদেশ। এর আগে ২০০৫ সালে প্রথম সিরিজ জিতেছিল। এরপর ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ জিতে বাংলাদেশ দল।
05_105
এ টেস্ট সিরিজ শুরুর আগে বাংলাদেশ আইসিসির টেস্ট র‍্যাংকিংয়ে ১০ এবং জিম্বাবুয়ে ৯ নম্বরে ছিলো। জিম্বাবুয়ের পয়েন্ট ৩৯ আর বাংলাদেশের ১৯। আর এ জন্যই বাংলাদেশকে  র‌্যাংকিংয়ে উন্নতি করতে হলে সিরিজ জয়ের কোনো বিকল্প ছিল না। আর সেটাই করে দেখাল মুশফিক-সাকিবরা।

আর যদি এ সিরিজে বাংলাদেশ ৩-০ ব্যবধানে জেতে, তাহলে দু’দলের পয়েন্ট ব্যবধান হবে দেখার মতো। বাংলাদেশের পয়েন্ট ১৯ থেকে এক লাফে হয়ে যাবে ৩২, আর জিম্বাবুয়ে ৩৯ থেকে এক ধাক্কায় নেমে আসবে ১৭ পয়েন্টে।
06_9
এখন দেখার পালা এ সিরিজে সাকিব-মুশফিক বাহিনী তাদের রেকর্ডের ঝুলি কতটা দীর্ঘ করতে পারে। সঙ্গে রয়েছে নবাগত তাইজুল, অভিজ্ঞ মাহমুদুল্লা রিয়াদের মতো খেলোয়াড়রা।

বাংলাদেশ সময়: ০২০৬ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।