ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ক্রিকেট প্রতিভা অন্বেষণে স্বজনপ্রীতির সুযোগ নেই

তৌহিদুল আলম, স্পোর্টস করেপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৪
ক্রিকেট প্রতিভা অন্বেষণে স্বজনপ্রীতির সুযোগ নেই খালেদ মাহমুদ সুজন

ঢাকা: তৃণমূল থেকে প্রতিভা তুলে আনতে বয়সভিত্তিক ক্রিকেট কাঠামোর উপর নির্ভর করে থাকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পুরো প্রক্রিয়াটি দেখভাল করে বিসিবির ডেভেলপমেন্ট কমিটি।



অর্থাৎ জেলা পর্যায় থেকে শুরু করে বিভাগীয় পর্যায় পর্যন্ত বয়সভিত্তিক দলগুলোর কার্যক্রম বিসিবির ডেভেলপমেন্ট কমিটিই নিয়ন্ত্রণ করে।  

তবে বিভিন্ন জেলার বয়সভিত্তিক দলে ক্রিকেটারদের যোগান আসে জেলাগুলোতে ব্যক্তি উদ্যোগে পরিচালিত বিভিন্ন ক্রিকেট স্কুল অথবা একাডেমি থেকে। ব্যক্তি উদ্যোগে পরিচালিত এই একাডেমিগুলোর উপর বিসিবির ডেভেপলপমেন্ট কমিটির কোনো ধরনের নিয়ন্ত্রণ নেই। এ কারণে বিভিন্ন জেলা দলে ক্রিকেটারদের জায়গা পাওয়ার ক্ষেত্রে প্রভাব খাটানো, স্বজনপ্রীতি থেকে শুরু করে নানারকম অনিয়মের অভিযোগ রয়েছে ক্রিকেট একাডেমিগুলোর কর্তৃপক্ষের বিরুদ্ধে।

অভিযোগ, স্বজনপ্রীতি ও নানারকম অনিয়মের কারণে অনেক সময় অঙ্কুরেই ঝরে পড়ছে প্রতিভাবান ক্রিকেটাররা। যোগ্যতা থাকা সত্ত্বেও প্রভাববলে অযোগ্যদের সঙ্গে দলে টিকে থাকার লড়াইয়ে হেরে যাচ্ছে প্রতিভাবানরা।

এসব বিষয়ে কথা হয় বিসিবির ডেভেপলমেন্ট কমিটির চেয়ারম্যান বাংলাদেশ দলের  সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজনের সঙ্গে।

তিনি বাংলানিউজকে বলেন, এ ধরনের কোনো সুযোগ নেই এখন। কোচ এবং সিলেক্টররা অনেক সচেতন এখন। তবে এর মধ্যেও কেউ যদি কোনো রকমের সুবিধা ভোগ করেও থাকে তবে যোগ্যতা না থাকার কারণেই তার বেশিদূর যাওয়া হবে না।

২০০০ সালের আগে স্কুল ক্রিকেটের নজর দেওয়া হলেও এখন স্কুল ক্রিকেটের সে রমরমা দিন আর নেই। এক সময় ‘নির্মাণ স্কুল ক্রিকেট টুর্নামেন্ট’র মধ্য দিয়ে নজর কেড়েছিল অনেক ক্রিকেটার।

এখন বিসিবি স্কুল ক্রিকেটের উপর থেকে নজর সরিয়ে বয়সভিত্তিক ক্রিকেটের উপর বেশি জোর দিচ্ছে।

এ বিষয়ে বিসিবির ডেভেলপমেন্ট কমিটির ন্যাশনাল ম্যানেজার নাজমুল আবেদিন ফাহিম ব্যাখ্যা করে বলেন, আসলে স্কুলগুলোতে  ক্রিকেট অবকাঠামো গড়ে তোলা বেশ কষ্টসাধ্য। এছাড়া, আমাদের দেশের স্কুলগুলোর শিডিউলের সঙ্গে ক্রিকেট মৌসুমের সূচি মেলানোও  সম্ভব হয় না।   বছরের শেষ দিকে স্কুলগুলোতে পরীক্ষা চলে বলে ওই সময় খেলা আয়োজন সম্ভব হয় না।

বিসিবি বলে থাকে, শ্রীলংকার বয়সভিত্তিক ক্রিকেট কাঠামোকে অনুসরণ করে বাংলাদেশ এর উপর জোর দিচ্ছে। এটাকে সাধুবাদ জানানোর কারণ থাকলেও তৃণমূল পর্যায়ে ক্রিকেটার ঝরে পড়া বন্ধে তৃণমূল পর্যায়েই দক্ষ কোচ দরকার বলে মনে করেন ক্রিকেট বিশ্লেষকরা।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ডিসেম্বের ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।