ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

ক্রিকেট

আফগানিস্তান নারী দলকে তালেবানদের হুমকি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৪
আফগানিস্তান নারী দলকে তালেবানদের হুমকি ছবি: সংগৃহীত

ঢাকা: তালেবান হুমকির মুখে পড়েছে আফগানিস্তান নারী ক্রিকেট দল। তালেবানদের হুমকিতে আফগান মেয়েদের ক্রিকেট দলটি নিয়ে এখন ঘোর সংশয় দেখা দিয়েছে।

দলটির ভবিষ্যৎ নিয়েও দেখা দিয়েছে নানা প্রশ্ন।

২০১০ সালে গঠিত হওয়া আফগানিস্তান নারী ক্রিকেট দলকে তালেবানরা বোমা মেরে উড়িয়ে দিতে চেয়েছে, এমনটি জানিয়েছে দলটির নবাগত চেয়ারম্যান নাসিমুল্লাহ দানিশ। তিনি জানান, তালেবানদের হুমকির কারণে দলটি নিয়ে আমরা বিপদে পড়ে গেছি। এমন অবস্থা চলতে থাকলে নারী ক্রিকেটের কোনো উন্নতি হবেনা।

গত এপ্রিলে তালেবানদের হুমকিতে পদত্যাগ করেন দলের সাবেক চেয়ারম্যান দিয়ানা বারাকজাই। সে সময় তিনি জানিয়েছিলেন, তালেবানরা তাকে দল চালানোর কারণে ফোনে হুমকি প্রদান করে। আর নারী ক্রিকেটারদের নিরাপত্তা না থাকায় পদত্যাগ করেন বারাকজাই।
Afghan_cricket_inner
সে সময় আফগানিস্তান ক্রিকেট বোর্ডের প্রতিও ক্ষোভ দেখিয়েছিলেন বারাকজাই। সাবেক এ চেয়ারম্যান বলেছিলেন, ক্রিকেট বোর্ড নারী ক্রিকেটারদের প্রতি কোনো সমর্থন দেখায় না। যেখানে প্রায় তিন হাজার ৭০০ নারী ক্রিকেটার রয়েছেন।

আফগান বোর্ড সূত্রে বলা হয়, ‘তালেবানরা ফোনে হুমকি দিয়েছে, আপনারা কোনোভাবেই নারী ক্রিকেটের উন্নতির জন্য কাজ করতে পারেন না। ইসলামে এটির কোনো সমর্থন নেই। আর এটা আফগানিস্তানের সংস্কৃতির সঙ্গে মানায় না। তারপরও যদি আপনারা নারী ক্রিকেট নিয়ে কাজ করেন, তবে ক্রিকেটারদের খারাপ কোনো কিছু ঘটলে তার দায়দায়িত্ব আমরা নেব না।

উল্লেখ্য, এবারের এগারোতম ক্রিকেট বিশ্বকাপে আফগানিস্তানের পুরুষ ক্রিকেট দল অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মঞ্চে অংশগ্রহন করবে।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, ২৫ ডিসেম্বর ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।