ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

বিশ্ব ক্রিকেটে আফগানদের কীর্তি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
বিশ্ব ক্রিকেটে আফগানদের কীর্তি ছবি: সংগৃহীত

ঢাকা: যুদ্ধ বিধ্বস্ত দেশ আফগানিস্তান। বোমা আর গোলাবারুদের আওয়াজেই ঘুম ভাঙে দেশটির মানুষের।

তবে খেলাধুলায় পিছিয়ে নেই সেখানকার জনগন। বিশেষ করে সাম্প্রতিক বছরগুলোতে বিশ্ব ক্রিকেটে নিজেদের বেশ ভালো করেই আত্মপ্রকাশ করেছে আফগানরা। সর্বশেষ আইসিসি’র ওয়ানডে দলে প্রথমাবারের মতো সেরা দশে জায়গা করে নেওয়া দেশটির সর্বোচ্চ সাফল্য এরই প্রমাণ।

এক সময়কার শক্তিশালী জিম্বাবুয়েকে পর পর দুটি ওয়ানডে সিরিজে হারিয়ে এমন স্বীকৃতি মেলে আফগানিস্তানের। সংযুক্ত আরব আমিরাতে ওয়ানডে সিরিজের পর টি-টোয়েন্টি সিরিজেও একক আধিপত্য দেখায় এশিয়ার দেশ অফগানিস্তান। দুই ম্যাচ সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইওয়াশ করে দলটি। আর শেষ ম্যাচে দলটির ব্যাটসম্যান মোহাম্মদ শেহজাদ তো করেন রেকর্ড।

৬৭ বলে ১১৮ রান করে আইসিসি’র সহযোগী দেশগুলোর মধ্যে কোন ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ ব্যাক্তিগত ইনিংস খেলেন। এছাড়া টি-২০তে সেরা ইনিংসগুলোর মধ্যে শেহজাদেরটি চতুর্থ। এরই সঙ্গে আইসিসি’র টি-২০ র‌্যাংকিংয়ে সেরা আটে চলে আসেন তিনি। ২০১৫ সালে টি-২০ শুরু করা শেহজাদ ১৩ ম্যাচে ৪৪৮ রান করেন। যা এ সময়ের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রাহক করে তোলে তাকে।

অন্যদিকে দুর্দান্ত বোলিং করা দেশটি পেসার দাওলাত জাদরানও সাফল্য পেয়েছেন। ২০১৫ সালে ১০ ম্যাচে ১৮ উইকেট নিয়ে হয়েছেন সেরা টি-২০ বোলার। তিনি বোলিং ৠাংকিংয়ে সেরা আটে উঠে এসেছেন। তার আগে রয়েছেন ইমরান তাহির ও লাসিথ মালিঙ্গা। এ তালিকায় ১০ নম্বরে রয়েছেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান।

টি-২০ দলগত র‌্যাংকিংয়ে নয় নম্বরে রয়েছে আফগানিস্তান। দলটির পেছনে রয়েছে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। আর অল্প পয়েন্ট এগিয়ে ভারত রয়েছে সাতে। এ তালিকায় শীর্ষে ওয়েস্ট ইন্ডিজ।

আইসিসি টি-২০ র‌্যাংকিং

শীর্ষ ১০ ব্যাটসম্যান: অ্যারন ফিঞ্চ , বিরাট কোহলি , অ্যালেক্স হেলস, ফাফ ডু প্লেসিস , ক্রিস গেইল, মার্টিন গাপটিল, ব্রেন্ডন ম্যাককালাম, মোহাম্মদ শাহজাদ, কুশল পেরেরা, ইয়ন মরগান।

শীর্ষ ১০ বোলার: স্যামুয়েল বাদ্রি, রবিচন্দ্রন অশ্বিন, সচিত্রা সেনানায়েকে, শহীদ আফ্রিদি, মিচেল স্টার্ক , লাসিথ মালিঙ্গা, ইমরান তাহির, দাওলাত জাদরান, নুয়ান কুলাসেকারা, সাকিব আল হাসান।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, ১২ জানুয়ারি, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।