ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

কিউইদের হারিয়ে পাকিস্তানের লিড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৬
কিউইদের হারিয়ে পাকিস্তানের লিড ছবি: সংগৃহীত

ঢাকা: তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে সফরকারী পাকিস্তান ১৬ রানের জয় পেয়েছে। ফলে, নিউজিল্যান্ডের বিপক্ষে ১-০তে লিড নিল শহীদ আফ্রিদির দল।



নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের ইনিংসে সফরকারী পাকিস্তান ১৭১ রান সংগ্রহ করে। অকল্যান্ডে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে শহীদ আফ্রিদির দল কিউইদের ১৭২ রানের টার্গেট ছুঁড়ে দেয়। জবাবে ব্যাট করতে নেমে অলআউট হওয়ার আগে কিউইরা ১৫৫ রান তোলে।

এ ম্যাচের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আবারো ফিরেছেন পাকিস্তানের পেসার মোহাম্মদ আমির। ফিক্সিং কাণ্ডে জড়িত এ পেসার জাতীয় দলে সাড়ে পাঁচ বছরের বেশি সময় পর ফিরলেন।

টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালোই করে পাকিস্তান। ওপেনার মোহাম্মদ হাফিজ ইনিংস সর্বোচ্চ ৬১ রান করেন। ৪৭ বলে সাজানো তার ইনিংসে ছিল ৮টি বাউন্ডারি ও দুটি ওভার বাউন্ডারি। আরেক ওপেনার আহমেদ শেহজাদ ১৪ বলে করেন ১৬ রান।

তিন নম্বরে নামা শোয়েব মাকসুদ খালি হাতে ফিরলেও মিডল অর্ডার ব্যাটসম্যানরা রানের চাকা ঘোরাতে থাকেন। শোয়েব মালিক ২০, উমর আকমল ২৪, শহীদ আফ্রিদি ৮ বলে দুটি করে চার ও ছক্কায় ২৩, ইমাদ ওয়াসিম ১৮ রান করেন।

কিউইদের হয়ে ৪ ওভারে ৩৭ রান খরচায় সর্বোচ্চ চারটি উইকেট তুলে নেন অ্যাডাম মিলনে। এছাড়া দুটি উইকেট নেন ৪ ওভারে ১৪ রান দেওয়া মিচেল সান্তনার। একটি করে উইকেট পান ট্রেন্ট বোল্ট ও ম্যাট হেনরি।

১৭২ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে দলীয় ৯ রানের মাথায় ওপেনার মার্টিন গাপটিলকে হারায় নিউজিল্যান্ড। রান আউট হয়ে ফেরার আগে ২ রান করেন তিনি। এরপর জুটি গড়েন দলপতি কেন উইলিয়ামসন এবং কলিন মুনরো। ৮০ রানের জুটি গড়ে দলকে তারা জয়ের দিকেই নিচ্ছিলেন। দলীয় ৮৯ রানের মাথায় মুনরো বিদায় নেন।

তবে, আউট হওয়ার আগে মুনরোর ব্যাট থেকে আসে ৫৬ রান। ওয়াহাব রিয়াজের বলে বোল্ড হওয়া মুনরো মাত্র ২৭ বলে দুটি চার আর ছয়টি ছক্কায় তার ইনিংস সাজান।

ওপেনার ও দলপতি কেন উইলিয়ামসন ৬০ বলে ৬টি চার ও একটি ছক্কার সাহায্যে ৭০ রান করেন।

এরপরই আর কোনো ব্যাটসম্যান ঘুরে দাঁড়াতে পারেননি। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে স্বাগতিকরা। শেষ দিকে হেনরি ১০ রান করলেও আর কোনো কিউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি। ব্যর্থতার মিছিলে যোগ দেন কোরি অ্যান্ডারসন, গ্রান্ট ইলিয়ট, লুক রঞ্চিরা।

পাকিস্তানের হয়ে তিনটি উইকেট দখল করেন ওয়াহাব রিয়াজ। এছাড়া দুটি করে উইকেট নেন উমর গুল ও আফ্রিদি। একটি করে উইকেট দখল করেন মোহাম্মদ আমির ও ইমাদ ওয়াসিম।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, ১৫ জানুয়ারি ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।