ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

নিউজিল্যান্ডের সামনে সহজ লক্ষ্য

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
নিউজিল্যান্ডের সামনে সহজ লক্ষ্য বাংলাদেশের উইকেটের পর দুই কিউই খেলোয়াড়ের উল্লাস

বড় সংগ্রহের আশা জাগিয়েও সিরিজের তৃতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডের সামনে লড়াকু সংগ্রহ দাঁড় করাতে পারেনি বাংলাদেশ। টস জিতে আগে ব্যাট করে ৫০ ওভারে ৯ উইকেটে ২৩৬ রান তুলেছে সফরকারীরা। 

ঢাকা: বড় সংগ্রহের আশা জাগিয়েও সিরিজের তৃতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডের সামনে লড়াকু সংগ্রহ দাঁড় করাতে পারেনি বাংলাদেশ। টস জিতে আগে ব্যাট করে ৫০ ওভারে ৯ উইকেটে ২৩৬ রান তুলেছে সফরকারীরা।

 

২৩৭ রানের সহজ লক্ষ্যে ব্যাটিংয়ে নামবে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের করে নেওয়া স্বাগতিক নিউজিল্যান্ড।

নেলসনের স্যাক্সটন ওভালে তামিম ইকবাল ও ইমরুল কায়েসের ১০২ রানের ওপেনিং জুটিতে দুর্দান্ত সূচনা পায় বাংলাদেশ। কিন্তু মাঝের ধ্বসে এলোমেলো হয়ে পড়ে টপঅর্ডার। ১৭৯ রানে ৭ উইকেট হারিয়ে বসে। শেষ দিকে নুরুল হাসান সোহানের ৪৪ ও মাশরাফি বিন মর্তুজার ব্যাটে আসা ১৮ রানের ইনিংসে মাঝারিমানের পুঁজি পায় বাংলাদেশ।

দলীয় ১০২ রানে প্রথম উইকেট হিসেবে ইমরুল কায়েসের বিদায়ের পর বালুর বাধের মতো ভেঙে পড়ে বাংলাদেশের টপঅর্ডার।

মিশেল স্যান্টনারের বলে ইমরুল কায়েস এগিয়ে এসে মারতে গেলে ব্যাটের কানায় লেগে বল হাওয়ায় ভেসে ওঠে। পয়েন্ট থেকে দৌড়ে এসে গালি অঞ্চলে দুর্দান্ত ক্যাচ নেন নেইল ব্রুম। আউট হওয়ার আগে ৫টি চার ও ১টি ছক্কায় ৬২ বলে ৪৪ রান করেন এ বাঁহাতি ব্যাটসম্যান।

ইমরুলের বিদায়ের সাব্বির রহমান উইকেটে এসে আক্রমণাত্মক মেজাজে ব্যাট চালাতে থাকেন। কিন্তু বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি এ ডানহাতি ব্যাটসম্যান। ৪টি চারের সাহায্যে ১৪ বলে ১৯ রান করে সাজঘরে ফিরে যান তিনি।

দলীয় ১২৭ রানের মাথায় ম্যাট হেনরির লেগ স্ট্যাম্পের কিছুটা বাইরের শর্ট বাউন্সারটি ব্যাটের কানায় ঘষে যায় উইকেটরক্ষকের গ্লাভসে।  

মাহমুদউল্লাহ রিয়াদ উইকেটে এসে বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি। ১৩৩ রানের মাথায় ৭ বলে ৩ রান করে টিম সাউদির শর্ট বাউন্সারটি পুল করতে গিয়ে শর্ট লেগে জেমস নিশামের হাতে ক্যাচ দেন।

জেমস নিশামের বলে ইমরুলের পথ অনুসরণ করেন তামিম। অফস্টাম্পের উপর করা শর্ট বাউন্সার অন সাইডে ঘোরাতে গিয়ে ডিপ পয়েন্টে নেইল ব্রুমের হাতে ধরা পড়েন। আউট হওয়ার আগে ৮৮ বলে ৫টি চারের সাহায্যে ৫৯ রান করেন এ ওপেনার।

সাকিব আল হাসান চেষ্টা চালান বিপর্যয় থেকে বাংলাদেশকে টেনে তুলতে। ৩৫ বলে ১৮ রান করে সাকিব দুর্ভাগ্যজনক রান আউট হয়ে গেলে সে আশাও থেমে যায়। সাকিবের বিদায়ের পর মোসাদ্দেক হোসেন সৈকত (১১) ও তানবীর হায়দার (৩) বিদায় নিলে লেজ বেরিয়ে যায় বাংলাদেশের।

নুরুল হাসান সোহানের ৩৯ বলে ৪৩ ও মাশরাফি বিন মর্তুজার ১৮ বলে ১৪ রানের বাউন্ডারিহীন ইনিংসে মাঝারি মানের পুঁজি পায় বাংলাদেশ।

কিউই পেসার জেমস নিশাম ও ম্যাট হেনরি নিয়েছেন দু’টি করে উইকেট। একটি করে উইকেট নিয়েছেন টিম সাউদি, জিতেন প্যাটেল, কেন উইলিয়ামসন, জেমস নিশাম ও মিশেল স্যান্টনার।

**৭ উইকেট হারিয়ে বিপদে বাংলাদেশ​
**দুর্দান্ত শুরুর পরও চাপে বাংলাদেশ
**তামিম-ইমরুলের ব্যাটে দুর্দান্ত শুরু
**বাংলাদেশের সতর্ক শুরু
**টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

বাংলাদেশ সময়: ০৭৪০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
এসকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।