ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ধারাবাহিক ব্যর্থতায় টি-২০ সিরিজও হাতছাড়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৪ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৭
ধারাবাহিক ব্যর্থতায় টি-২০ সিরিজও হাতছাড়া ঝড়ো সেঞ্চুরিতে এ‍কাই ম্যাচে পার্থক্য গড়ে দেন কলিন মানরো/ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডের পর তিন ম্যাচের টি-২০ সিরিজও খোয়ালো বাংলাদেশ। কলিন মানরোর ঝড়ো সেঞ্চুরিতে কিউইদের ছুঁয়ে দেওয়া ১৯৬ রানের লক্ষ্যে ১৪৮-এ থামে টাইগারদের ইনিংস। ১১ বল বাকি থাকতে ৪৭ রানের জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করলো ব্ল্যাক ক্যাপসরা।

সিরিজ হারের দিনে বাংলাদেশের বড় প্রাপ্তি রানখরায় ভোগা সৌম্য সরকারের ছন্দে ফেরা। দলীয় ৩৬ রানে তিন উইকেট হারানোর পর সৌম্যকে নিয়ে ৬৮ রানের পার্টনারশিপে রানের চাকা সচল রাখেন সাব্বির রহমান।

.

কিন্তু, এ জুটি ভাঙার পর আবারো যেন খেই ‍হারিয়ে ফেলে টাইগাররা। নিউজিল্যান্ড সফরে নিয়মিত ব্যাটিং ধসের পুনরাবৃত্তিতে শেষ পর্যন্ত সিরিজে সমতায় ফেরার লক্ষ্যটা পূরণ হলো না।

১১তম ওভারে স্লো-বাউন্সাসে সৌম্যকে মানরোর ক্যাচ বানিয়ে স্বাগতিক শিবিরে স্বস্তি এনে দেন ট্রেন্ট বোল্ট। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ২৬ বলে ৩৯। সাব্বিরও খুব বেশিক্ষণ টিকতে পারেননি। মাত্র দুই রানের জন্য অর্ধশতক বঞ্চিত হন এ মারকুটে ব্যাটসম্যান (৩২ বলে ৪৮)।

.

বিপর্যয়ের মুহূর্তে আগের ম্যাচে হাফ সেঞ্চুরি করা অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ (১৯) হাল ধরতে ব্যর্থ হন। তামিম ইকবাল (১৩, রানআউট), ইমরুল কায়েস (০), সাকিব আল হাসান (১), মোসাদ্দেক হোসেন (১), নুরুল হাসান (১০) ও মাশরাফি বিন মর্তুজা মাত্র ১ রান করে সাজঘরে ফেরেন।

লেগস্পিনার ইশ শোধি তিনটি উইকেট লাভ করেন। বেন হুইলার ও কেন উইলিয়ামসন দু’টি করে আর একটি করে নেন মিচেল স্যান্টনার ও ট্রেন্ট বোল্ট।

.

এর আগে মানরো-ব্রুসের দুর্দান্ত ব্যাটিংয়ে নির্ধারিত ওভার শেষে স্কোরবোর্ডে সাত উইকেটে ১৯৫ রান তোলে কিউইরা। ঝড়ো ব্যাটিংয়ে ক্যারিয়ারের প্রথম টি-২০ সেঞ্চুরি তুলে নেন কলিন মানরো।

ম্যাচ সেরা মানরোর পাশাপাশি ব্যাট হাতে আলো ছড়ান আগের ম্যাচে অভিষিক্ত টম ব্রুস। ৩৯ বলে ৫৯ রান করে অপরাজিত থাকেন এ ডানহাতি ব্যাটসম্যান। দলীয় ৪৬ রানে তিন উইকেট হারানোর পর এ দু’জনের ১২৩ রানের জুটিতে বড় স্কোরের ভিত পায় স্বাগতিকরা।

.

ব্যাট হাতে ঝড় তোলা মানরো (১০১) ৫২ বলে সমান ৭টি চার ও ৭টি ছক্কায় শতক পূর্ণ করেন। ১৭তম ওভারে তাকে নুরুল হাসানের গ্লাভসবন্দি করে স্বস্তি এনে দেন রুবেল হোসেন।

একই ওভারে আগের ম্যাচে অপরাজিত ঝড়ো ইনিংস (২২ বলে ৪১) খেলা কলিন ডি গ্র্যান্ডহোমের (২) স্ট্যাম্প ভাঙেন। আর শেষ ওভারে জেমস নিশামকে (৫) নিজের তৃতীয় শিকারে পরিণত করেন রুবেল। এছাড়াও মিচেল স্যান্টনারকে (৪) রানআউট করে কিউইদের সপ্তম উইকেটের পতন ঘটান তিনি।

.

শুক্রবারের (৬ জানুয়ারি) ম্যাচটিতে মাউন্ট মাউনগানুইয়ের বে ওভালে টস জিতে উইলিয়ামসনদের ব্যাটিংয়ে পাঠান মাশরাফি। নেপিয়ারে অনুষ্ঠিত প্রথম টি-টোয়েন্টিতে (৩ জানুয়ারি) ছয় উইকেটে হেরে যাওয়ায় সিরিজে টিকে থাকতে সফরকারীদের জয়ের কোনো বিকল্প ছিল না।

ইনিংসের প্রথম বলেই লুক রনকিকে (০) ফিরিয়ে দলকে দুর্দান্ত শুরু এনে দেন মাশরাফি। ব্যাকওয়ার্ড পয়েন্টে মোসাদ্দেক হোসেনের হাতে ধরা পড়েন কিউই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। কিন্তু, রানের চাকা সচল রাখেন অধিনায়ক কেন উইলিয়ামসন ও মানরো।

.

পঞ্চাম ওভারে বিপদজনক হয়ে ওঠা দু’জনের ৪২ রানের জুটি ভাঙেন সাকিব। লং-অফে তামিমের তালুবন্দি হয়ে সাজঘরে ফেরেন উইলিয়ামসন (১২)। পাওয়ার প্লে’র শেষ ওভারে (ষষ্ঠ) কোরি অ্যান্ডারসনকে (৪) ক্লিন বোল্ড করে সতীর্থদের উদযাপনের মধ্যমণি হন মোসাদ্দেক।

বাংলাদেশের হয়ে ৩৭ রান খরচায় সর্বোচ্চ তিনটি উইকেট লাভ করেন রুবেল। একটি করে নেন মাশরাফি, সাকিব ও মোসাদ্দেক। উইকেটশূন্য থাকেন মোস্তাফিজুর রহমান।

.

আগামী ৮ জানুয়ারি (রোববার) একই গ্রাউন্ডে তৃতীয় ও শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সময় যথারীতি সকাল ৮টায় খেলা শুরু হবে। টি-টোয়েন্টির দুই ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি হবে দু’দল।

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, ৬ জানুয়ারি, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।