ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

বরিশালকে ইনিংস ও ৭৮ রানে হারালো ঢাকা

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৬ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৭
বরিশালকে ইনিংস ও ৭৮ রানে হারালো ঢাকা বরিশালকে ইনিংস ও ৭৮ রানে হারালো ঢাকা/ছবি: সংগৃহীত

জাতীয় লিগের শেষ রাউন্ডে সর্বোচ্চ পয়েন্ট তুলেও আফসোসে পুড়ছে ঢাকা বিভাগ। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বরিশালকে ইনিংস ও ৭৮ রানের বড় ব্যবধানে হারিয়েও শিরোপার স্বাদ পাওয়া হলো না তাদের। 

প্রথম স্তরের অপর ম্যাচে গতকাল খুলনা বিভাগ ৩৯৮ রানে ঢাকা মেট্রোকে হারিয়ে পেয়েছে ১৪ পয়েন্ট। ষষ্ঠ রাউন্ডে খুলনার চেয়ে ৩ পয়েন্ট বেশি পেয়েও শিরোপার নাগাল পেল না ঢাকা বিভাগ।

কেননা এ রাউন্ড শুরুর আগে খুলনার চেয়ে ঢাকার ৭ পয়েন্ট কম ছিল। তাইতো গতকাল মেট্রোর বিপক্ষে জয় তুলেই শিরোপা জয়ের আনন্দে মাতে খুলনা।

টানা দ্বিতীয়বারের মতো শিরোপা ঘরে তোলা খুলনা বিভাগ ৬ ম্যাচে ২ জয় ও চার ম্যাচ ড্র করে ৫৮ পয়েন্ট নিয়ে ১৮তম জাতীয় লিগ শেষ করে। ফলাফলে সমান অবস্থানে থাকলেও ৪ পয়েন্ট কম পাওয়ায় রানার্সআপ হয়ে লিগ শেষ করলো ঢাকা।

শেষ রাউন্ডে দুর্দান্ত ক্রিকেট উপহার দেওয়ায় কিছুটা স্বস্তি পেতেই পারেন ঢাকার ক্রিকেটাররা। দাপুটে ক্রিকেট খেলা ঢাকা প্রথম ইনিংসেই ম্যাচটি নিজেদের করে নেয়। সাইফ হাসান (২০৪) ও তাইবুর রহমানের (২৪২) ডাবল সেঞ্চুরিতে ৬ উইকেটে ৫৮৮ রানের পাহাড়সম ইনিংস গড়ে তারা। জবাবে বরিশালের প্রথম ইনিংস শেষ হয় মাত্র ১৮৯ রানে।  

ফলো-অনে পড়ে দ্বিতীয় ইনিংসে কিছুটা প্রতিরোধ গড়লেও ইনিংস হার এড়াতে পারেনি তারা। ওপেনার শাহরিয়ার নাফীসের (১০৪) সেঞ্চুরির পরও ৩২১ রানে থামে বরিশালের দ্বিতীয় ইনিংস।
 
দেওয়ান সাব্বির ও নাজমুল ইসলাম নিয়েছেন তিনটি করে উইকেট। দুটি করে উইকেট নিয়েছেন তাইবুর রহমান ও মোশাররফ হোসেন রুবেল।  
 
আগের দিনের ৪ উইকেটে ২৫৯ রান নিয়ে শেষ দিনে ব্যাটিংয়ে নামেন আল আমিন ও সোহাগ গাজী। ১৬ রানে অপরাজিত থাকা সোহাগ গাজী এ দিন আর ১ রান যোগ করে তাইবুর রহমানের বলে এলবিডব্লুউ হন।  

বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি আল আমিনও। ৩২ রান নিয়ে ব্যাটিং শুরু করা এ ব্যাটসম্যান নামের পাশে আর ৫ রান যোগ করে ব্যক্তিগত ৩৭ রানে নাজমুল ইসলামের বলে আউট হন। এরপর সালমান হোসেন ৪৬ রানের ইনিংস খেলে ইনিংস হার এড়াতে লড়লেও টেলএন্ডারদের ব্যর্থতায় সে চেষ্টা সফল হয়নি।

ব্যাট-বলে অলরাউন্ড নৈপুণ্য দেখিয়ে ম্যাচ সেরা হয়েছেন তাইবুর রহমান।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, ০৬ জানুয়ারি ২০১৭
এসকে/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।