ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

হোয়াইটওয়াশ এড়াতে পারবে পাকিস্তান?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৬ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৭
হোয়াইটওয়াশ এড়াতে পারবে পাকিস্তান? অস্ট্রেলিয়া-পাকিস্তানের মধ্যকার ম্যাচের দৃশ্য/ছবি: সংগৃহীত

শেষ দিনের অপেক্ষায় স্বাগতিক অস্ট্রেলিয়া। সিডনি টেস্টে চতুর্থ দিন শেষে সফরকারী পাকিস্তানের থেকে অজিরা এগিয়ে ৪১০ রান। তিন ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের আগে ২-০তে সিরিজ নিশ্চিত করেছে স্বাগতিকরা। পাকিস্তানের হাতে আছে আরও ৯ উইকেট।

প্রথম ইনিংসে স্বাগতিক অস্ট্রেলিয়া ৮ উইকেট হারিয়ে তুলেছিল ৫৩৮ রান। জবাবে, ব্যাটিংয়ে নেমে পাকিস্তান ৩১৫ রানে গুটিয়ে যায়।

এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ২ উইকেট হারিয়ে অজিরা ২৪১ রানে ইনিংস ঘোষণা করে। ফলে সফরকারী পাকিস্তানের জয়ের জন্য টার্গেট দাঁড়ায় ৪৬৫ রান। চতুর্থ দিন শেষে সফরকারীরা ১ উইকেট হারিয়ে ৫৫ রান তোলে।

প্রথম ইনিংসে অজিদের হয়ে তিন ব্যাটসম্যান শতক হাঁকান। ওপেনার ম্যাট রেনশ ১৮৪ রান করেন। তার ২৯৩ বলের ইনিংসে ছিল ২০টি বাউন্ডারি। আরেক ওপেনার ডেভিড ওয়ার্নার করেন ১১৩ রান। ৯৫ বলের ইনিংসে ১৭টি চারের মার ছিল ওয়ার্নারের ইনিংসে। পিটার হ্যান্ডসকম্ব করেন ১১০ রান। ৮ উইকেট হারিয়ে ৫৩৮ রান তুলে ইনিংস ঘোষণা করে অজিরা।

পাকিস্তান অলআউট হওয়ার আগে তোলে ৩১৫ রান। দলের হয়ে ইনিংস সর্বোচ্চ ১৭৫ রান করে অপরাজিত থাকেন ইউনিস খান। তার ৩৩৪ বলের ইনিংসে ১৭টি চারের পাশাপাশি ছিল তিনটি ছক্কা। ওপেনার আজহার আলি করেন ৭১ রান। আর কোনো ব্যাটসম্যান ২০ রানের কোটা পার হতে পারেননি। অজিদের হয়ে চারটি উইকেট তুলে নেন জস হ্যাজেলউড। এছাড়া, তিনটি উইকেট দখল করেন নাথান লিয়ন।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে পাকিস্তানি বোলারদের ওপর চড়াও হন অজি ব্যাটসম্যানরা। মাত্র ৩২ ওভারে দুই উইকেট হারিয়ে ২৪১ রানে ইনিংস ঘোষণা করে। ওপেনার ডেভিড ওয়ার্নার ব্যাটে ঝড় তুলে ২৭ বলে ৮টি চার আর তিনটি ছক্কায় করেন ৫৫ রান। আরেক ওপেনার উসমান খাজা ৯৮ বলে ৫টি চার আর একটি ছক্কায় করেন অপরাজিত ৭৯ রান। তিন নম্বরে নামা দলপতি স্টিভেন স্মিথ ৪৩ বলে ৮টি চার আর একটি ছক্কায় করেন ৫৯ রান। হ্যান্ডসকম্ব ২৫ বলে ৫টি বাউন্ডারিতে করেন অপরাজিত ৪০ রান।

দ্বিতীয় ইনিংসে ওপেনার শারজিল খানের উইকেট হারিয়ে পাকিস্তান তুলেছে ৫৫ রান। ৩৮ বলে ৪০ রান করে বিদায় নেন শারজিল। আরেক ওপেনার আজহার আলি ১১ এবং তিন নম্বরে নামা ইয়াসির শাহ ৩ রানে অপরাজিত আছেন। জয়ের জন্য শেষ দিন পাকিস্তানের দরকার ৪১০ রান, অস্ট্রেলিয়ার দরকার ৯ উইকেট।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, ০৬ জানুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।