ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

প্রথম স্তরে উঠলো রংপুর

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৭
প্রথম স্তরে উঠলো রংপুর মায়শুকুর রহমান/ছবি: সংগৃহীত

জাতীয় ক্রিকেট লিগে দ্বিতীয় স্তর থেকে সর্বোচ্চ পয়েন্ট (৭২) নিয়ে প্রথম স্তরে উঠেছে রংপুর বিভাগ। জাতীয় লিগের পরের আসরে প্রথম স্তরে খেলবে দলটি। প্রথম স্তর থেকে দ্বিতীয় স্তরে নেমে গেছে ঢাকা মেট্রো। গতকাল খুলনার বিপক্ষে বড় ব্যবধানে হারলে অবনমন নিশ্চিত হয় তাদের।

বড় জয়ে গতকালই লিগের শিরোপা নিশ্চিত করে খুলনা। দ্বিতীয় স্তর থেকে কারা প্রথম স্তরে উঠবে এজন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠে রংপুর-রাজশাহী ম্যাচের শেষ দিনটি।

বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে ম্যাচের শেষ দিন অবশ্য কোনো অঘটন ঘটেনি। ড্র হওয়া ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষেই থেকেছে রংপুর। রাজশাহী পেয়েছে ৬ পয়েন্ট। ষষ্ঠ ও শেষ রাউন্ড শুরুর আগে রাজশাহীর চেয়ে ৩ পয়েন্টে এগিয়ে ছিল রংপুর।

রাজশাহী তাদের দ্বিতীয় ইনিংসে আগের দিনের ৩ উইকেটে ৩১৩ রান নিয়ে চতুর্থ দিনের ব্যাটিং শুরু করে। ৭ উইকেটে ৪০৩ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে দেয় রাজশাহী। প্রথম ইনিংসে রংপুরের চেয়ে ১৬০ রানে পিছিয়ে থাকা রংপুরের জয়ের লক্ষ্য দাঁড়ায় ২৪৪ রান।

জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৪৪.২ ওভারে ২ উইকেটে ১৯৬ রান তোলার পর দিনের খেলা শেষ হওয়ায় ড্র হয় ম্যাচটি। জাহিদ জাভেদ করেন ৭০ রান। মাহমুদুল হাসান ৫৪ ও নাসির হোসেন ২৯ রানে অপরাজিত থাকেন। ওপেনার লিটন দাসের ব্যাট থেকে আসে ৩০ রান।

মামুন হোসেন ও ফরহাদ রেজা একটি করে উইকেট নেন।

ম্যাচের চতুর্থ ও শেষ দিন কুয়াশার কারণে নির্ধারিত সময়ের ১ ঘণ্টা ৪০ মিনিট পর দিনের খেলা শুরু হয়। ১৪৯ রানে অপরাজিত থাকা মায়শুকুর রহমান এদিন ১১ রান যোগ করে ব্যক্তিগত ১৬০ করে আলাউদ্দিন বাবুর বলে আউট হয়ে সাজঘরে ফিরে যান।   

৪১ রান নিয়ে নামা অপর ব্যাটসম্যান জহরুল ইসলাম আউট হন ৭৩ রান করে।

আলাউদ্দিন বাবু ও মোহাম্মদ সাদ্দাম নেন দুটি করে উইকেট। নাসির হোসেন, সাজেদুল ইসলাম ও মাহমুদুল হাসান নেন একটি করে উইকেট।

ম্যাচ সেরা হয়েছেন মায়শুকুর রহমান।

প্রসঙ্গত জাতীয় লিগে প্রতিদ্বন্দ্বিতা সৃষ্টি করতে গত দুই আসর থেকে দুই স্তরে ভাগ হয়ে খেলছে আটটি দল। পারফরম্যান্সের বিচারে সেরা চার দল প্রথম স্তর ও পরের চার দল খেলছে দ্বিতীয় স্তরে। কেবল প্রথম স্তরে খেলা দলগুলোরই থাকে শিরোপা জয়ের সুযোগ।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ০৬ জানুয়ারি ২০১৭
এসকে/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।