ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টাইগারদের এবার ‘টেস্ট’ পরীক্ষা

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৭
টাইগারদের এবার ‘টেস্ট’ পরীক্ষা কঠিন লড়াইয়ে নামছে বাংলাদেশ-ছবি:সংগৃহীত

নিউজিল্যান্ডের দুর্বোধ্য কন্ডিশনে ওয়ানডে ও টি-টোয়েন্টি পরীক্ষার ফল ভালো হয়নি বাংলাদেশের। দুই ফরম্যাটেই কিউইদের কাছে হোয়াইটওয়াশ হয়েছে টাইগাররা। এবার সামনে আরো কঠিন পরীক্ষা।

টেস্টের পরীক্ষায় বাংলাদেশ দল নিজেদের মেলে ধরতে পারবে তো? এমন জিজ্ঞাসা নিয়েই স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে মুশফিকুর রহিমে দল। ওয়েলিংটনের বেসিন রিজার্ভে বুধবার দিবাগত রাত চারটায় শুরু সিরিজের প্রথম টেস্ট।

নিজেদের সবশেষ টেস্টে ইংল্যান্ডকে হারিয়েছিল বাংলাদেশ। দেশের মাটির সে সুখকর স্মৃতি মনে করে আত্মবিশ্বাসী হয়ে ওঠার সুযোগ তেমন নেই বাংলাদেশের ক্রিকেটারদের। কেননা নিউজিল্যান্ডের কন্ডিশন একেবারেই ভিন্ন। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে তার কিছুটা টের পেয়েছে বাংলাদেশ।

টেস্টের উইকেট হবে আরো দ্রুতগতির, আরো বাউন্সি। উইকেটে ঘাসও থাকবে বেশি। সে হিসেবে টাইগার ব্যাটসম্যানদের জন্য বড় এক পরীক্ষাই প্রথম টেস্ট।

ওয়েলিংটনে সিরিজের প্রথম টেস্টে পেসার তাসকিন আহমেদ ও শুভাশীষ রায়ের অভিষেক অনেকটাই নিশ্চিত। তিন পেসার নিয়ে সাজানো হতে পারে একাদশ। সেক্ষেত্রে  রুবেল হোসেনকে বাইরে রেখে একাদশে রাখা হতে পারে কামরুল ইসলাম রাব্বিকে।  

ইংল্যান্ড বধের নায়ক মেহেদি হাসান মিরাজ তো থাকছেনই। শঙ্কা নেই তামিম ইকবালকে নিয়ে। আঙ্গুলে ব্যথা নেই এ বাঁহাতি ওপেনারের।  ওপেনিংয়ে তামিমের সঙ্গী ইমরুল কায়েস। দলের সঙ্গে থেকেও ওয়ানডে ও টি-টোয়েন্টির স্কোয়াডে ছিলেন না মুমিনুল হক। দীর্ঘ অপেক্ষার পর টেস্ট ক্রিকেটারের তকমা পাওয়া এ বাঁহাতি ব্যাটসম্যান ফিরছেন মাঠে।

অধিনায়ক মুশফিকুর রহিম তো ফিট হয়ে নেটে ব্যাটিং অনুশীলন করছেন কয়েকদিন হলো। সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান তো থাকছেনই।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহিম (অধিনায়ক), সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শুভাশীষ রায়, কামরুল ইসলাম রাব্বি।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ১১ জানুয়ারি, ২০১৭
এসকে/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।