ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

বিপিএলের পর ডানেডিনে প্রস্তুতির দারুণ সুযোগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৭
বিপিএলের পর ডানেডিনে প্রস্তুতির দারুণ সুযোগ ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিপিএলের চলতি আসরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল থেকে অংশ নিচ্ছেন পাঁচ ক্রিকেটার (সাইফ হাসান, আফিফ হোসেন, ইয়াসিন আরাফাত মিশু, কাজী অনিক ও নাইম হাসান)। নিউজিল্যান্ডে জানুয়ারি-ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় বিশ্বকাপের আগে এমন প্রতিদ্বন্দ্বিতামূলক টুর্নামেন্টে অংশ নেয়ায় তাদের প্রস্তুতিটা বেশ ভালোই হচ্ছে।

দেশি অভিজ্ঞ প্লেয়ারদের পাশাপাশি বিদেশি প্লেয়ারদের সাথে ড্রেসিংরুম শেয়ার থেকে শুরু করে টিম প্ল্যানিং, আইডিয়া শেয়ারিং এবং অনুশীলনসহ আরও অনেক কিছুই শিখতে পারছেন টাইগার যুবারা। যা তাদের অনন্য এক অভিজ্ঞতার সঞ্চারে সাহায্য করছে।

গন্তব্য যেহেতু বিশ্বকাপ সেহেতু বিপিএলের প্রস্তুতিই শেষ নয়। তাছাড়া দলের সবাইতো আর বিপিএলে খেলার সুযোগ পাননি। সেই বিষয়টি মাথায় রেখেই মূল টুর্নামেন্টের আগে সাইফ-আফিফদের জন্য ১০ দিনের অনুশীলন ক্যাম্পের ব্যবস্থা করেছে টিম ম্যানেজমেন্ট। যেখানে কিন্ডশনের সঙ্গে নিজেদের খাপ খাইয়ে নেয়ার দারুণ এক সুযোগ পাবেন টাইগার অনূর্ধ্ব-১৯ দলের সদস্যরা।

বুধবার (২৯ নভেম্বর) বিষয়টি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের গেমস ডেভেলপমেন্ট কমিটির অপারেশন ম্যানেজার এ ই এম কায়সার। তিনি বলেন, ‘বিপিএল আন্তর্জাতিকমানের একটি টুর্নামেন্ট। এখানে কঠিন প্রতিযোগিতা হয়। বিদেশি খেলোয়াড়দের সঙ্গে ড্রেসিংরুমে শেয়ারের মাধ্যমে ওদের যে অভিজ্ঞতা হবে তা বিশ্বকাপে অবশ্যই খুব কাজে দেবে। ওরা কঠিন পরিস্থিতি সম্পর্কে আগে থেকেই অবগত হওয়ার সুযোগ পেল। ’

ক্রিকেট সম্পর্কে যারা খোঁজ খবর রাখেন তারা নিশ্চয়ই অবগত আছেন উপমহাদেশের ক্রিকেটারদের জন্য নিউজিল্যান্ডের কন্ডিশনে মানিয়ে নেয়া কতটা কঠিন। আবহাওয়াগত দিক থেকে যেমন ঠান্ড হু হু বাতাসকে মোকাবেলা করতে হয়। তেমনটি উইকেটে থাকে বুক মুহুর্মুর্হু বাউন্স। যা অনূর্ধ্ব-১৯ দলের সদস্যরা কখনোই মোকাবেলা করেননি।

সেই বিষয়টিকে মাথায় রেখেই তাদের জন্য ডানেডিনে ১০ দিনের ক্যাম্পের ব্যবস্থা  করা হয়েছে। এই সময়টায় স্থানীয় দলের সঙ্গে থাকবে তিনটি ৫০ ওভারের ম্যাচ। এরপর ওয়ার্মআপ ম্যাচ খেলতে ক্রাইস্টচার্চ চলে যাবে সাইফরা। চূড়ান্ত লড়াইয়ের আগে পাকিস্তান ও আইসিসির সহযোগী একটি দেশের সঙ্গে খেলবে লাল-সবুজের যুবারা।  
১৩ জানুয়ারি মাঠে গড়াবে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের মহাযজ্ঞ। যেখানে অংশ নিতে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল নিউজিল্যান্ড পৌঁছে যাবে ২৬ ডিসেম্বর। বিশ্বকাপে টেস্ট খেলুড়ে ১২টি দেশ ও চারটি সহযোগী সদস্য দেশের অনূর্ধ্ব-১৯ দল অংশ নেবে।

তবে বাংলাদেশ পড়েছে তুলনামূলক সহজ ‘সি’ গ্রুপে। তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড, নামিবিয়া এবং কানাডা। যেখানে গ্রুপ পর্ব উতরানোই ড্যামিয়েন রাইট শিষ্যদের প্রাথমিক লক্ষ্য থাকবে বলে জানালেন কাওসার, ‘বিশ্বকাপ সামনে রেখে আমাদের প্রস্তুতি ভাল। আমাদের প্রথম লক্ষ্য থাকবে গ্রপ পর্বের বাধা উতরানো। এর পর প্রতিপক্ষ বিবেচনা করে নকআউট পর্বের লক্ষ্য সাজাতে হবে। ভেতরে একটা লক্ষ্য তো থাকবেই। হতেও পারে সেটি চ্যাম্পিয়নশিপ। ’

বিশ্বকাপকে সামনে রেখে আগে টাইগার যুবাদের চূড়ান্ত প্রস্তুতি ক্যাম্প শুরু হবে ১ ডিসেম্বর। মিরপুরে রিপোর্টিং করবে দলের ক্রিকেটাররা। বিপিএলের কারণে ব্যাট-বলের স্কিল ক্যাম্প হবে বিকেএসপিতে। যুব দলের স্কোয়াডে এখন ২০ ক্রিকেটার থাকলেও ৫ ক্রিকেটার বিপিএল খেলায় ক্যাম্পে থাকবেন ১৫ ক্রিকেটার। ২ ডিসেম্বর ঘোষণা করা হবে ১৫ সদস্যের মূল দল। স্ট্যান্ডবাই হিসেবে থাকবেন বাকি ৫ ক্রিকেটার। এশিয়া কাপের দল থেকে বড়জোর একটি পরিবর্তন আসতে পারে বিশ্বকাপের দলে।

পাঁচ ক্রিকেটার বিপিএল অংশ নেয়ায় তারা ১ ডিসেম্বর ক্যাম্পে যোগ দিতে পারবেন না। বিপিএল শেষ ডিসেম্বরের মাঝামাঝি সময়ে যোগ দেবেন খুলনা টাইটান্সে খেলা সাইফ হাসান ও আফিফ হোসেন, রাজশাহী কিংসের কাজী অনিক, চিটাগং ভাইকিংসে নাঈম হাসান ও ইয়াসিন আরাফাত মিশু।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, ২৯ নভেম্বর ২০১৭
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।